ঢাকা, ১২ আগস্ট ২০২২, শুক্রবার, ২৮ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ, ১৩ মহরম ১৪৪৪ হিঃ

বিশ্বজমিন

সুইজারল্যান্ডে সমলিঙ্গের বিয়ের অনুমোদন, প্রথম দিনই পিঁড়িতে যুগলরা

মানবজমিন ডেস্ক

(১ মাস আগে) ২ জুলাই ২০২২, শনিবার, ১০:৫৯ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ১০:৩৩ পূর্বাহ্ন

সুইজারল্যান্ডে অনুমোদন পেলো সমলিঙ্গের বিয়ে। আর এদিনই সমলিঙ্গের একাধিক যুগল বিয়ে করে সেই দিনটিকে স্মরণ করে রাখলেন। শুক্রবার আলপাইন রাষ্ট্রটি সমলিঙ্গের বিয়ের অনুমোদনের ক্ষেত্রে পশ্চিম ইউরোপের অন্য দেশগুলোর সঙ্গে যোগ দেয়। প্রায় ৯ মাস আগে এ নিয়ে একটি গণভোট অনুষ্ঠিত হয়েছিল সুইজারল্যান্ডে। সেসময় সমলিঙ্গের বিয়ের পক্ষে ভোট পড়েছিল ৬৪.১ শতাংশ। এরপরই সেটিকে আইনে পরিণত করা হলো। 

লস অ্যাঞ্জেলেস টাইমসের খবরে জানানো হয়েছে, নতুন আইনের কারণে বিষমকামী দম্পতির মতো করেই দেখা হবে সমলিঙ্গের দম্পতিদেরও। তারা শিশু দত্তক নিতে পারবেন। এর আগে ২০১৭ সাল থেকে সুইজারল্যান্ডে সমলিঙ্গের পার্টনারশীপ চালু ছিল। তবে বিয়ের বৈধতা পাওয়া গেলো শুক্রবারই। এদিনই বিয়ে করেন এলিন এবং লরা।

বিজ্ঞাপন
সেখানে উপস্থিত ছিলেন তাদের পরিবারের সদস্য ও বন্ধুরা। খুশিতে তাদের দুজনের চোখে পানি দেখা যাচ্ছিল। গত দুই দশক ধরে তারা একসঙ্গে আছেন। এবার বিয়ে করে সেটিকে পাকা করে নিলেন দুজন। এ নিয়ে লরা বলেন, সুইজারল্যান্ড যদিও একটু দেরিতে এই অনুমোদন দিয়েছে। তবে যাই হোক শেষ পর্যন্ত সেই সময় এলো। 

৮৫ লাখ মানুষের দেশ সুইজারল্যান্ড ঐতিহাসিকভাবে বেশ রক্ষণশীল দেশ। পশ্চিম ইউরোপের বেশিরভাগ দেশই সমলিঙ্গের বিয়ে অনুমোদন দিয়েছে। তবে এখনও ইউরোপের অনেক দেশেই সমলিঙ্গের বিয়ের অনুমোদন নেই। এরমধ্যে আছে গ্রিস, ইতালি, মোনাকো এবং স্যান ম্যারিনো। এছাড়া মধ্য ও পূর্ব ইউরোপের দেশগুলোতে সমলিঙ্গের বিয়ের অনুমোদন নেই।
 

পাঠকের মতামত

আল্লাহ সুবহানু তায়লা স্পষ্ট ভাবে তাদের উপর লানতের কথা বলছেন। তারা হলো মানুষ নামের অমানুষ।

Mozammel
২ জুলাই ২০২২, শনিবার, ১২:১৪ অপরাহ্ন

I have never seen in nature two same sex animals live conjugal life. Human, of developed countries claim Civilized, So they should learn from nature.

Kazi
১ জুলাই ২০২২, শুক্রবার, ১০:২৩ অপরাহ্ন

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

বিশ্বজমিন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status