প্রথম পাতা

বেক্সিমকো সুকুক বন্ডের লেনদেন উদ্বোধন আজ

অর্থনৈতিক রিপোর্টার

১৩ জানুয়ারি ২০২২, বৃহস্পতিবার, ৯:৫৪ অপরাহ্ন

দেশের ইতিহাসে সবচেয়ে বড় গ্রিন সুকুক বন্ডের লেনদেন উদ্বোধন হতে যাচ্ছে আজ বৃহস্পতিবার। তিন হাজার কোটি টাকার এই সুকুক লেনদেন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান এমপি। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) নিকুঞ্জে মাল্টি পারপাস হলে উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে বিশেষ অতিথি থাকবেন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান শিবলী রুবাইয়াত উল ইসলাম। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন- ডিএসই চেয়ারম্যান ইউনুসুর রহমান।
জানা গেছে, গত ২২শে ডিসেম্বর সুকুকের জন্য ৩ হাজার কোটি টাকার সংগ্রহ শেষ করেছে উদ্যোক্তা প্রতিষ্ঠান বেক্সিমকো লিমিটেড। ডিএসই ওয়েবসাইটে জানানো হয়, সুকুক বন্ডের মাধ্যমে বেক্সিমকো লিমিটেডের যে ৩ হাজার কোটি টাকা উত্তোলনের লক্ষ্যমাত্রা ছিল, তা অর্জিত হয়েছে। সুদবিহীন সুকুক বন্ড ছেড়ে ৩ হাজার কোটি টাকার বেশির ভাগ অংশই দু’টি সৌরচালিত বিদ্যুৎকেন্দ্রে বিনিয়োগ করবে বেক্সিমকো লিমিটেড।
গত বছরের ২৩শে জুন নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি বেক্সিমকো লিমিটেডকে সুকুকের বিপরীতে ৩ হাজার কোটি টাকা উত্তোলনের অনুমোদন প্রদান করে। গত বছরের ১৬ই আগস্ট সুকুকের আবেদন গ্রহণ শুরু হয়। ৩ হাজার কোটি টাকার মধ্যে বিদ্যমান শেয়ারধারীদের কাছ থেকে ৭৫০ কোটি টাকা তোলার পরিকল্পনা জানিয়ে আইপিও আবেদন চাওয়া হয়। পরে গত ২১শে ডিসেম্বর সুকুকের লক্ষ্যমাত্রার টাকা উত্তোলন শেষ করে বেক্সিমকো লিমিটেড। সুকুক বন্ডে কোনো সুদ নেই। এটি ট্রাস্টির মাধ্যমে পরিচালিত হয়। এই বন্ডের মাধ্যমে অর্থ সংগ্রহ করে মূলত বড় বড় প্রকল্পে বিনিয়োগ করা হয়।
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com