বিশ্বজমিন

কোভিড-১৯: প্যাক্সলোভিড নেয়া ৯২ শতাংশ রোগী ৩ দিনে সুস্থ বোধ করছেন

মানবজমিন ডেস্ক

১৭ জানুয়ারি ২০২২, সোমবার, ৮:০৯ অপরাহ্ন

কোভিড থেকে সেরে উঠতে ফাইজারের এন্টিভাইরাল প্যাক্সলোভিড ব্যবহারে বড় সফলতা পেয়েছেন ইসরিয়ালি চিকিৎসকরা। তারা জানিয়েছেন, এই এন্টিভাইরাল ব্যবহার করলে ৯০ শতাংশেরও বেশি রোগী মাত্র ৩ দিনের মধ্যে সুস্থ বোধ করছেন। দেশটির ম্যাকাবি হেলথ সার্ভিস সোমবার এ গবেষণার ফল প্রকাশ করেন। এর প্রধান কর্মকর্তা ড. মিরি মিজরাহি বলেন, কোভিড আক্রান্ত যে কাউকে আমরা এই ওষুধ নেয়ার পরামর্শ দিচ্ছি। এই ওষুধ ব্যবহার করলে কোভিড আক্রান্ত হওয়ার পর হাসপাতালে ভর্তি হওয়ার ঝুঁকি একেবারেই কমে আসবে এবং রোগীর শারীরিক স্থিতিশীলতা নিশ্চিত করবে। তিনি আরও বলেন, এই গবেষণা এই ওষুধের মান, কার্যকরিতা ও গুরুত্ব প্রমাণ করেছে।

ম্যাকাবি ইসরাইলের দ্বিতীয় বৃহত্তম স্বাস্থ সেবা প্রদানকারী প্রতিষ্ঠান। তারা ৮৫০ জনেরও বেশি মানুষকে এই ওষুধ দিয়েছেন। প্রতিদিন দুবার করে ৫ দিন এই ওষুধ খেতে হয়। কোভিডের লক্ষণ দেখা দিলেই এই ওষুধ খাওয়া শুরু করতে হয়। তবে ৫ দিনের বেশি দেরি না করার পরামর্শ দেন চিকিৎসকরা।

প্রাথমিক ট্রায়ালে জানা গিয়েছিল, এ ওষুধ কোভিড রোগীদের গুরুতর আক্রান্ত হওয়া থেকে রক্ষায় ৮৯ শতাংশ কার্যকরী। গত ৩ জানুয়ারি থেকে এই ওষুধ প্রদান শুরু করেছে ইসরাইল।

দেশটি জানিয়েছে, এই ওষুধ প্রয়োগের পর ৬০ শতাংশ রোগী প্রথম দিনেই ভাল বোধ করতে শুরু করেন। তাদের জ্বর নেমে যায় এবং কোভিডের অন্য উপসর্গও কমতে শুরু করে। তিন দিনের মধ্যে সুস্থ  বোধ করেন ৯২ শতাংশ। এখন পর্যন্ত প্যাক্সলোভিড নেয়া একজন রোগীরও মৃত্যু হয়নি।

সূত্র- জেরুজালেম পোস্ট
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com