বিনোদন

নায়করাজের ব্যবহৃত জিনিসপত্র ফিল্ম আর্কাইভে হস্তান্তর

স্টাফ রিপোর্টার

২৩ জানুয়ারি ২০২২, রবিবার, ৭:৫১ অপরাহ্ন

বাংলাদেশ ফিল্ম আর্কাইভ চলচ্চিত্রের সংস্কৃতি সংরক্ষণের পাশাপাশি চলচ্চিত্র সংশ্লিষ্ট ক্যামেরা, সম্পাদনা মেশিন, সাউন্ড ফলোয়ার, স্টুডিওতে ব্যবহৃত সাউন্ডের যন্ত্রপাতি, চলচ্চিত্র অভিনেতা ও অভিনেত্রীদের ব্যবহৃত নানা ধরনের সামগ্রী ফিল্ম মিউজিয়ামে সংরক্ষণের জন্য সংগ্রহ করছে। ২০২০ সালে বাংলাদেশ ফিল্ম আর্কাইভে ২য় তলায় ফিল্ম মিউজিয়াম স্থাপন করা হয়। নতুন এই ফিল্ম মিউজিয়াম ১৪ অক্টোবর ২০২০ সালের ২য় তলার উদ্বোধন করেন সাবেক তথ্য সচিব কামরুন নাহার।

এরই মধ্যে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন, বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম, শ্রুতি রেকডিং স্টুডিও, চলচ্চিত্র পরিচালক, চিত্রগ্রাহক এম এ সামাদ, সালাউদ্দিন, অভিনেত্রী সুলতানা জামান, চলচ্চিত্র পরিচালক প্রযোজক চাষী নজরুল ইসলাম, অভিনেতা আজিম, অভিনেত্রী সুজাতাসহ বিভিন্ন চলচ্চিত্র ব্যক্তিত্বদের ব্যবহৃত দ্রব্যাদি ও যন্ত্রপাতি বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মিউজিয়ামে সংগ্রহ করে সংরক্ষণে রাখা হয়েছে।
আজ ২৩ জানুয়ারি নায়করাজ রাজ্জাকের জন্মদিন উপলক্ষে নায়করাজের ছোট ছেলে অভিনেতা সম্রাট তার পরিবারের পক্ষ থেকে প্রয়াত রাজ্জাকের ব্যবহৃত ব্লেজার, চশমা, পাঞ্জাবী ও ক্যাপ বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মিউজিয়ামের জন্য বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক মো. নিজামূল কবীরকে প্রদান করেন।

এ সময়ে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের পরিচালক ড. মোফাকখারুল ইকবাল, সহকারী পরিচালক মনিরুজ্জামান, ফিল্ম অফিসার মো. ফখরুল আলম, গবেষক ও লেখক মীর শামসুল আলম বাবুসহ অনেকে।
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com