বিগ হিটিং নিয়ে ফাহিমের শরণাপন্ন সাকিব

স্পোর্টস রিপোর্টার

খেলা ১৫ জানুয়ারি ২০২২, শনিবার

ইন্ডিপেন্ডেন্স কাপে ওয়ালটন সেন্ট্রাল জোনের হয়ে খেললেও মাত্র দুই ম্যাচ খেলেই ঢাকায় ফিরেন সাকিব আল হাসান। ঢাকায় এসেই বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) নিয়ে ব্যস্ত হয়ে পড়েন দেশসেরা এই ক্রিকেটার। আসন্ন বিপিএলকে সামনে রেখে শৈশবের কোচ নাজমুল আবেদীন ফাহিমকে সঙ্গে নিয়ে বিগ হিটিং অনুশীলন করেছেন তিনি। সেই সঙ্গে পরিবর্তন আসা টেকনিক নিয়েও কাজ করেছেন বলে জানিয়েছেন সাকিবের এই গুরু।
নিউজিল্যান্ড সফর থেকে ছুটি নেয়া সাকিব ক্রিকেটে ফেরেন চলমান ইন্ডিপেন্ডেন্স কাপ দিয়েই। ইসলামী ব্যাংক ইস্ট জোনের বিপক্ষে ম্যাচ দিয়ে ২০১৫ সালের পর টি-টোয়েন্টির বাইরে ঘরোয়া ক্রিকেটে সাকিবের প্রত্যাবর্তন। তবে ফেরার দিনে রঙ ছড়াতে পারেননি অভিজ্ঞ এই অলরাউন্ডার।  সেন্ট্রাল জোনের হয়ে দুই ম্যাচে খেললেও খানিকটা জড়তা রয়ে গেছে। মাস খানেকের ছুটিতে থাকায় সবচেয়ে বেশি প্রভাব পড়েছে ব্যাটিংয়ে। ইস্ট জোনের বিপক্ষে ৩৫ রান করলেও খেলেছেন ৫৮ বল।
বল হাতে অবশ্য দেখা মেলে সেই পুরনো সাকিবকেই। মাত্র ২৪ রানে নিয়েছেন ২ উইকেট। পরের ম্যাচে নর্থ জোনের বিপক্ষে ব্যাট হাতে ৩৩ রান করলেও বল হাতে নিষ্প্রভ সাকিব। মাত্র ১ উইকেট নিতে খরচ করতে হয়েছিল ৪৯ রান। প্রথম ম্যাচে ব্যাটিংয়ে ধুঁকতে থাকা সাকিবের ফিটনেসের ঘাটতি দেখা যায় দ্বিতীয় ম্যাচে। সেই সঙ্গে বড় শট খেলতে গিয়েও সুবিধা করতে পারছিলেন না সাকিব। আচমকা ঢাকায় ফিরে সাকিব কি নিয়ে কাজ করছেন সেটা গণমাধ্যমে খোলাসা করেন ফাহিম বলেন, ‘কিছু ব্যাটিং ড্রিল করলো, ওর নিজের পর্যবেক্ষণ, আমার নিজের পর্যবেক্ষণ যে ওর বিগ হিটিংয়ে কিছু সমস্যা হচ্ছে। কাজ করার পর মাঠে সে মনে হচ্ছে বড় মাঠে টাইমিংটা একটু বেটার হচ্ছে, বল একটু দূরে যাচ্ছে। যেকোনো কারণেই হোক টেকনিকে কিছু পরিবর্তন এসেছে। একবার যখন খেলতে না পারার ব্যাপারটা চলে আসে তখন নিজের উপর নিজেরই কনফিউশন চলে আসে যে আমি বিষয়টা পারি কি পারি না। এ দ্বিধা-দ্বন্দ্বে হয়তো আরও কিছু পরিবর্তন চলে আসে। তখন মৌলিক যে টেকনিকটা, যেটা সে খেলতে পারতো সেটা হয়তো এখন আর নেই।’ বিপিএল’র এবারের আসরে ফরচুন বরিশালের হয়ে খেলবেন সাকিব। দলটির মেন্টরের দায়িত্বে থাকবেন বাংলাদেশের অনেক ক্রিকেটার গড়ার কারিগর ফাহিম। এ ছাড়া বরিশালের কোচ হিসেবে দেখা যাবে বিপিএল’র অন্যতম সফল কোচ খালেদ মাহমুদ সুজন।

আপনার মতামত দিন

খেলা অন্যান্য খবর

মেলবোর্নে নক্ষত্রের পতন

২১ জানুয়ারি ২০২২

ভারতের বাঁচামরার লড়াই আজ

২১ জানুয়ারি ২০২২

‘আইসিসি’র স্বীকৃতি প্রমাণ করে আমরা ভালো ওয়ানডে খেলছি’

২১ জানুয়ারি ২০২২

২০২১ সালে বাংলাদেশ ক্রিকেট দলের চাওয়া-পাওয়ার হিসেব মেলানো কিছুটা কঠিন। তবে টাইগার ক্রিকেটাররা যে আপন ...

র‌্যাঙ্কিংয়ের শীর্ষে অস্ট্রেলিয়া তিনে নেমে গেল ভারত

২১ জানুয়ারি ২০২২

ঘরের মাঠে ইংল্যান্ডকে উড়িয়ে ৪-০তে অ্যাশেজ জিতেছে অস্ট্রেলিয়া। তার পুরস্কারও হাতেনাতে পেল দলটি। দেড় বছরের ...

ব্যাডমিন্টন নির্বাচনে জমা ৪৯ মনোনয়নপত্র

২১ জানুয়ারি ২০২২

ব্যাডমিন্টন ফেডারেশনের নির্বাচনে ২৪ কার্যনির্বাহী সদস্যের বিপরীতে ৪৯টি মনোনয়নপত্র জমা পড়েছে। গতকাল ছিল মনোনয়নপত্র দাখিলের ...

নববর্ষ স্কোয়াশ

২১ জানুয়ারি ২০২২

নববর্ষের খেলা উপহার দিচ্ছে স্কোয়াশ র‌্যাকেটস ফেডারেশন। ৩০ জেলার ২১টি ক্লাবের ১২০ জনকে নিয়ে শুরু ...

ছোট পর্দায় আজকের খেলা

২১ জানুয়ারি ২০২২

বিপিএলচট্টগ্রাম-বরিশাল দুপুর ১:৩০খুলনা-ঢাকা সন্ধ্যা ৬:৩০(টি-স্পোর্টস)অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপওয়েস্ট ইন্ডিজ-শ্রীলঙ্কা সন্ধ্যা ৭টা



খেলা সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status