প্রথম পাতা

বাংলাদেশি বংশোদ্ভূত নুসরাত যুক্তরাষ্ট্রে প্রথম মুসলিম নারী ফেডারেল বিচারক

তারিক চয়ন

২১ জানুয়ারি ২০২২, শুক্রবার, ৯:৪৭ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউস বুধবার ঘোষণা করেছে যে, দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন ফেডারেল বিচার ব্যবস্থায় বৈচিত্র্য আনার জন্য নিজের চাপ অব্যাহত রাখার অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের ইতিহাসে এই প্রথম একজন মুসলিম-আমেরিকান নারীকে ফেডারেল বিচারক হিসেবে মনোনীত করছেন। তার নাম নুসরাত চৌধুরী। জানা গেছে, নুসরাত জাহান গ্র্যাজুয়েশন করেছেন বিশ্ববিখ্যাত ইয়েল ল’ স্কুল থেকে আর ব্যাচেলর ডিগ্রি অর্জন করেছেন আরেক বিখ্যাত শিক্ষাপ্রতিষ্ঠান কলম্বিয়া ইউনিভার্সিটি থেকে। আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়ন এডভোকেসি গ্রুপের আইন পরিচালক হিসেবে ২০২০ সাল থেকে কর্মরত নুসরাত ২০০৮ সাল থেকেই প্রতিষ্ঠানটির বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন।
হোয়াইট হাউস এক বিবৃতিতে বলেছে, সিনেটের নিশ্চয়তা পেলে নুসরাত জাহান ফেডারেল বেঞ্চে দায়িত্ব পালনকারী প্রথম মুসলিম-আমেরিকান নারী হিসেবেই নিজের নাম লেখাবেন না, প্রথম বাংলাদেশি-আমেরিকান হিসেবেও ইতিহাসে জায়গা করে নেবেন।সেই সঙ্গে তিনি হবেন দ্বিতীয় মুসলিম-আমেরিকান ফেডারেল বিচারক।
উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম কোনো মুসলিম ফেডারেল বিচারক হিসেবে নিয়োগ পাওয়া ব্যক্তি হলেন জাহিদ কুরাইশি। গত বছরের জুন মাসের প্রথমদিকে ফেডারেল বিচারক হিসেবে জাহিদকে দেয়া প্রেসিডেন্ট বাইডেনের মনোনয়ন অনুমোদন দেয় সিনেট। এর আগে মার্চ মাসে জাহিদকে ওই মনোনয়ন দিয়েছিলেন বাইডেন। পাকিস্তানি বংশোদ্ভূত জাহিদ ২০১৯ সালে যুক্তরাষ্ট্রের নিউ জার্সি অঙ্গরাজ্যে ম্যাজিস্ট্রেট হিসেবে নিয়োগ পেয়েছিলেন।
প্রসঙ্গত, বাইডেন কর্তৃক প্রস্তাবিত আটজন মনোনীত ব্যক্তির মধ্যে নুসরাত জাহান একজন। ২০২১ সালের জানুয়ারিতে প্রেসিডেন্টের দায়িত্বভার গ্রহণের পর এটি হলো ১৩তম ধাপ। এর মধ্য দিয়ে বাইডেন মোট ৮৩ জন ফেডারেল বিচারক মনোনীত করলেন।
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com