বিশ্বজমিন

ওমিক্রন থেকে উত্তম সুরক্ষা দেয় বুস্টার ডোজ- সিডিসি

মানবজমিন ডেস্ক

২২ জানুয়ারি ২০২২, শনিবার, ১১:৫৩ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) তিনটি বিস্তৃত গবেষণায় দেখতে পেয়েছে যে, ওমিক্রন ভ্যারিয়েন্টের বিরুদ্ধে উত্তম সুরক্ষা দেয় বুস্টার ডোজ। তবে পূর্ণ ডোজ টিকা নিয়েছেন যারা, তাদের বিষয়ে কি ঘটে তা নিয়ে নতুন প্রশ্নের সৃষ্টি হয়েছে। ফলে এই পরীক্ষায় ওমিক্রন ভ্যারিয়েন্ট থেকে সুরক্ষিত রাখার ক্ষেত্রে বুস্টার ডোজ নেয়া কতটা গুরুত্বপূর্ণ তা ফুটে উঠেছে। এ খবর দিয়েছে অনলাইন সিএনএন।

যুক্তরাষ্ট্রে বর্তমানে যে পরিমাণ মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছেন তার মধ্যে শতকরা ৯৯ ভাগেরও বেশি ওমিক্রনের কারণে। ফলে সেখানে বুস্টার ডোজ কতটা কার্যকর তার একটি বাস্তব তথ্য প্রকাশ পেয়েছে এই গবেষণায়। শুক্রবার প্রকাশ করা হয়েছে এই গবেষণা। ফলে দুই ডোজ টিকা নেয়াদের কি হবে সে বিষয়ে প্রশ্নের মুখে সিডিসিতে দীর্ঘদিন টিকা বিষয়ের উপদেষ্টা ড. উইলিয়াম শেফনার বলেছেন, আমার মনে হয় পূর্ণাঙ্গ টিকা নেয়াকে নতুন করে সংজ্ঞায়িত করা দরকার। এখন থেকে তিন ডোজ টিকা নেয়াকে পূর্ণ ডোজ টিকা নেয়া বুঝানো উচিত। ওই গবেষণার সঙ্গে যুক্ত নন তিনি।

সিডিসি তার গবেষণা চালিয়েছে যুক্তরাষ্ট্রের ১০ টি রাজ্যের প্রায় ৮৮ হাজার মানুষের ওপর, যারা প্রায় হাসপাতালে ভর্তি হওয়ার মতো অবস্থায় উপনীত হয়েছিলেন। ডিসেম্বর ও জানুয়ারির এ পর্যন্ত যুক্তরাষ্ট্রে আধিপত্য বিস্তার করে আছে ওমিক্রন। গবেষণায় দেখা গেছে এ সময়ে বুস্টার ডোজ শতকরা প্রায় ৯০ ভাগ মানুষকে হাসপাতালে ভর্তি হওয়া থেকে রক্ষা দিয়েছে।

পক্ষান্তরে দুই ডোজ টিকা নিয়েছেন এবং দ্বিতীয় ডোজ নেয়ার পর ৬ মাস পেরিয়ে গেছে যাদের, তাদের ক্ষেত্রে এই টিকা কার্যকর শতকরা ৫৭ ভাগ। গবেষণায় আরো বলা হয়েছে জরুরি বিভাগ এবং আর্জেন্ট কেয়ার সেন্টারগুলোতে পরিদর্শন শতকরা ৮২ ভাগ সুরক্ষিত রাখে বুস্টার ডোজ। এক্ষেত্রে দুই ডোজ টিকা নেয়া ব্যক্তিরা শুধুমাত্র শতকরা ৩৮ ভাগ সুরক্ষিত। শেফনার বলেন, আমি মনে করি এক্ষেত্রে তিন ডোজ টিকা দিলে তাতে সবচেয়ে ভাল সুরক্ষা দেবে।

শুক্রবার সিডিসি প্রকাশ করেছে মর্বিডিটি অ্যান্ড মর্টালিটি উইকলি রিপোর্ট। তারা একই দিনে দ্বিতীয় রিপোর্ট প্রকাশ করেছে। তাতে বলা হয়েছে, যেসব মানুষ তিন ডোজ টিকা নেবেন তারা ওমিক্রন সংক্রমণ থেকে সুরক্ষিত থাকবেন বেশি। তৃতীয় রিপোর্ট প্রকাশ করেছে মেডিকেল জার্নাল জেএএমএ-জামা। তাতেও একই রকম কথা বলা হয়েছে।
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com