ঢাকা, ২৩ মে ২০২৪, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিঃ

অনলাইন

অফিসে আসতেই হবে না হলে চাকরি ছাঁটাই, জানিয়ে দিলো ওয়ালমার্ট

মানবজমিন ডিজিটাল

(১ সপ্তাহ আগে) ১৫ মে ২০২৪, বুধবার, ৪:৩২ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৯:২৫ পূর্বাহ্ন

mzamin

মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক বহুজাতিক খুচরা সংস্থা ওয়ালমার্ট তার শত শত কর্মী ছাঁটাই করতে চলেছে। কোম্পানির সহযোগীদের সোশ্যাল মিডিয়ায় সাথে ভাগ করা একটি মেমো থেকে এ খবর নিশ্চিত করেছে ফক্স বিজনেস। সংস্থাটি তার বেশিরভাগ দূরবর্তী কর্মচারীদের অফিসে যেতে বলেছে। ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন অনুসারে, ওয়ালমার্ট ডালাস, আটলান্টা এবং টরন্টোতে তার কর্মচারীদের বা অন্যান্য কেন্দ্রীয় হাব যেমন বেন্টনভিলে কোম্পানির কর্পোরেট সদর দফতরের পাশাপাশি হোবোকেন বা দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় স্থানান্তর করতে বলছে।

আমেরিকার সবচেয়ে বড় বেসরকারী নিয়োগকর্তা ওয়ালমার্ট, তার কিছু কর্মী সদস্যদের বেশিরভাগ সময় অফিসে কাজ করার এবং বাকি সময় বাসা থেকে পার্ট-টাইম কাজ করার অনুমতি দিয়েছে। চিফ পিপল অফিসার ডোনা মরিসের মেমোতে বলা হয়েছে, ‘যদিও সামগ্রিক সংখ্যা শতাংশের হিসেবে ছোট, আমরা এই পরিবর্তনগুলির দ্বারা প্রভাবিত আমাদের প্রতিটি সহযোগীকে এই নতুন নিয়ম সমর্থন করার আবেদন জানাচ্ছি। যে কর্মীরা নতুন নিয়মের ফলে প্রভাবিত হয়েছেন আমরা ইতিমধ্যেই তাদের সাথে কথা বলা বলেছি এবং কোম্পানি সামনের দিন এবং মাসগুলিতে তাদের সাথে সর্বোত্তমভাবে কাজ করার অপেক্ষায় আছে।’

ওয়ালমার্ট এই বছরে ‘ফরচুন’ এর তালিকায় ১০০টি সেরা কোম্পানির মধ্যে ৯৭ র‍্যাংক পেয়েছে। ফরচুনের ওয়েবসাইট বলছে, কোম্পানিতে ১০৩, ৭৭৬ জনের চাকরির সুযোগ করে দিয়েছে। ওয়ালমার্ট তার কর্পোরেট ওয়েবসাইটে বলেছে, ‘ট্রাক আনলোডার থেকে শুরু করে শিল্পের সবচেয়ে প্রভাবশালী নির্বাহীদের নিয়ে বিশ্ব জুড়ে মোট ২.১ মিলিয়ন গর্বিত ওয়ালমার্ট সহযোগী রয়েছে।’

কোম্পানী বলেছে যে, ৭৫% বেতনভোগী পরিচালকরা ঘন্টায় সহযোগী হিসাবে কাজ শুরু করেছিলেন এবং মার্কিন যুক্তরাষ্ট্রে গড় মজুরি ঘন্টায় ১৮ ডলারের কাছাকাছি। গত মাসে, আরকানসাস-ভিত্তিক খুচরা বিক্রেতা সংস্থাটি বলেছে যে, এটি একটি টেকসই ব্যবসায়িক মডেল নয় বুঝতে পেরে ৫১ টি ওয়ালমার্ট স্বাস্থ্য কেন্দ্র এবং ওয়ালমার্ট হেলথ ভার্চুয়াল কেয়ার অফারগুলি বন্ধ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। সংস্থাটি ২০১৯ সালে বিভাগগুলি চালু করেছিল।

বিজ্ঞাপন
কোম্পানির ৪৬০০টি ফার্মেসি এবং ৩,০০০টিরও বেশি ভিশন সেন্টার খোলা থাকবে।ওয়ালমার্ট বলেছে যে, স্বাস্থ্য কেন্দ্র বন্ধের কারণে ক্ষতিগ্রস্ত কর্মীদের ওয়ালমার্ট বা স্যামস ক্লাব স্টোরে স্থানান্তর করা হবে। ওয়ালমার্ট বলেছে যে, এটি তাদের ৯০ দিনের অর্থ প্রদান করবে যদি না তারা সেই সময়ের মধ্যে অন্য কোথাও চাকরি খুঁজে না পায়। 

৯০ দিনের পর যোগ্য কর্মচারী যারা স্থানান্তরিত হতে চান না তাদের কোম্পানি ছেড়ে দেবে। ওয়ালমার্ট গত বছরও বলেছিল যে এটি তার ২০২৬ অর্থবছরের শেষ নাগাদ প্রায় ৬৫% স্টোরে  অটোমেশনের মাধ্যমে পরিষেবা দেয়ার কথা ভাবছে ।

সূত্র : ফক্সবিজনেস

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

   

অনলাইন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status