ঢাকা, ২৩ জুন ২০২৪, রবিবার, ৯ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

ভারত

লোকসভা নির্বাচন

ষষ্ঠ দফায় সবথেকে ধনী প্রার্থীর ঝুলিতে ১২৪১ কোটি, গরিব প্রার্থীর পকেটে মোটে ২ টাকা

মানবজমিন ডিজিটাল

(৪ সপ্তাহ আগে) ২৫ মে ২০২৪, শনিবার, ৫:২১ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:২৭ পূর্বাহ্ন

mzamin

ষষ্ঠ দফায় সবথেকে ধনী প্রার্থী হলেন বিজেপির নবীন জিন্দাল। শিল্পপতি নবীন জিন্দালের সম্পত্তির পরিমাণ ১২৪১ কোটি টাকা। তিনি এবার বিজেপির টিকিটে কুরুক্ষেত্র থেকে লড়ছেন। এর পরেই রয়েছেন বিজেডির প্রার্থী সন্তরুপ্ত মিশ্র। ওড়িশার কটক থেকে প্রার্থী হয়েছেন তিনি। তার সম্পত্তির পরিমাণ ৪৮২ কোটি টাকা। এরপরে রয়েছেন আম আদমি পার্টির ডঃ সুশীল গুপ্ত, তিনিও হরিয়ানার কুরুক্ষেত্র থেকে লড়ছেন। তার সম্পত্তির পরিমাণ ১৬৯ কোটি টাকা। ষষ্ঠ দফা নির্বাচনের লড়াইয়ে রয়েছেন একঝাঁক তারকা। তাদের মধ্যে আবার কোটিপতিদের ভিড়।

বিজ্ঞাপন
অ্যাসোসিয়েশন অফ ডেমক্রেটিক রিফর্মসের (ADR) মতে এই দফার ৮৬৬ জন প্রার্থীর মধ্যে ৩৩৮ জন অর্থাৎ ৩৯ শতাংশ কোটিপতি। গড়ে তাদের মোট সম্পত্তির পরিমাণ ৬ কোটি ২১ লাখ টাকা। এই দফায় ৮৬৯ জন প্রার্থী সাত রাজ্যের মোট ৫৭টি আসনে লড়ছেন। ভোট দিল্লি, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, ঝাড়খণ্ড, পশ্চিমবঙ্গ, ওডিশা এবং জম্মু ও কাশ্মীরে। এই দফায় ১৪ শতাংশ প্রার্থীর সম্পত্তির পরিমাণ ৫ কোটির বেশি। ১৩ শতাংশের সম্পত্তি ২ থেকে ৫ কোটির মধ্যে। পাশাপাশি ২২ শতাংশ প্রার্থীর সম্পত্তি ৫০ লাখ থেকে ৫ কোটির মধ্যে। ২৫ শতাংশের সম্পত্তির পরিমাণ ১০ লাখ থেকে ৫০ লাখের মধ্যে। ২৬ শতাংশের পরিমাণ ১০ লাখের নীচে। 

নির্দল প্রার্থীদের মধ্যেই এই দফায় কোটিপতির সংখ্যা সবথেকে বেশি। ৩২৫ জন নির্দল প্রার্থীর মধ্যে ৮৬ জনই কোটিপতি। দ্বিতীয় স্থানে রয়েছে বিজেপি, তাদের ৫১ জন প্রার্থীর মধ্যে ৪৮ জনই কোটিপতি। বিএসপির ২৩ জন কোটিপতি প্রার্থী রয়েছে এই দফায়, কংগ্রেসের রয়েছে ২০ জন কোটিপতি প্রার্থী। 

ওড়িশার শাসক দল বিজু জনতা দলের সকল প্রার্থীরাই কোটিপতি। ইন্ডিয়ান ন্যাশনাল লোক দল ও রাষ্ট্রীয় জনতা দলের সকল প্রার্থীও কোটিপতি। নির্দল প্রার্থীদের মধ্যেই এই দফায় কোটিপতির সংখ্যা সবথেকে বেশি হলেও, সবথেকে গরিব প্রার্থীও নির্দল। হরিয়ানার রোহতকের নির্দল প্রার্থী রণধীর সিং সবথেকে গরিব, তার কাছে মোটে ২ টাকা রয়েছে। উত্তর প্রদেশের প্রতাপগড়ের নির্দল প্রার্থী রাম কুমার যাদবের কাছে ১০০০ টাকা রয়েছে। দিল্লি উত্তর-পশ্চিমের আরেক নির্দল প্রার্থী জানিয়েছেন তার সম্পত্তির পরিমাণ ২০০০ টাকা।

সূত্র : এনডিটিভি

ভারত থেকে আরও পড়ুন

আরও খবর

   

ভারত সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status