ঢাকা, ১৯ জুন ২০২৪, বুধবার, ৫ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ১২ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

অনলাইন

মিশরের পিরামিড তৈরির রহস্য উন্মোচনের দাবি করেছেন বিজ্ঞানীরা

মানবজমিন ডিজিটাল

(১ মাস আগে) ১৭ মে ২০২৪, শুক্রবার, ৪:৪৪ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:২৮ পূর্বাহ্ন

mzamin

বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে তারা সম্ভবত ৪,০০০ বছরেরও বেশি সময় আগে মিশরে বিশ্বখ্যাত গিজা কমপ্লেক্সসহ ৩১টি পিরামিড কীভাবে তৈরি হয়েছিল সেই রহস্যের সমাধান করেছেন। ইউনিভার্সিটি অফ নর্থ ক্যারোলিনা উইলমিংটনের একটি গবেষক  দল আবিষ্কার করেছেন  যে পিরামিডগুলি সম্ভবত দীর্ঘ-হারিয়ে যাওয়া, নীল নদের একটি প্রাচীন শাখার পাশে নির্মিত হয়েছিল যা এখন মরুভূমি এবং কৃষি জমির নিচে ঢাকা পড়ে গেছে। বহু বছর ধরে, প্রত্নতাত্ত্বিকরা মনে করেছেন যে প্রাচীন মিশরীয়রা অবশ্যই নদীর উপর পিরামিড নির্মাণের জন্য প্রয়োজনীয় পাথরের খণ্ডের মতো উপকরণ পরিবহনের জন্য নিকটবর্তী জলপথ ব্যবহার করেছিল। অধ্যাপক ইমান ঘোনিমের মতে এখনও পর্যন্ত এই মেগা জলপথের পাশে  প্রকৃত পিরামিড সাইটের অবস্থান, আকৃতি, আকার বা নৈকট্য সম্পর্কে কিছুই  নিশ্চিত ছিল না। গবেষকরা স্যাটেলাইট থেকে প্রাপ্ত ছবি থেকে এই নদের শাখাটি শনাক্ত করে। পরে ফিল্ড সার্ভে ও সেখান থেকে পাওয়া পলি থেকে বিজ্ঞানীরা নদীর শাখা থাকার বিষয়টি নিশ্চিত হন।

 'গবেষণায় বলা হয়, বিজ্ঞানীদের আবিষ্কার করা ৬৪ কিলোমিটার দীর্ঘ নীল নদের শাখাটি শুকিয়ে মরুভূমির নিচে চাপা পড়েছিল। এই নদী থেকে এখন বিজ্ঞানীরা বের করার চেষ্টা করছেন যে কেন গিজা পিরামিড কমপ্লেক্সের ৩১টি পিরামিড এই মরুভূমিতে এক সারিতে তৈরি করা হয়েছিল। বিজ্ঞানীরা বলছেন, এই পিরামিডগুলো ৪ হাজার ৭০০ থেকে ৩ হাজার ৭০০ বছরের পুরানো। নেচার জার্নালে প্রকাশিত গবেষণায় বলা হয়েছে, রাডার প্রযুক্তি ব্যবহার করে গবেষক দলটি বালির পৃষ্ঠে লুকানো বৈশিষ্ট্যগুলির চিত্র আঁকতে সক্ষম হয়েছিলেন। বিবিসির সাথে কথা বলার সময়, গবেষণার একজন সহ-লেখক, ডঃ সুজান অনস্টাইন বলেন, " ডেটা মোতাবেক এখানে  একটি জলপথ ছিল যা ভারী ব্লক, সরঞ্জাম, মানুষ পরিবহনের জন্য ব্যবহার করা হয়ে থাকতে  পারে।

বিজ্ঞাপন
  সবকিছুই আমাদের পিরামিড নির্মাণ ব্যাখ্যা করতে সাহায্য করেছে "। বিজ্ঞানীদের দাবি নদীটি প্রায় ৬৪ কি.মি. দীর্ঘ ছিল  এবং ২০০-৭০০ মিটার চওড়া ছিল । এই নদী শাখাটি ৩১টি পিরামিডের সীমানায় রয়েছে, যা ৪৭০০থেকে ৩৭০০ বছর আগে নির্মিত হয়েছিল। এই বিলুপ্ত নদী শাখার আবিষ্কারটি গিজা এবং লিস্ট (মধ্য রাজ্যের সমাধিস্থল) এর মধ্যে উচ্চ পিরামিডের ঘনত্ব ব্যাখ্যা করতে সাহায্য করে, যা এখন সাহারান মরুভূমির অন্তর্গত ।

সূত্র: বিবিসি

পাঠকের মতামত

জগা খিচুড়ি

জুনায়েদ
১৭ মে ২০২৪, শুক্রবার, ৭:১৮ অপরাহ্ন

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

   

অনলাইন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status