ঢাকা, ২০ জুলাই ২০২৪, শনিবার, ৫ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ মহরম ১৪৪৬ হিঃ

খেলা

সাকিব-মোস্তাফিজদের ‘ক্লাবে’ এবার জাম্পা

স্পোর্টস ডেস্ক

(১ মাস আগে) ১২ জুন ২০২৪, বুধবার, ৩:৩৩ অপরাহ্ন

mzamin

নামিবিয়ার ব্যাটারদের যেন অ্যাডাম জাম্পার বিপক্ষে কোনো উত্তরই জানা ছিল না। তার ঘুর্ণিতে ফিরেছেন একের পর এক ব্যাটার। আর তাতে নামিবিয়ার বিপক্ষে সহজ জয় পেয়েছে অস্ট্রেলিয়া। একই দিনে অস্ট্রেলিয়ার প্রথম পুরুষ ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টিতে ১০০ উইকেটের মাইলফলকের দেখাও পেয়েছেন জাম্পা।
মঙ্গলবার অ্যান্টিগায় অ্যান্টিগার স্যার ভিভ রিচার্ড স্টেডিয়ামে বুধবার ৯ উইকেটে জিতেছে অস্ট্রেলিয়া। নামিবিয়ার ৭২ রান মাত্র ৫.৪ ওভারেই পেরিয়ে যায় তারা। ৪ ওভারে ১২ রান খরচায় ৪ উইকেট নিয়ে ম্যাচসেরা হন জাম্পা।
নিজের শেষ ওভারের শেষ বলে বার্নার্ড শুলজকে বোল্ড আউট করে এ সংস্করণে দেশের হয়ে শততম উইকেটের দেখা পান জাম্পা। ৮৩ ম্যাচে ৮২ ইনিংসে বল করে ১০০ উইকেটের দেখা পেলেন তিনি। ছেলেদের আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১৫তম বোলার হিসেবে এই মাইলফলক স্পর্শ করলেন এই লেগ স্পিনার।

জাম্পার আগে পাঁচজন লেগ স্পিনার এই ‘ক্লাব’-এ নাম লিখিয়েছেন। অর্থাৎ জাম্পা এ তালিকায় ষষ্ঠ লেগ স্পিনার। পেসার আছেন সাতজন।

বিজ্ঞাপন
বাকি দুজন বাঁহাতি স্পিনার। একজন বাংলাদেশের সাকিব আল হাসান ও আরেকজন নিউজিল্যান্ডের মিচেল স্যান্টনার।
বাংলাদেশ থেকে টি-টোয়েন্টিতে ১০০ বা তার বেশি উইকেট নিয়েছেন দুজন—সাকিব ও মোস্তাফিজুর রহমান। ১২৪ ম্যাচে ১২২ ইনিংসে ১৪৬ উইকেট নেওয়া সাকিব তালিকায় দ্বিতীয়। অর্থাৎ টি-টোয়েন্টিতে দ্বিতীয় সর্বোচ্চ উইকেটশিকারি সাকিব। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপে সাকিবই সর্বোচ্চ উইকেটশিকারি। ৩৮ ম্যাচে ৩৭ ইনিংসে ৪৭ উইকেট তার। সব মিলিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১২৩ ম্যাচে ১২০ ইনিংসে ১৫৭ উইকেট নিয়ে শীর্ষে নিউজিল্যান্ডের পেসার টিম সাউদি। ৯৮ ম্যাচে ৯৭ ইনিংসে ১২৩ উইকেট নেওয়া মোস্তাফিজ এই তালিকায় পঞ্চম।


নামিবিয়ার বিপক্ষে জাম্পা একটি রেকর্ডও গড়েছেন। ছেলেদের টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়ার হয়ে সর্বোচ্চ উইকেট এখন জাম্পার। মিচেল স্টার্কের ২৯ উইকেট পেছনে ফেলে জাম্পার উইকেটসংখ্যা এখন ৩১। এবার টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট নেওয়ার তালিকায় তৃতীয় স্থানে তিনি আর শীর্ষে আফগান পেসার ফজলহক ফারুকি।
একই দিনে ম্যাচ সেরা হওয়ার দিক থেকে ক্রিস গেইল, মাহেলা জয়াবর্ধনে ও শেন ওয়াটসনের পাশে বসেছেন জাম্পা। ছেলেদের টি-টোয়েন্টি বিশ্বকাপে সবচেয়ে বেশিবার ম্যাচসেরা হওয়ার তালিকায় এখন যৌথভাবে দ্বিতীয় তিনি। জয়াবর্ধনে, ওয়াটসন ও গেইলও সমান পাঁচবার করে ম্যাচসেরা হয়েছেন। সর্বোচ্চ ৭ বার ম্যাচসেরা হয়েছেন ভারতের তারকা বিরাট কোহলি।

খেলা থেকে আরও পড়ুন

আরও খবর

   

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status