বিশ্বজমিন

মুসলিম নিধনের আহ্বান জানানো সেই হিন্দু নেতার বিরুদ্ধে অভিযোগ গঠন, ১৪ দিনের রিমান্ড

মানবজমিন ডেস্ক

১৮ জানুয়ারি ২০২২, মঙ্গলবার, ৩:৩১ অপরাহ্ন

ভারতের পুলিশ সোমবার জানিয়েছে, মুসলিমদের বিরুদ্ধে গণহত্যা চালানোর হুমকি দেয়ার অভিযোগে উগ্র ডানপস্থি হিন্দু নেতা যাতি নরসিংহানন্দ গিরি’র বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। তাকে জেলে পাঠানো হয়েছে। এ খবর দিয়েছে অনলাইন ডন।

পুলিশের সিনিয়র কর্মকর্তা স্বতন্ত্র কুমার বলেছেন, ওই অভিযোগে তাকে শনিবার প্রাথমিকভাবে গ্রেপ্তার করা হয়েছে। তার বিরুদ্ধে নারীদের বিরুদ্ধেও অবমাননাকর মন্তব্য করার অভিযোগ আছে। শনিবার তিনি হরিদ্বার শহরের একটি আদালতে উপস্থিত হন। এ সময় মুসলিমদের বিরুদ্ধে ঘৃণামূলক বক্তব্য দেয়া ও তাদের বিরুদ্ধে সহিংসতার আহ্বান জানানোর জন্য তাকে ১৪ দিনের পুলিশি হেফাজতে বা রিমান্ডে নেয়া হয়েছে। স্বতন্ত্র কুমার বলেন, নরসিংহানন্দ গিরি একজন অপরাধী। তিনি বার বার অপরাধ করেছেন। তার বিরুদ্ধে সোমবার আনুষ্ঠানিকভাবে অভিযোগ গঠন করা হয়েছে। তিনি ধর্মীয় বিভিন্ন গ্রুপের মধ্যে শত্রুতা লাগানোর চেষ্টা করছিলেন। এ অভিযোগে তার ৫ বছরের জেল হতে পারে।

ডিসেম্বরে তিনি ও ধর্মীয় অন্য নেতারা উত্তরাখ-ের হরিদ্বারে এক মিটিংয়ে মুসলিমদের বিরুদ্ধে গণহত্যা চালানোর জন্য হিন্দুদের অস্ত্র হাতে তুলে নেয়ার আহ্বান জানান। এমন আহ্বান সম্বলিত ভিডিও ফুটেজ ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে। সৃষ্টি হয় তুমুল উত্তেজনা। দেশি বিদেশি অনেকে সরকারের ওপর চাপ সৃষ্টি করে তাদেরকে গ্রেপ্তার করে বিচার করার। অবশেষে বেশ কয়েকদিন পরে তাদের বিরুদ্ধে মামলা ও গ্রেপ্তারের ঘটনা ঘটলো। ভারতের সুপ্রিম কোর্টের হস্তক্ষেপে দ্বিতীয় ব্যক্তি হিসেবে এ মামলায় তাকে গ্রেপ্তার করা হয়েছে।

উত্তরাখণ্ড রাজ্য শাসন করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হিন্দুত্ববাদী ভারতীয় জনতা পার্টি বিজেপি। এ দলটি ২০১৪ সালে ক্ষমতায় আসে। ২০১৯ সালে ভূমিধস বিজয়ে আবার নির্বাচিত হয়। এর ফলে মুসলিম ও অন্য ধর্মীয় সংখ্যালঘুদের বিরুদ্ধে হামলা বৃদ্ধি পেয়েছে। ভারতের ১৪০ কোটি জনসংখ্যার মধ্যে শতকরা প্রায় ১৪ ভাগ মুসলিম।
সেখানে ধর্ম সংসদ নামে তিন দিনের কনফারেন্স করেন নরসিংহানন্দ গিরি। রুদ্ধদ্বার সেই মিটিংয়ে মুসলিমদের বিরুদ্ধে সবচেয়ে ভয়াবহ সহিংসতা চালানোর আহ্বান জানানো হয়। ভিডিওতে দেখা যায়, বেশ কয়েকজন হিন্দু নেতা মুসলিমদের হত্যা করা উচিত বলে আহ্বান জানাচ্ছেন।
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com