ঢাকা, ২৩ জুন ২০২৪, রবিবার, ৯ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

অনলাইন

লোকসভা নির্বাচন: ষষ্ঠ দফায় ভোটগ্রহণ চলছে

অনলাইন ডেস্ক

(৪ সপ্তাহ আগে) ২৫ মে ২০২৪, শনিবার, ১০:২৮ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ৫:৪৬ অপরাহ্ন

mzamin

ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফায় আজ ভোট গ্রহণ শুরু হয়েছে। শনিবার সকাল ৭টা থেকে দেশের ৮টি রাজ্য ও কেন্দ্রীয় শাসিত অঞ্চলের ৫৮টি কেন্দ্রে এ ভোট গ্রহণ শুরু হয়। চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। ভোট নেয়া হচ্ছে ইভিএমে।

এই দফায় ৮৮৯ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে। যার মধ্যে রয়েছেন পোড়খাওয়া রাজনীতিবিদ থেকে শুরু করে একাধিক সেলিব্রেটি প্রার্থীরাও।

বিজেপি প্রার্থী কেন্দ্রীয় মন্ত্রী মানেকা গান্ধী (সুলতানপুর), বিজেপি প্রার্থী বাঁশুরী স্বরাজ (নিউ দিল্লি), বিজেপি প্রার্থী ভোজপুরি অভিনেতা, গায়ক মনোজ তিওয়ারি (নর্থ-ইস্ট দিল্লি), কংগ্রেস প্রার্থী কানাইয়া কুমার (নর্থ-ইস্ট দিল্লী), তৃণমূল প্রার্থী দীপক অধিকারী, দেব (ঘাটাল), বিজেপি প্রার্থী কলকাতা হাইকোর্টের সাবেক বিচারপতি অভিজিৎ গাঙ্গুলী (তমলুক), বিজেপি প্রার্থী কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী ডা. সুভাষ সরকার (বাঁকুড়া), জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ও পিপল ডেমোক্রেটিক ফ্রন্ট প্রধান মেহেবুবা মুফতি (অনন্তনাগ-রাজৌরি), বিজেপি প্রার্থী হরিয়ানা সাবেক মুখ্যমন্ত্রী মনোহর লাল খাট্টার (কারনাল), সম্প্রতি কংগ্রেস থেকে বিজেপিতে যোগ দেওয়া বিশিষ্ট শিল্পপতি নবীন জিন্দাল (কুরুক্ষেত্র), কংগ্রেস নেতা ও টলিউড অভিনেতা রাজবাব্বর (গুরগাঁও), বিজেপি নেতা ও কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান (সম্বলপুর) এ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ষষ্ঠ দফায় মোট ভোটারের সংখ্যা ১১ কোটি ১৩ লাখ। এরমধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ৫.৮৪ কোটি, নারী ভোটার ৫.২৯ কোটি, তৃতীয় লিঙ্গের ভোটার আছে ৫১২০ জন।

এদফায় পশ্চিমবঙ্গের ৮ আসনে ভোট নেয়া হচ্ছে। এগুলো হলো: তমলুক, কাঁথি, ঘাটাল, ঝাড়গ্রাম, মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া ও বিষ্ণুপুর। এরমধ্যে তমলুক, কাঁথি এবং ঘাটাল-এই তিনটি আসন রয়েছে তৃণমূলের, বাকিগুলো বিজেপির দখলে।

প্রসঙ্গত, ভারতের লোকসভা নির্বাচনে ৫৪৩টি লোকসভা আসনের মধ্যে ইতোমধ্যেই প্রথম পাঁচটি দফায় ৪২৮ আসনে ভোট নেয়া হয়েছে। সাত দফার ভোটে সপ্তম ও শেষ দফার ভোট আগামী ১ জুন। গণনা আগামী ৪ জুন।

বিজ্ঞাপন

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

   

অনলাইন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status