কলকাতা কথকতা              

পাঁচ রাজ্যের বিধানসভা ভোট মমতা বন্দ্যোপাধ্যায়ের অ্যাসিড টেস্ট

জয়ন্ত চক্রবর্তী, কলকাতা  

কলকাতা কথকতা (১ সপ্তাহ আগে) জানুয়ারি ১৩, ২০২২, বৃহস্পতিবার, ১১:৩৭ পূর্বাহ্ন | সর্বশেষ আপডেট: ৯:৪২ পূর্বাহ্ন

নিজের রাজ্যে তার দল সুরক্ষিত। তৃণমূল কংগ্রেসের টিকি ছোঁয়ার সাধ্য এখন কোনো রাজনৈতিক দলের নেই। অতি সম্প্রতি কলকাতা পুরসভা নির্বাচনে তার প্রমাণ  মিলেছে। চন্দননগর, বিধাননগর, শিলিগুড়ি ও আসানসোল পুর নিগমের নির্বাচনেও অন্য কোনো ফল হওয়ার আশা দুরুহ। নিজের ঘর সামলে নিয়েছেন মমতা। সর্বভারতীয় রাজনীতিতে পদক্ষেপ এখন তার পাখির চোখ। যদি কেউ ভেবে থাকে যে, তৃণমূল গোয়ায় সরকার গড়বে তাহলে তিনি মূর্খের স্বর্গে বাস করছেন। কিন্তু, গোয়া বিধানসভা নির্বাচনে মমতা যদি সম্মানজনক ফলও করতে পারেন তাহলেই কেল্লা ফতে হবে।
পাঁচ রাজ্যের মধ্যে মমতার পাখির চোখ গোয়া এবং মনিপুর। দুটি জায়গাতেই সম্মানজনক ফল মমতাকে সর্বভারতীয় রাজনীতিতে পা ফেলতে সাহায্য করবে।

মমতা বন্দ্যোপাধ্যায় জানেন যে, গোয়ায় মূল লড়াই কংগ্রেস আর বিজেপির। মহারাষ্ট্র গো মন্তক পার্টির সঙ্গে জোট বেঁধে কয়েকটি আসন যদি তৃণমূল পায় সেটাই হবে সোনায় সোহাগা। ইতিমধ্যেই গোয়ার প্রাক্তন দুই মুখ্যমন্ত্রী ফেলেইরো এবং আলেমা ও চার্চিল তৃণমূলের সঙ্গে যুক্ত হয়েছেন। টেনিস তারকা লিয়েন্ডার পেজ এবং ফুটবলার  সন অব দা সয়েল আলভীটো ডিকোনহা তৃণমূলের প্রার্থী হচ্ছেন, আটঘাট বেঁধেই নেমেছেন মমতা। মণিপুরে আফসপা নিয়ে রীতিমতো প্রচার চালাচ্ছে তৃণমূল। প্রচার চলছে এক কর্নেলের কনভয়ে জঙ্গী আক্রমণ নিয়ে- যাতে ওই কর্নেল সপরিবারে নিহত হয়েছিলেন। মণিপুরে তৃণমূল কয়েকটি আসন পেলেই মমতা সর্বভারতীয় রাজনীতিতে ছাপ ফেলবেন। লক্ষ্য এখন সেদিকেই।

আপনার মতামত দিন

কলকাতা কথকতা অন্যান্য খবর

কলকাতা কথকতা

চলে গেলেন বাংলা কার্টুনের মুকুটহীন সম্রাট

১৮ জানুয়ারি ২০২২

কলকাতা কথকতা

বাংলায় করোনা কিছুটা কম, কলকাতায় সংক্রমণ কমছে

১৬ জানুয়ারি ২০২২

কলকাতা কথকতা

ছাব্বিশ জানুয়ারি সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজে নেতাজি সম্পর্কিত রাজ্যের ট্যাবলো বাতিল

১৫ জানুয়ারি ২০২২

স্বাধীনতার পঁচাত্তর বছর উপলক্ষে এবার দিল্লির সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজের থিম- আজাদিকা অমৃত মহোৎসব। আর আজদির ...



কলকাতা কথকতা সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status