বিশ্বজমিন

কার্ডিফ বিশ্ববিদ্যালয়ের গবেষণা

মাস্ক পরলে সুদর্শন হয়ে ওঠে মানুষ

মানবজমিন ডেস্ক

১৯ জানুয়ারি ২০২২, বুধবার, ৫:০০ অপরাহ্ন

মাস্ক পরলে মানুষকে আরও আকর্ষণীয় দেখায় বলে এক গবেষণায় উঠে এসেছে। গবেষণাটি করেছে বৃটেনের কার্ডিফ বিশ্ববিদ্যালয়। এতে জানা গেছে, মুখে মাস্ক পরলে একজন মানুষ আরও সুদর্শন হয়ে ওঠেন। যদিও কোভিডের প্রথম দিকে মাস্ক পরা অনেকের কাছেই একটা ঝামেলার বিষয় হয়ে উঠেছিল। তবে দু বছর পর এখন বদলেছে মানুষের দৃষ্টিভঙ্গি। এরমধ্যে ফ্যাশন ইন্ড্রাস্ট্রিও মাস্কের বাজার ধরতে নানা ধরনের মাস্ক তৈরি করেছে। সব মিলিয়ে মাস্ক এখন মানুষকে সুরক্ষা দেয়ার পাশাপাশি আকর্ষণীয় করে তুলতেও সাহায্য করছে। এ খবর দিয়েছে বৃটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান।
কার্ডিফ বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের রিডার ও মাস্ক বিশেষজ্ঞ মাইকেল লুইস গবেষণায় দেখতে পেয়েছেন, মুখের নি¤œভাগে মাস্ক পরলে নারী-পুরুষনির্বিশেষে আরও সুন্দর হয়ে ওঠেন। মূলত রোগ ও অসুস্থতা নিয়ে মাস্ক সম্পর্কে মানুষের মধ্যে থাকা নেতিবাচক ধারণার কোনো পরিবর্তন হয়েছে কি না, সেটা দেখার জন্যই এ গবেষণা করা হয়েছে। মহামারিকালে গোটা বিশ্বের মানুষ এখন নিজেদের সুরক্ষার জন্য হলেও মুখে মাস্ক ব্যবহার করছেন। মাইকেল লুইস বলেন, আমরা পরীক্ষা করতে চেয়েছিলাম যে মাস্ক সর্বব্যাপী হয়ে ওঠার পর থেকে এ ধারণার কোনো পরিবর্তন হয়েছে কি না। মাস্কের প্রকারভেদের কোনো প্রভাব রয়েছে কি না, সেটা বুঝতে চেয়েছিলাম।
গবেষণায় দেখা গেছে, নীল রঙের মাস্ক পরলে একজন মানুষকে সবচেয়ে সুদর্শন ও আকর্ষণীয় দেখায়। সম্ভবত স্বাস্থ্যকর্মীরা নীল রঙের মাস্ক পরায় এমনটা হয়েছে বলে মনে করেন লুইস। এছাড়া মাস্ক আমাদের চিন্তার ধরনও বদলে দিয়েছেন। আগে মানুষ মাস্ক পরলে তাকে অসুস্থ মনে করা হতো। এখন আর কেউ তা মনে করেন না।
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com