আফকন: ম্যাচ আগে শেষ হওয়া নিয়ে তিউনিসিয়ার অভিযোগ খারিজ

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন (৬ দিন আগে) জানুয়ারি ১৪, ২০২২, শুক্রবার, ৪:৫৫ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ১০:১৩ পূর্বাহ্ন

সম্প্রতি আফ্রিকান কাপ অব ন্যাশনস বা আফকনে মালি বনাম তিউনিসিয়া ম্যাচে নির্ধারিত সময়ের ১৩ সেকেন্ড পূর্বেই খেলা শেষ করে রেফারি। এ নিয়ে আফ্রিকান ফুটবল কনফেডারেশনের কাছে আনুষ্ঠানিক অভিযোগ জানিয়েছিল তিউনিসিয়ার ফুটবল ফেডারেশন। তবে এই অভিযোগ বাতিল করে দিয়েছে কনফেডারেশন অব আফ্রিকান ফুটবল। এক বিবৃতিতে তারা জানিয়েছে, বৃহস্পতিবার ওই ম্যাচ নিয়ে আফ্রিকান কাপ অব ন্যাশনসের আয়োজন কমিটি আলোচনায় বসে এবং অভিযোগটি বাতিল করে দেয়। তবে তারা কোনো কারণ দর্শায় নি।

কনফেডারেশন অব আফ্রিকান ফুটবল জানিয়েছে, বুধবারের ওই ম্যাচটি ১-০ গোলে মালি জিতেছে। ওই ম্যাচে ৮৫ মিনিটেই ম্যাচ শেষ হওয়ার বাশি বাজান জাম্বিয়ান রেফারি জ্যানি সিকাজবি। এতে তার দিকে তেড়ে আসেন তিউনিসিয়ার কোচ ও সহকারিরা।
তবে রেফারি দ্রুতই ভুল বুঝতে পেরে আবারও ম্যাচ শুরু করেন। কিন্তু সেই ম্যাচও ৮৯ মিনিট ৪৭ সেকেন্ডে থামিয়ে দেন তিনি। এ নিয়েই অভিযোগ দায়ের করেছে তিউনিসিয়া। বৃহস্পতিবার তিউনিসিয়া ফুটবল ফেডারেশনের কর্মকর্তা হুসেইন জেনাইয়েহ বলেন, আমাদের অধিকার নিশ্চিতে যা যা করা দরকার আমরা তাই করবো। আমরা কোনো শিশু নই। তিউনিশিয়া কি ধরণের অভিযোগ দায়ের করবে তা নিয়ে প্রশ্ন করা হলে হুসেইন বিস্তারিত কিছু জানান নি।

এদিকে ওই ম্যাচে রেফারি সিকাজবি সানস্ট্রোকে আক্রান্ত হয়েছিলেন বলে জানা গেছে। ম্যাচ শেষেই তাকে হাসপাতালে যেতে হয় চিকিৎসার জন্য। তিউনিসিয়া-মালি ম্যাচ দ্রুত শেষ হওয়ায় এর ২০ মিনিট পর আবারো তিন মিনিটের জন্য খেলা পরিচালনার সিদ্ধান্ত নেয় আয়োজকরা। এতে নতুন রেফারি দেয়ার কথাও বলা হয়। তবে মালি মাঠে এলেও তিউনিসিয়া আর মাঠে আসেনি। ফলে ওই ম্যাচে মালিকেই জয়ী ঘোষণা করা হয়। তিউনিসিয়া পরে জানায় প্লেয়াররা তখন গোসল করছিল যখন আবারো ম্যাচের জন্য ডাকা হয়।

কনফেডারেশন অব আফ্রিকান ফুটবলের কর্মকর্তা আব্দুল ফাতাহ মিশরীয় এক গণমাধ্যমে জানান, রেফারি ম্যাচের মধ্যে সানস্ট্রোক করেন। এরফলে তিনি ম্যাচের মধ্যে সঠিক সিদ্ধান্ত নিতে পারেন নি। ম্যাচ শেষে তাকে হাসপাতালে যেতে হয়েছিল কারণ আবহাওয়া ছিল খুবই খারাপ।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

কি কথা পুতিন-রইসির!

২০ জানুয়ারি ২০২২

নতুন এক সুপারনোভার সন্ধান

২০ জানুয়ারি ২০২২



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status