ঢাকা, ১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ৯ শাওয়াল ১৪৪৫ হিঃ

বিশ্বজমিন

গাজায় ত্রাণকর্মীকে হত্যার পূর্ণাঙ্গ জবাবদিহিতা দাবি অস্ট্রেলিয়ার

মানবজমিন ডেস্ক

(২ সপ্তাহ আগে) ২ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ২:৩২ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:১৬ পূর্বাহ্ন

mzamin

গাজার দিয়ের আল বালাহ’তে ইসরাইলি বিমান হামলায় সোমবার একজন আন্তর্জাতিক ত্রাণকর্মী জোমি ফ্রাঙ্ককম তার ড্রাইভার সহ  নিহত হয়েছেন। জোমি ফ্রাঙ্ককম একজন অস্ট্রেলিয়ান। তার মৃত্যুতে ক্ষিপ্ত অস্ট্রেলিয়ান প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানেজ। তিনি এই মৃত্যুর পূর্ণাঙ্গ জবাবদিহিতা দাবি করেছেন। জোর দিয়ে বলেছেন, অস্ট্রেলিয়ান ত্রাণকর্মীর মৃতু একেবারে অগ্রহণযোগ্য।  অ্যান্থনি আলবানেজ ব্রিসবেনে সংবাদ সম্মেলনে বলেন, ফ্রাঙ্ককমের মৃত্যু ছিল যেকোনো যুক্তির বাইরে। এই খবর বিয়োগান্তক। এ বিষয়ে ইসরাইলি রাষ্ট্রদূতকে তলব করা হয়েছে। তার কাছে ব্যাখ্যা চেয়েছে অস্ট্রেলিয়ার ডিপার্টমেন্ট অব ফরেন অ্যাফেয়ার্স এন্ড ট্রেড (ডিএফএটি)। তিনি বলেন, আমরা এর পূর্ণাঙ্গ জবাবদিহিতা চাই।

বিজ্ঞাপন
এই ট্রাজেডি যেন আর কক্ষনো না ঘটে। কেউ মানবিক ত্রাণ দিতে গিয়ে তার জীবন হারাবেন, চারজন ত্রাণকর্মী, একজন চালক সহ মারা যাবেন, এটা কোনো যুক্তিতে মেনে নেয়া যায় না। তিনি আবারও টেকসই যুদ্ধবিরতির আহ্বান জানান। 

আলবানেজ বলেন, অস্ট্রেলিয়া এই যুদ্ধের ইতি দেখতে চায়। ডিএফএটি এর আগেই এক বিবৃতিতে বলেছে, গাজায় মানবিক ত্রাণকর্মীরা নিরাপদে থাকবেন এমনটা প্রত্যাশা অস্ট্রেলিয়ার। তাদেরকে কোনো বিঘ্ন ছাড়াই জীবনরক্ষার কাজ করতে দিতে হবে। এ খবর দিয়েছে অনলাইন আল জাজিরা। 

উল্লেখ্য, ২০১৯ সাল থেকে ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেন (ডব্লিউসিকে) নামের যুক্তরাষ্ট্রভিত্তিক ত্রাণ বিষয়ক সংগঠনে কাজ করছিলেন ফ্রাঙ্ককম। সম্প্রতি তিনি ব্যাংককে এশিয়া অপারেশনের সিনিয়র ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করেন। সোমবারের ওই হামলায় নিহতদের মধ্যে আছেন একজন পোলিশ এবং বৃটিশ নাগরিকও। নিহত পোলিশ ব্যক্তির মৃত্যুতে নিন্দা জানিয়ে এক্সে তার পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করেছে পোল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়। এতে আন্তর্জাতিক মানবাধিকার বিষয় আইনের প্রতি কোনো শ্রদ্ধা না দেখানো, ত্রাণকর্মী সহ বেসামরিক লোকজনের সুরক্ষা নিশ্চিত না করার বিরোধিতা প্রকাশ করা হয়। 

অন্যদিকে ত্রাণকর্মীর মৃত্যুর খবরকে ভয়াবহ বলে বর্ণনা করেছেন স্পেনের পররাষ্ট্রমন্ত্রী হোসে ম্যানুয়েল আলবারেজ। তিনি বলেছেন, ত্রাণকর্মীদের কাজের প্রতি সমর্থন আছে স্পেনের। আমরা যুদ্ধবিরতি চাই এবং গাজায় মানবিক ত্রাণ প্রবাহের আহ্বান জানাই। এই হামলার নিন্দা জানিয়ে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন ইউরোপিয়ান ইউনিয়নের মানবিক বিষয়ক কমিশনার জানেজ লেনারসিচ।
ডব্লিউসিকে’র প্রতিষ্ঠাতা হোসে আঁন্দ্রে সামাজিক যোগাযোগ মাধ্যমে নিশ্চিত করেছেন যে, ইসরাইলি বিমান হামলায় তাদের বেশ কয়েকজন স্টাফ নিহত হয়েছেন। এ ঘটনায় ডব্লিউসিকে পরিবার ও এর বন্ধুদের হৃদয় ভেঙে গেছে।  

 

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

‌‌‘‌আমাদের আকাশসীমা ব্যবহার করে ইরানে হামলা নয়’‌/ আমেরিকাকে সতর্ক করলো উপসাগরীয় দেশগুলো

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status