ঢাকা, ১৬ আগস্ট ২০২২, মঙ্গলবার, ১ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ, ১৭ মহরম ১৪৪৪ হিঃ

ষোলো আনা

কাঠির মাথায় যেন একগুচ্ছ মেঘ

নাইম হাসান রিদয়
২ জুলাই ২০২২, শনিবার

খাইলেও পস্তাইবেন, না খাইলেও পস্তাইবেন। হরেক রঙের হাওয়াই মিঠাই, মিষ্টি নরম গোলাপি সাদা হাওয়াই মিঠাই। এভাবেই হাঁক-ডাক দিয়ে গ্রামের রাস্তায় হাজির হতেন হাওয়াই মিঠাই ফেরিওয়ালারা।  ৫০ পয়সা থেকে ১ টাকা খরচ করলেই মিলতো তা।
কালের পরিবর্তনে বদলে গেছে অনেক কিছুই।  অনেক খাবার হারিয়ে গেলেও ভিন্ন রূপে ধরা দিয়েছে হাওয়াই মিঠাই। লম্বা কাঠির মাথায় পলিব্যাগে মোড়ানো গোলাপি সাদা হাওয়াই মিঠাই। ঘাড়ে করে ‍ঘুরে বেড়ান ফেরিওয়ালারা। দেখে মনে হয় একগুচ্ছ মেঘ নিয়ে ঘুরছেন। ঢাকার স্মৃতিসৌধ ও নবীনগরের কুটির শিল্প বাজার এলাকায় দেখা মেলে এক ফেরিওয়ালার। নাম তার আরিফ।

বিজ্ঞাপন
এক বছর ধরে হাওয়াই মিঠাই বিক্রি করছে সে। পূর্বে বাবা মায়ের সঙ্গে থাকলেও করোনার আঘাতে ফেরিওয়ালা হতে হয়েছে। আগে সারা বছরই গ্রামে মা বাবার কাছেই থাকতেন। করোনার ঢেউ এসে লাগে পরিবারে। বাড়িতে দেখা দেয় আর্থিক অনটন।  আরিফ জানান, সারাদিন ২০০ থেকে ৩০০ পিস বিক্রি হয় তার। বিশেষ দিনে বিক্রি হয় ৫০০ পিসের মতো। দিনশেষে তার আয় ৩০০ থেকে ৪০০ টাকা।
এক সময় ‘হাওয়াই মিঠাই’ গ্রামাঞ্চলে বেশি পাওয়া যেত। কিন্তু আধুনিকতার কারণে এটি এখন আর খুব বেশি দেখতে পাওয়া যায় না। তবে তা একেবারে বিলীনও হয়ে যায়নি। এখন কাঠিতে পেঁচিয়ে পলিথিনে মোড়ানো বিভিন্ন রঙের হাওয়াই মিঠাই দেখা যায় শহরের পথে পথে। এর স্বাদ নিতে আপনার গুনতে হয় মাত্র ১০ থেকে ১৫ টাকা।

 

পাঠকের মতামত

অনেক দোয়া রইলো ভাইজান

Emon
৩ জুলাই ২০২২, রবিবার, ১:১২ অপরাহ্ন

ষোলো আনা থেকে আরও পড়ুন

ষোলো আনা থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status