ঢাকা, ১৮ জুন ২০২৪, মঙ্গলবার, ৪ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ১১ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

অনলাইন

৯ মাত্রার ভয়ংকর ভূমিকম্পের সতর্কতা, তছনছ হতে পারে মার্কিন মুলুক

মানবজমিন ডিজিটাল

(৬ দিন আগে) ১১ জুন ২০২৪, মঙ্গলবার, ৩:৫৯ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৯:৫৮ পূর্বাহ্ন

mzamin

সম্প্রতি এক ভূতাত্ত্বিক গবেষণায় দেখা গেছে যুক্তরাষ্ট্র এবং কানাডার পশ্চিম উপকূল ভয়াবহ ভূমিকপম্পের ঝুঁকিতে রয়েছে। এতে উদ্বেগ প্রকাশ করেছেন বিজ্ঞানীরা।  গবেষণার ফলাফলে বলা হয়েছে, এই ভয়ংকর ভূমিকম্পে তছনছ হতে পারে যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি অঞ্চল। ৭ জুন 'সায়েন্স অ্যাডভান্স'-এ প্রকাশিত এই গবেষণাটি প্রায় পাঁচ দশক পর ৬০০ মাইল বিস্তৃত ক্যাসকাডিয়া সাবডাকশন জোনের একটি গুরুত্বপূর্ণ তথ্য দেয়। একটি জাহাজে অত্যাধুনিক জিওফিজিক্যাল যন্ত্র ব্যবহার করে, গবেষকরা ২০২১ সালে ৪১ দিনের জন্য সমগ্র উপকূলরেখা বরাবর সমুদ্রতলের কাঠামোর একটি বিস্তৃত জরিপ পরিচালনা করেছেন, সিসমিক ইমেজিং কৌশল ব্যবহার করে। 

ফলাফলগুলো ক্যাসকাডিয়া সাবডাকশন জোনের মধ্যে টেকটোনিক প্লেটের উদ্বেগজনক গতিবিধি প্রকাশ করেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূল ও কনাডার মধ্যে অবস্থিত ৬০০ মাইল দীর্ঘ এই ক্যাসকাডিয়া সাবডাকশন জোন ফল্ট লাইন। প্রায় ৫০ বছর পর যে চ্যুতি রেখা সম্পর্কে বিশদে রিপোর্টে তুলে ধরা হয়েছে আশঙ্কার কথা। যেখানে বলা হয়েছে, এই চ্যুতি রেখার কারণে এমন শক্তিশালী ভূমিকম্প আঘাত হানতে পারে, যা বিশ্বের মানুষ এখনও পর্যন্ত হয়তো দেখেইনি। বিজ্ঞানীরা সতর্ক করেছেন যে, এই ধরনের ঘটনা একটি বিশাল ভূমিকম্প এবং সুনামিকে ট্রিগার করতে পারে। বিজ্ঞানীরা উদ্বিগ্ন এই ভেবে যে ৯.০ মাত্রা পর্যন্ত ভূমিকম্প হতে পারে, যার সাথে ১০০ ফুটের উপরে সুনামিও হতে পারে।

বিজ্ঞাপন
মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া, ওরেগন এবং ওয়াশিংটনের মতো রাজ্যগুলো বিশেষভাবে ঝুঁকির মধ্যে রয়েছে।

ডেইলি মেইলের প্রতিবেদন অনুসারে, অনুমান করা ভূমিকম্পের ফলে ১০,০০০ প্রাণহানি হতে পারে এবং শুধুমাত্র ওরেগন এবং ওয়াশিংটনেই ৮০ বিলিয়ন ডলার মূল্যের ক্ষতি হতে পারে। ক্যালিফোর্নিয়াও ৮.৩ মাত্রার ভূমিকম্পের সম্মুখীন হতে পারে। তবে, ভূমিকম্প কখন হবে তা চিহ্নিত করা কঠিন। তা সত্ত্বেও, গবেষণাটি উচ্চতর প্রস্তুতি এবং ঝুঁকি মূল্যায়নের জন্য জরুরি পদক্ষেপের ওপর জোর দেয়।

সুজান কার্বোট, কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ল্যামন্ট-ডোহার্টি আর্থ অবজারভেটরির একজন সামুদ্রিক ভূ-পদার্থবিজ্ঞানী, যিনি গবেষণার নেতৃত্ব দিয়েছেন, গবেষণার ফলাফলের তাৎপর্যের উপর জোর দিয়েছেন। তার মতে, গবেষণাটি ভূমিকম্প এবং সুনামির ঝুঁকি মূল্যায়নের পাশাপাশি প্রয়োজনীয় ব্যবস্থার গুরুত্ব তুলে ধরে।

সূত্র : দ্য ডেইলি গার্ডিয়ান

পাঠকের মতামত

Allahu Akbar |

Syed Abdul Awal
১২ জুন ২০২৪, বুধবার, ৯:৩৩ অপরাহ্ন

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

   

অনলাইন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status