ঢাকা, ২২ মে ২০২৪, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিঃ

অনলাইন

উপস্থিত বুদ্ধির জেরে মৃত্যুর মুখ থেকে ফিরলেন ৩ নাবিক

মানবজমিন ডিজিটাল

(১ মাস আগে) ১৩ এপ্রিল ২০২৪, শনিবার, ২:১৬ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৯:৪২ পূর্বাহ্ন

mzamin

প্রশান্ত মহাসাগরের একটি মরু দ্বীপে এক সপ্তাহেরও বেশি সময় ধরে আটকে ছিলেন তিন মার্কিন নাবিক।  নির্জন ছোট্ট দ্বীপে সমুদ্র পথে সাহায্যের আশা একেবারেই ছেড়ে দিয়েছিলেন তারা ।অবশেষে উপস্থিত বুদ্ধির জেরে মৃত্যুর মুখ থেকে ফিরলেন তারা।  বছর চল্লিশের ৩ নাবিক মাছ ধরতে পাড়ি দিয়েছিলেন গভীর সমুদ্রে। প্রথমে সবকিছু ঠিক থাকলেও বিপত্তি বাধে গত ৩১ মার্চ। হঠাৎ খারাপ হয়ে যায় নৌকার ইঞ্জিন। অভিজ্ঞ নাবিক বুঝতে পেরে  বিপদ বার্তা পাঠানোর চেষ্টা করেন  উপকূলে। প্রাণে বাঁচতে নিকটবর্তী একটি ছোট নির্জন দ্বীপে উপস্থিত হন নাবিকরা। মাত্র ৩২ একর জায়গা জুড়ে থাকা এই দ্বীপের পুরোটাই পাম গাছে ঘেরা। সাহায্যের আশায় পাম গাছের পাতা দিয়ে সমুদ্রতটে ‘H-E-L-P’ শব্দের একটি আদল তৈরি করেন তারা । ৩ নাবিকের বোট থেকে বিপদবার্তা পেয়ে তৎপর হয় মার্কিন উপকূল রক্ষা বাহিনী।

বিজ্ঞাপন
উদ্ধার কাজে নামে  মার্কিন নৌসেনাও। যদিও ওই ৩ নাবিকের কোনও সন্ধান মেলেনি। টানা তল্লাশি অভিযান চালানোর পর গত ৭ এপ্রিল নৌসেনার বিমানের নজরে আসে পিকেলট দ্বীপের  সমুদ্র তটে HELP-এর মতো কিছু একটা লেখা। এরপর অন্য একটি বিমানে নাবিকদের  সাহায্যের জন্য আসে খাবার, পানির  মতো প্রয়োজনীয় সামগ্রী। ২ দিন এই অবস্থায় থাকার পর উপকূল রক্ষা বাহিনীর বোটে ওই দ্বীপ থেকে উদ্ধার করা হয় নাবিকদের। অনুসন্ধান ও উদ্ধার মিশনের সমন্বয়কারী লেফটেন্যান্ট চেলসি গার্সিয়া বলছেন ,'নাবিকদের হেল্প লেখা কাজটি উদ্ধার অভিযানকে সহজ করেছে।  এই সফল অভিযানটি মার্কিন কোস্ট গার্ড, মার্কিন নৌবাহিনী এবং আঞ্চলিক অংশীদারদের মধ্যে কার্যকর সমন্বয়ের ফল । আমরা উদ্ধারকাজে জড়িত সকলের প্রতি আমাদের কৃতজ্ঞতা জানাই। '

তিনজন নাবিক ইস্টার ফিশিং ট্রিপে গিয়েছিলেন। ৩১শে মার্চ যাত্রা শুরু করেন তারা, তাদের ২০ -ফুট খোলা স্কিফ সেলবোটের মোটরটি ক্ষতিগ্রস্ত হয়েছিল। ৭ এপ্রিল মার্কিন নৌবাহিনীর একটি P-8 পোসেইডন বিমানের মাধ্যমে তিনজন নাবিককে দেখা গিয়েছিল। উদ্ধার হওয়া ওই ৩ জন ব্যক্তি সম্পূর্ণ সুস্থ রয়েছেন বলে জানিয়েছে মার্কিন কোস্ট গার্ড।

সূত্র : ইন্ডিয়া টুডে

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

   

অনলাইন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status