ঢাকা, ১৮ মে ২০২৪, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ৯ জিলক্বদ ১৪৪৫ হিঃ

প্রথম পাতা

উপজেলা নির্বাচনে অংশ নেয়া নেতাদের বহিষ্কার করবে বিএনপি

স্টাফ রিপোর্টার
২৪ এপ্রিল ২০২৪, বুধবার
mzamin

আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে অংশগ্রহণকারী পদধারী নেতাদের বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। নির্বাচনে অংশগ্রহণকারী ১৮ নেতার তালিকা করা হয়েছে। যেকোনো মুহূর্তে দলের প্রাথমিক সদস্য পদসহ সকল পর্যায়ের পদ থেকে তাদেরকে বহিষ্কার করা হবে। তবে বহিষ্কারের তালিকা আরও বাড়তেও পারে আবার কমতেও পারে। পরবর্তী বৈঠকে আলোচনা করে সে বিষয়ে সিদ্ধান্ত নিবে দলটি।

বিএনপি’র একাধিক সূত্র জানিয়েছে, গত সোমবার রাতে অনুষ্ঠিত বিএনপি’র স্থায়ী কমিটির বৈঠকে কর্মিসভা নিয়ে আলোচনা হয়। দলের তৃণমূল পর্যায়ে নেতাকর্মীদের আরও সক্রিয় করতে, তাদেরকে রাজপথে আনতে এবং উপজেলা নির্বাচনে ভোট বর্জনের আহ্বানে আজ থেকে কর্মিসভা করার সিদ্ধান্ত নিয়েছে দলটি। আজ থেকে নারায়ণগঞ্জ মহানগর দিয়ে কর্মিসভা শুরু হওয়ার কথা রয়েছে। ধাপে ধাপে অন্যান্য মহানগর, জেলা এবং উপজেলা পর্যায়ে কর্মিসভা করবে বিএনপি। 

বৈঠক সূত্র জানিয়েছে, আবারো নতুন কর্মসূচি নিয়ে রাজপথে নামতে চাচ্ছে বিএনপিসহ সমমনা দল এবং জোটগুলো। এরই অংশ হিসেবে খুব শিগগিরই সমমনা দল ও জোটগুলোর সঙ্গে বৈঠক শুরু করবে বিএনপি। বৈঠকগুলোতে আাগামীদিনে কর্মসূচির বিষয়ে সিদ্ধান্ত নেয়া হতে পারে।

বিজ্ঞাপন
এ ছাড়া আগামী ৩০শে মে বিএনপি’র প্রতিষ্ঠাতা সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে মাস জুড়ে নানা ধরনের কর্মসূচি পালনের বিষয়ে বিস্তর আলোচনা হয়। মৃত্যুবার্ষিকী উপলক্ষে এপ্রিলের শেষদিকে এবং মে মাসের প্রথম সপ্তাহ থেকে একগুচ্ছ কর্মসূচি পালনের সিদ্ধান্ত নেয়া হয়।

এরআগে গত ১৫ই এপ্রিল বিএনপি’র স্থায়ী কমিটির ভার্চ্যুয়ালি বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে নেতারা উপজেলা নির্বাচনে না যাওয়ার পক্ষে মতামত দেন। সেখানে উপজেলা নির্বাচন বর্জনের সিদ্ধান্ত নেয়া হয় বলে ১৬ই এপ্রিল এক বিবৃতিতে জানানো হয়। বিবৃতিতে বলা হয়, এই সরকার (আওয়ামী লীগ) ভোট, সংবিধান, ভিন্নমত প্রকাশ, বহুদলের অংশগ্রহণে নির্বাচনসহ মানুষের সহজাত অধিকারগুলোকে নির্দয় দমনের কষাঘাতে বিপর্যস্ত করেছে। আওয়ামী লীগের রাজনীতির একমাত্র ভিত্তি হচ্ছে মানুষকে ভয় দেখিয়ে ক্ষমতা ধরে রাখা। তাই সহিংস সন্ত্রাসের ব্যাপক বিস্তারের ফলে এই অবৈধ সরকারের অপরাজনীতি ও নির্বাচনী প্রহসনের অংশীদার না হওয়ার বিষয়ে দৃঢ় প্রতিজ্ঞ বিএনপি আগামী ৮ই মে থেকে শুরু হওয়া সকল ধাপের উপজেলা পরিষদ নির্বাচন বর্জন করার সিদ্ধান্ত নিয়েছে। 

এদিকে ফরিদপুর জেলাধীন মধুখালীতে মন্দিরে অগ্নিসংযোগ ও দুই শ্রমিক হত্যাকাণ্ডের ঘটনায় নিরপেক্ষ ও সুষ্ঠু তদন্তের দাবিতে পাঁচ সদস্যবিশিষ্ট ‘তদন্ত কমিটি’ গঠন করেছে বিএনপি। গঠিত তদন্ত কমিটিকে আগামী পাঁচদিনের মধ্যে ঘটনার তদন্ত করে প্রতিবেদন দাখিলের জন্য নির্দেশ দেয়া হয়েছে। গত সোমবার বিএনপি চেয়ারপারসনের গুলশান রাজনৈতিক কার্যালয়ে দলের স্থায়ী কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয় বলে এক বিবৃতিতে জানানো হয়। এতে সভাপতিত্ব করেন বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

এই তদন্ত কমিটির আহ্বায়ক করা হয়েছে বিএনপি’র ভাইস চেয়ারম্যান এডভোকেট নিতাই রায় চৌধুরীকে। কমিটির অন্য সদস্যরা হলেন- বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা বিজন কান্তি সরকার, সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ, নির্বাহী কমিটির সদস্য ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলসহ ধর্মবিষয়ক সম্পাদক অমলেন্দু দাস অপু।

বিএনপি’র সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর স্বাক্ষরিত এই বিবৃতিতে বলা হয়, বৈঠকে গত ১৮ই এপ্রিল সন্ধ্যায় ফরিদপুর জেলাধীন মধুখালীতে একটি মন্দিরে অগ্নিসংযোগ এবং পার্শ্ববর্তী প্রাইমারি স্কুলের শৌচাগার নির্মাণের কাজ করার সময় দুইজন শ্রমিককে নির্মমভাবে পিটিয়ে হত্যা করার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। মন্দিরে অগ্নিসংযোগ ও শ্রমিক দুই ভাইকে পাশবিক কায়দায় নির্যাতন চালিয়ে হত্যাকাণ্ডের ঘটনায় নিরপেক্ষ ও সুষ্ঠু তদন্তের জন্য বৈঠকে দলের পক্ষ থেকে একটি তদন্ত কমিটি গঠন করা হয়।
 

পাঠকের মতামত

সবার আগে নিজেদের দলের মধ্যে গনতন্ত্র ফিরিয়ে আনোন তার পর বহিষ্কার করুন। আপনারা যে ভাবে বহিষ্কার করেন আবার দুদিন পর ফিরিয়ে আনেন এ কোন আইনের ভিতরে পরে জানি না , আগে আইন ঠিক করেন তার পর বহিষ্কার করেন সবাই মনে করে আজ বহিষ্কার করবে কাল ফিরিয়ে নিবে এই জন্যই হায় কমান্ডের কথা কেউ মানে না সে জানে দল কাল আমাকে দলে ফিরিয়ে নিবে আগে দলের মধ্যে গনতন্ত্র ফিরিয়ে আনেন। ধন্যবাদ।

রায়হান
২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ৬:৪৬ পূর্বাহ্ন

প্রথম পাতা থেকে আরও পড়ুন

   

প্রথম পাতা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status