ঢাকা, ২৩ মে ২০২৪, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিঃ

প্রথম পাতা

ঢাকায় ডনাল্ড লু’র ব্যস্ত দিন

কূটনৈতিক রিপোর্টার
১৫ মে ২০২৪, বুধবার
mzamin

সফরের প্রথম দিনে ঢাকায় ব্যস্ত সময় কাটিয়েছেন দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডনাল্ড লু। মঙ্গলবার সকালে তিনি ঢাকায় পৌঁছান। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (উত্তর আমেরিকা) খন্দকার মাসুদুল আলম বিমানবন্দরে গুরুত্বপূর্ণ ওই অতিথিকে উষ্ণ অভ্যর্থনা জানান। ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস্‌ এবং মন্ত্রণালয় ও দূতাবাসের সংশ্লিষ্ট কর্মকর্তারা এ সময় বিমানবন্দরে উপস্থিত ছিলেন। ঢাকায় নেমেই মার্কিন দূতাবাসের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বসেন দক্ষিণ এশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের বিষয়টি দেখভালের বিশেষভাবে দায়িত্বপ্রাপ্ত ডনাল্ড লু। আমেরিকান দূতাবাসে টাউন হল ফর্মেটে ওই মিটিং হয়। এরপর জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে একান্ত বৈঠক এবং মধ্যাহ্নভোজ সারেন তিনি। বিকালে মতবিনিময় করেন নাগরিক সমাজ, মানবাধিকার কর্মী এবং শ্রমিক নেতাদের সঙ্গে। মার্কিন রাষ্ট্রদূতের বাসভবনে বৈঠকটি হয়। সন্ধ্যায় তরুণ সমাজের সঙ্গে আমেরিকান ক্লাবে সময় কাটান ডনাল্ড লু।

বিজ্ঞাপন
সেখানে তিনি তরুণদের ভাবনা এবং বেড়ে ওঠার গল্প শুনেন। রাতে মার্কিন অতিথিদের সম্মানে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা আয়োজিত নৈশভোজে অংশগ্রহণের মধ্যদিয়ে প্রথম দিনের ব্যস্ত কর্মসূচি শেষ করেন ডনাল্ড লু।  নৈশভোজে সালমান এফ রহমানের সঙ্গে বাংলাদেশ প্রতিনিধিদলে ছিলেন আইনমন্ত্রী আনিসুল হক, বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু, তথ্য প্রতিমন্ত্রী মোহাম্মদ এ আরাফাত, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, বাংলাদেশ এন্টারপ্রাইজ ইনস্টিটিউটের বোর্ড সদস্য রাষ্ট্রদূত ফারুক সোবহান এবং ঢাকা স্কুল অব ইকোনমিক্সের চেয়ারম্যান অধ্যাপক কাজী খলীকুজ্জামান আহমদ।

অন্যদিকে যুক্তরাষ্ট্র প্রতিনিধিদলে ডনাল্ড লুর সঙ্গে ছিলেন পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়া ব্যুরোর চিফ অব স্টাফ নেইট হাফট, রাজনৈতিক ইউনিটের প্রধান সারাহ এল্ডরিস, ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস্‌, দূতাবাসের পলিটিক্যাল কাউন্সেলর আর্তুরো হাইন্স এবং পলিটিক্যাল অফিসার ম্যাথ্যু বেহ।

গত ৭ই জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর মার্কিন স্টেট ডিপার্টমেন্টের জ্যেষ্ঠ কোনো কর্মকর্তার এটাই প্রথম বাংলাদেশ সফর। প্রস্তাবিত সূচিমতে, আজ তিনি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরীর সঙ্গে বৈঠক করবেন। মধ্যাহ্নে দ্বিপক্ষীয় আলোচনায় বসবেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে। পরে সৌজন্য সাক্ষাৎ করবেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে। 

সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক: মঙ্গলবার গুলশানে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস্‌-এর বাসায় নাগরিক সমাজের সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠক হয় ডনাল্ড লুর। সেই বৈঠকে গণমাধ্যমকর্মী, মানবাধিকার, শ্রমিক নেতা ও জলবায়ু কর্মীরা ছিলেন। বৈঠকে ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম, শ্রমিক নেত্রী কল্পনা আখতার, শ্রমিক নেতা বাবুল আখতার, জলবায়ু কর্মী সোহানুর রহমান এবং মানবাধিকার কর্মী নুর খান লিটন ছিলেন বলে জানা গেছে। মঙ্গলবার দিনের শুরুতে কলম্বো থেকে ঢাকা পৌঁছান লু। তার সফরকে ঘিরে এরইমধ্যে রাজনৈতিক অঙ্গনে নানামুখী আলোচনা চলছে। ক্ষমতাসীন দলের নেতারা প্রায় প্রতিদিনই সফরটি নিয়ে কথা বলছেন। বিরোধী দলের নেতারা অবশ্য এ নিয়ে সতর্ক প্রতিক্রিয়া ব্যক্ত করে চলেছেন। তারা খুব একটা উচ্ছ্বাস না দেখালেও সফরটি যে পর্যবেক্ষণে রয়েছে তা নেতাদের কথাবার্তায় স্পষ্ট।
 

প্রথম পাতা থেকে আরও পড়ুন

   

প্রথম পাতা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status