‘গুম হওয়া ব্যক্তিদের পরিবারকে হয়রানি করা হচ্ছে’

স্টাফ রিপোর্টার

অনলাইন (১ সপ্তাহ আগে) জানুয়ারি ১৩, ২০২২, বৃহস্পতিবার, ৭:০৬ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ২:৫৯ অপরাহ্ন

বিভিন্ন সময় গুম হওয়া ব্যক্তিদের পরিবারকে হয়রানি করা হচ্ছে বলে দাবি করেছে আইন ও সালিশ কেন্দ্র (আসক)। বৃহস্পতিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে আসক এ তথ্য জানায়।
বিবৃতিতে বলা হয়, বিভিন্ন সূত্র থেকে আইন ও সালিশ কেন্দ্র জানতে পেরেছে যে, বিভিন্ন সময়ে গুমের শিকার ব্যক্তিদের পরিবারের সঙ্গে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা গত কিছুদিন ধরে নানাভাবে যোগাযোগ করছেন। নানা ধরণের প্রশ্ন বা তথ্য জানতে চাওয়ার মাধ্যমে তাদের হয়রানি করছেন। একই সঙ্গে পরিবারগুলোর কাছ থেকে জোর করে লিখিত কাগজে স্বাক্ষর নেয়ার চেষ্টা চালানো হচ্ছে। যেখানে লেখা রয়েছে, উক্ত ব্যক্তি গুমের শিকার হননি, তিনি আত্মগোপনে রয়েছেন।
এতে আরও বলা হয়, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর এমন আচরণ সম্পূর্ণভাবে বেআইনি। দীর্ঘদিন ধরে নিখোঁজ থাকা এসব ব্যক্তিদের খুঁজে বের করা ও জড়িতদের চিহ্নিত করার প্রচেষ্টা জোরদার করার পরিবর্তে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর এ ধরণের তৎপরতা অগ্রহণযোগ্য। গুমের শিকার এসব পরিবার দীর্ঘ সময় ধরে স্বজনদের ফেরার প্রতীক্ষায় রয়েছেন, প্রতিটি মুহূর্ত তারা নানা নিরাপত্তাহীনতা আর ভীতির মধ্যে রয়েছেন, এভাবে তাদের হয়রানি করার ফলে তারা আরও বেশি বিপর্যস্ত হয়ে পড়ছে। এ ধরণের তৎপরতা প্রকৃতপক্ষে গুমের শিকার ব্যক্তিদের খোঁজার ক্ষেত্রে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর দায়িত্বে অবহেলার বিষয়টি স্পষ্ট করে তুলছে।
আসক দীর্ঘদিন ধরে বলে এসেছে যে, মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ অস্বীকার না করে সেগুলো আমলে নিয়ে সুষ্ঠু তদন্তের মাধ্যমে খতিয়ে দেখে জবাবদিহিতা নিশ্চিত করার প্রচেষ্টা চালানো আবশ্যক।
আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর এ ধরণের আচরণ প্রকৃতপক্ষে দেশের নাগরিকদের মৌলিক সাংবিধানিক অধিকার ও মানবাধিকার খর্ব করছে এবং ভবিষ্যতে আরও বেশি খর্ব হওয়ার পথ তৈরি করছে।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

MD Emdadul Hoque

২০২২-০১-১৩ ১১:১৪:৩৭

একেই বলে " ঠেলার নাম বাবা ঝি "।

আবুল কাসেম

২০২২-০১-১৩ ০৯:১৩:২৯

ঢাকা থেকে কলেজ শিক্ষার্থীরা নিখোঁজ হওয়ার কয়েকদিনের মধ্যে প্রযুক্তির ব্যবহার করে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা তাদের খুঁজে বের করেছে। এরকম বহু ঘটনা আছে। তো একইভাবে প্রযুক্তি ব্যবহার করে এইসব নিখোঁজ ব্যক্তিদের খুঁজে বের করতে অসুবিধা কোথায়। গুমের শিকার হয়ে নিখোঁজ হওয়ায় মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। সেইজন্য তারা আইন শৃঙ্খলা বাহিনীর বিশিষ্ট কয়েকজনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। বাহিনীর বদনাম ঘুচিয়ে দিতেই নিখোঁজ হওয়া লোকদের খুঁজে বের করতে হবে। উল্টো তাদের পরিবারের সদস্যদের হয়রানির অভিযোগ ওঠলে পরিস্থিতি আরো জটিল হতে পারে। প্রকারান্তরে বাহিনীর বিরুদ্ধে আনিত অভিযোগ সত্য প্রমাণ করার সুযোগ তৈরি হবে। তাতে আমাদের সুনাম নষ্ট হবে।

শহীদ

২০২২-০১-১৩ ২১:৪৬:৫৪

কান্নার অধিকারও ছিনিয়ে নিতে চায়।

Shobuj Chowdhury

২০২২-০১-১৩ ২০:২৬:৩৮

A dangerous move for everybody.

Md Shahidul Islam

২০২২-০১-১৩ ১৯:১৫:১২

no comment.digital bangladesh!

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর

ভারতের কাছে বড় লজ্জা !

২০ জানুয়ারি ২০২২

শনাক্তের হার ২৬.৩৭

নতুন শনাক্ত ১০৮৮৮, আরও ৪ জনের মৃত্যু

২০ জানুয়ারি ২০২২



অনলাইন সর্বাধিক পঠিত



ফেনী আইনজীবী সমিতির নির্বাচন

বিএনপি-জামায়াত ১০টি, আওয়ামী লীগ ৪টিতে জয়ী

DMCA.com Protection Status