খেলা

ওপেনিংয়ে খাজা, পাঁচে হেড

স্পোর্টস ডেস্ক

১৩ জানুয়ারি ২০২২, বৃহস্পতিবার, ২:২৫ অপরাহ্ন

ট্রাভিস হেড করোনা আক্রান্ত হলে ভাগ্য খুলে উসমান খাজার। প্রায় ৩ বছর পর অস্ট্রেলিয়ার সাদা পোশাক জড়ানোর সুযোগ পান এই ব্যাটার। যার পূর্ণ সদ্ব্যবহার করেন খাজা। অ্যাশেজ সিরিজের চতুর্থ টেস্টে দুই ইনিংসে তুলে নেন জোড়া সেঞ্চুরি। প্রশ্ন ছিল, করোনা সারিয়ে হেড ফিরলে জায়গা হারাবেন খাজা? দুর্দান্ত ফর্মে থাকা খাজাকে বেঞ্চে বসিয়ে রাখার মতো বোকামি যে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) করবে না সেটা অনুমেয়ই। সিরিজের শেষ টেস্টে ওপেনিংয়ে ডেভিড ওয়ার্নারের সঙ্গী হয়েছেন খাজা এবং হেড নামবেন পাঁচে।

ট্রাভিস হেড ফেরায় বাদ পড়েছেন মার্কাস হ্যারিস। চলতি অ্যাশেজের প্রথম চার ম্যাচে মাত্র ২৫ গড়ে ১৭৯ রান করেছেন তিনি। পঞ্চাশ পেরোতে পেরেছেন মাত্র একবার। তাই শেষ ম্যাচে স্কোয়াডে জায়গা হয়নি তার।
বোলিং বিভাগ নিয়ে কিছুটা অনিশ্চয়তা রয়েছে। অধিনায়ক প্যাট কামিন্স জানিয়েছেন, পাঁজরের চোটে ভুগছেন স্কট বোল্যান্ড। চূড়ান্ত ফিটনেস পরীক্ষায় পাস করলে তাকে দেখা যাবে হোবার্ট টেস্টে। অন্যথায় তার জায়গায় ফেরানো হবে ঝাই রিচার্ডসনকে।

২০১৯ সালে শেষবার টেস্ট খেলেছিলেন খাজা। লিডসে ইংল্যান্ডের বিপক্ষে সেই ম্যাচের পর আর সাদা পোশাকে অস্ট্রেলিয়ার স্কোয়াডে জায়গা হয়নি তার। এবার অ্যাশেজ সিরিজে সুযোগ মিললেও প্রথম তিন টেস্টে ছিলেন না একাদশে। ট্রাভিস হেডের অনুপস্থিতিতে সুযোগ পেয়ে নিজের ষোলআনা ঢেলে দেন খাজা।

ইংল্যান্ডের বিপক্ষে সিডনি টেস্টের প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার হয়ে সবচেয়ে বেশি ১৩৭ রান করে আউট হন খাজা। দ্বিতীয় ইনিংসে তিনি অপরাজিত ১০১ রানের ইনিংস খেলেন। আর এতে অ্যাশেজের একই টেস্টে জোড়া শতরানকারী ক্রিকেটারদের এলিট ক্লাবে জায়গা করে নেন তিনি।

এদিকে অ্যাশেজ সিরিজ দিয়ে দলে ফিরেন ট্রাভিস হেডও। প্রথম টেস্টে ১৫২ রানের অসাধারণ ইনিংস খেলে তিনি ছিলেন জয়ের নায়ক। দ্বিতীয় টেস্টেও করেন ফিফটি। পরে কোভিডের কারণে সিডনিতে খেলতে পারেননি তৃতীয় টেস্ট।

ঘরোয়া ক্রিকেটে আলো ছড়িয়ে দলে ফিরেছেন খাজা। প্রথম শ্রেণির ক্রিকেটে সবশেষ ২২ ইনিংসে তিনি ৬টি সেঞ্চুরি করেছেন, ব্যাটিং গড় প্রায় ৬৬। এই সময়ে কখনোই চার নম্বরের ওপরে ব্যাট করেননি খাজা। তবে অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্সের বিশ্বাস ওপেনার হিসেবে খেলতে কোনো সমস্যা হবে না খাজার। কামিন্স বলেন, ‘উজির (খাজা) ওপেন করা নিয়ে আমি আত্মবিশ্বাসী। সে খুব ভালো ব্যাটার, ব্যাটিং অর্ডারের যে কোনো জায়গায় ব্যাট করতে পারে। এমনকি এই গ্রীষ্মের শুরুতেও সে যখন স্কোয়াডের অংশ ছিল, নির্বাচকদের দিক থেকে এবং অধিনায়ক হিসেবে আমিও মনে করেছি, এক থেকে ছয় নম্বর পর্যন্ত যে কোনো পজিশনে সে ব্যাট করতে পারে। কাজেই তাকে ওপেনিংয়ে আনা হচ্ছে, বাকি সবাই নিজেদের জায়গায় থাকবে। এছাড়া পাঁচ নম্বরে খেলবে ট্রাভিস হেড। ’
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com