ঢাকা, ২৩ জুলাই ২০২৪, মঙ্গলবার, ৮ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ মহরম ১৪৪৬ হিঃ

দেশ বিদেশ

পেকুয়ায় কৃষিজমি ধ্বংস করে বিএডিসি’র খাল খননের অভিযোগ

পেকুয়া (কক্সবাজার) প্রতিনিধি
২৩ জুন ২০২৪, রবিবারmzamin

পেকুয়ায় বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি)’র অধীন পাহাড়ি একটি ছড়াকে কাগজে-কলমে খাল দেখিয়ে খননের কাজ চলছে। এর আওতায় ২ কিলোমিটার খাল খননে অনিয়মের অভিযোগ উঠেছে। উপজেলার টইটং ইউনিয়নের বটতলী থেকে মাস্টারপাড়া পর্যন্ত বিএডিসি’র বাস্তবায়নে পাহাড়ি নোনাছড়ি ছড়াকে কাগজে-কলমে খাল দেখিয়ে প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে। প্রকল্পের শুরু থেকে স্থানীয়রা অনিয়মের অভিযোগ করলেও বিএডিসি’র কর্মকর্তারা কোনো ব্যবস্থা গ্রহণ করেনি। ১৫ দিন ধরে ছড়া থেকে মাটি উত্তোলন করে কৃষি জমিতে রাখা হচ্ছে এবং কিছু কিছু অংশে স্থানীয় কৃষকের ফসলি জমি খনন করে নষ্ট করে দেয়া হচ্ছে। কৃষকরা বাধা দিলেও বিএডিসি’র কর্মকর্তারা কথা শুনছেন না। এ নিয়ে স্থানীয় কৃষকরা বিএডিসি’র কক্সবাজার জেলা কার্যালয়ের সহকারী প্রকৌশলীর কাছে লিখিত অভিযোগ দায়ের করেছেন।    
স্থানীয়রা বলছেন, স্থানীয় একাধিক কৃষকের কৃষিজমি ধ্বংস করে সীমানা চিহ্নিতকরণ ছাড়াই অপরিকল্পিতভাবে বিএডিসি’র প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। ক্ষতিপূরণ কিংবা জমি অধিগ্রহণ না করেই কাটা হচ্ছে কৃষিজমির মাটি। একাধিক অসহায় কৃষকের জমি থেকে মাটি কাটছে বিএডিসি নিযুক্ত ঠিকাদার।

বিজ্ঞাপন
আর কাজটি ঠিকাদারের পক্ষে বাস্তবায়ন করছেন স্থানীয় টইটং ইউপি চেয়ারম্যান জাহেদুল ইসলাম চৌধুরী। তবে কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি)’র প্রকল্প সংশ্লিষ্টরা বলছেন, নিয়মকানুন মেনেই খাল খনন করা হচ্ছে। প্রকল্প শুরুর পূর্বে কোনো কৃষক অভিযোগ করেনি। এখন কাজ শুরু করলে স্থানীয় কয়েকজন কৃষক তাদের খতিয়ানভুক্ত কৃষিজমি কাটা হচ্ছে বলে অভিযোগ করেছেন। কৃষকদের অভিযোগ তদন্ত করে দেখা হবে। টইটং ইউনিয়নের কৃষক আবু সুফিয়ান মোস্তফা কামাল বলেন, কৃষকদের ক্ষতিপূরণ না দিয়েই বিএডিসি জোরপূর্বক খাল খনন করছে। সরকারি প্রকল্প বাস্তবায়ন করতে হলে জমি অধিগ্রহণ করে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেয়ার নিয়ম রয়েছে। কিন্তু এসব নিয়ম-কানুনের তোয়াক্কা না করেই গরিব কৃষকদের জমি কেটে নষ্ট করে দিচ্ছে। স্থানীয়রা অভিযোগ করেছেন, ছড়া থেকে  মাটি তুলে এনে খালের দুই পাশে নির্মাণ করা হচ্ছে বাঁধ। ভরাট করা হচ্ছে ফসলি জমি। প্রভাবশালী সিন্ডিকেট ঠিকাদারি প্রতিষ্ঠানের সঙ্গে যোগসাজশ করে কৃষকদের ওপর জুলুম করছে। কেউ ভয়ে মুখ খুলছে না। তবে স্থানীয় ইউপি চেয়ারম্যান মো. জাহেদুল ইসলাম চৌধুরী জানান, এলাকার কোনো কৃষকের জমি ক্ষতিগ্রস্ত করে খাল খনন করা হচ্ছে না। এ বিষয়ে জানতে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি)’র কক্সবাজার কার্যালয়ের সহকারী প্রকৌশলী শাহ কিবরিয়া মাহবুব তন্ময়ের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, টেন্ডার শিডিউল অনুযায়ী খাল খনন করা হচ্ছে। মাটি রাখতে হচ্ছে মানুষের জমিতে। এ কারণে কৃষিজমির কিছুটা ক্ষতি হলেও কৃষির উন্নয়নের জন্য খাল খনন করছি।

দেশ বিদেশ থেকে আরও পড়ুন

আরও খবর

   

দেশ বিদেশ সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status