খেলা

অ্যাশেজে ভরাডুবির পরও নিজেকে যোগ্য দাবি রুটের

স্পোর্টস ডেস্ক

১৭ জানুয়ারি ২০২২, সোমবার, ৩:০১ অপরাহ্ন

অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের মধ্যকার ঐতিহ্যের লড়াই অ্যাশেজ সিরিজ। প্রতি মৌসুমে নতুন উত্তেজনায় শুরু হয় দু’দলের প্রতিদ্বন্দ্বিতা। দর্শক প্রিয় অ্যাশেজ প্রতি সিরিজেই ছড়ায় রোমাঞ্চ। ভক্ত-সমর্থকদের প্রত্যাশার পারদটাও থাকে তাই উঁচুতে। তবে এবারের দৃশ্য ভিন্ন, অস্ট্রেলিয়ার একক আধিপত্যে শেষ হয়েছে সিরিজ। ঢিমেতালে চলা অ্যাশেজে ইংল্যান্ডের একমাত্র অর্জন হোয়াইটওয়াশ এড়ানো ড্র। এমন ব্যর্থতার দায় বর্তায় ইংলিশ অধিনায়ক জো রুটের ঘাড়ে। সাবেক-বর্তমান অনেক ক্রিকেটাররা তো তার ক্যাপ্টেন্সি কেড়ে নেয়ার পক্ষে। তবে স্বয়ং রুট মনে করেন, ইংল্যান্ডকে এগিয়ে নেয়ার জন্য তিনিই যোগ্য ব্যক্তি।

ভরাডুবির শুরু ব্রিসবেনে, প্রথম টেস্টে ৯ উইকেটে হারে ইংল্যান্ড। দ্বিতীয় ম্যাচেও অব্যাহত থাকে স্বাগতিকদের দাপট, ২৭৫ রানের জয় তুলে নেয় অজিরা। মেলবোর্ন টেস্ট হারের পর চতুর্থ ম্যাচে ইংলিশদের সান্ত¡নামূলক অর্জন ড্র। হোবার্টে ফের হার সঙ্গী হয় ইংল্যান্ডের, মাত্র তৃতীয় দিনেই হেরে যায় ম্যাচটি।

গত রোববার আইসিসির হালনাগাদ পয়েন্ট টেবিলে দেখা যাচ্ছে, ৯ ম্যাচ খেলে এক জয়, দুই ড্র ও ৬ হারে ১০ পয়েন্ট ও ৯.২৫ শতাংশ জয়ের হার নিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে নয় দলের ভেতর সবার নিচে অবস্থান করছে ইংল্যান্ড।

অস্ট্রেলিয়ার মাটিতে নিকট অতীতে ক্রিকেটের জনকদের টেস্ট রেকর্ড যাচ্ছেতাই। ২০১৩ সাল থেকে অজিদের ডেরায় ১৫ টেস্টের ভেতর ১৩টিতেই তারা পেয়েছে হারের লজ্জা, জয় পায়নি একটিও। তার ভেতর ১০ টেস্টে অধিনায়ক হিসেবে ছিলেন জো রুট।
এমন বাজে সময় পার করার পরও অধিনায়কের দায়িত্ব চালিয়ে যাওয়ার ইচ্ছা প্রকাশ করেন রুট। তিনি বলেন, ‘আমি বিশ্বাস করি, এই দলকে এগিয়ে নেয়ার আমিই যোগ্য ব্যক্তি। এই সিদ্ধান্ত (নেতৃত্ব থেকে ছাঁটাই) আমার হাতে নেই। দলকে এই অবস্থা থেকে এগিয়ে নেয়ার সুযোগ পেলে ভালো লাগবে।’

রুট বলেন, ‘দল হিসেবে কঠিন সময় পার করছি আমরা। আমাদের পারফরম্যান্স মোটেও ভালো ছিল না। কিন্তু আমি পরিবর্তনের সুযোগ পেলে খুশি হব। সমর্থকদের প্রত্যাশানুযায়ী দলের ফর্ম ফেরাতে চেষ্টা চালাব।’
অ্যাশেজ সিরিজে ইংলিশদের দৃষ্টিকটু ব্যাটিং পারফরম্যান্স দেখা গিয়েছে। পুরো সিরিজের ১০ ইনিংসের একটিতেও তিনশ পেরোতে পারেনি সফরকারীরা। ব্যাটারদের ব্যর্থতায় কয়েকবার অল আউট গয়েছে দেড়শর নিচে।
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com