অনলাইন

ঢাকার বাতাস ঝুঁকিপূর্ণ; কোন প্রাকৃতিক দুর্যোগ নয়, এটা মানবসৃষ্ট: ডাচ রাষ্ট্রদূত

তারিক চয়ন

২১ জানুয়ারি ২০২২, শুক্রবার, ২:১২ অপরাহ্ন

বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত আন্নে গেরার্ড ভেন লিউইন বলছেন, ঢাকার বাতাস ঝুঁকিপূর্ণ এবং তা লাখ লাখ মানুষের জন্য বিপজ্জনক। শুক্রবার (২১ জানুয়ারি) দুপুরে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে তিনি এমন মন্তব্য করেছেন।

নিজের অফিসিয়াল টুইটার একাউন্টে ডাচ রাষ্ট্রদূত বিশ্বের বিভিন্ন দেশের প্রধান প্রধান শহরগুলোর (যুক্তরাষ্ট্রের এয়ার কোয়ালিটি ইন্ডেক্স অনুযায়ী) বায়ুমান নিয়ে একটি তালিকা প্রকাশ করেছেন। তাতে দেখা যায় শুক্রবার ঠিক সকাল ১১ টায় ৩৭১ পয়েন্ট নিয়ে বাংলাদেশের রাজধানী ঢাকা পৃথিবীর সবচেয়ে দূষিত শহরের তালিকায় শীর্ষ অবস্থানে রয়েছে।

তালিকার ওই ছবির ক্যাপশনে রাষ্ট্রদূত লিখেছেনঃ

"ঢাকার বাতাসের মান ঝুঁকিপূর্ণ, যার মানেঃ লাখ লাখ মানুষের জন্য তা বিপজ্জনক। এটা আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের মতো কোন প্রাকৃতিক দুর্যোগ নয়: মানবসৃষ্ট। যার অর্থ এর সমাধানও রয়েছে।"

উল্লেখ্য, গত বুধবারই গণমাধ্যমে প্রচারিত হয়- ঢাকা এখন বিশ্বের সবচেয়ে দূষিত শহর। ওইদিন সকাল ১০টা ১১ মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার স্কোর ২৬৯ রেকর্ড করা হয়েছিল যার অর্থ জনবহুল ঢাকা শহরের বাতাসের মান 'অস্বাস্থ্যকর' পর্যায়ে রয়েছে। চীনের উহান এবং ভারতের রাজধানী নয়াদিল্লি যথাক্রমে ২৫২ ও ২১৪ একিউআই স্কোর নিয়ে তালিকায় দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে ছিল।
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com