এক্সক্লুসিভ

ঢাকা ওয়াসার ‘বিল কালেকশন অ্যাওয়ার্ড’ পেলো ৩৪ ব্যাংক

স্টাফ রিপোর্টার

১০ জানুয়ারি ২০২২, সোমবার, ৭:৩৩ অপরাহ্ন

ঢাকা ওয়াসার বিল কালেকশনে বিশেষ অবদান রাখায় ৩৪টি ব্যাংক ও তিনটি মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠানকে ‘বিল কালেকশন অ্যাওয়ার্ড’ দিয়েছে ওয়াসা।
গতকাল রোববার সকালে রাজধানীর একটি হোটেলে অ্যাওয়ার্ড পাওয়া সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তাদের হাতে সম্মাননা হিসেবে ক্রেস্ট এবং সার্টিফিকেট তুলে দেয়া হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, ঢাকা ওয়াসা রাজধানীতে নগরবাসীর চাহিদার অতিরিক্ত পানি সরবরাহ করার সক্ষমতা অর্জন করেছে। চট্টগ্রাম, রাজশাহী এবং খুলনাতেও ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট স্থাপনসহ সারা দেশের মানুষের পানির চাহিদা পূরণে সরকার নিরলসভাবে কাজ করছে। মন্ত্রী জানান, ঢাকাবাসীকে গুণগত মানসম্পন্ন পানি সরবরাহ করার লক্ষ্যে বেশকিছু উদ্যোগ গ্রহণ করা হয়েছে এবং কাজ চলছে। পানি সরবরাহের জন্য স্থাপিত পাইপ লাইনগুলো অনেক পুরনো এবং অধিকাংশ অনুপযোগী হয়ে পড়েছে। এখন সেগুলো পরিবর্তন করে উন্নতমানের পাইপ বসানো হচ্ছে।
তিনি বলেন, ১৯৯৬ সালে ঢাকা ওয়াসা রাজধানীতে ৬০ শতাংশ পানি সরবরাহ করতে সক্ষম ছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার শাসনামলে পানির মান উন্নয়ন এবং সরবরাহ বাড়াতে কাজ করে যাচ্ছেন। এর মধ্যে সায়েদাবাদ ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট ফেজ-১ ও ২ শেষ হয়েছে। এখন সায়েদাবাদ ফেজ-৩ এর নির্মাণকাজ চলছে। এসব উন্নয়ন কাজের ফলে ইতিমধ্যে শতভাগ পানি সরবরাহ করতে সক্ষম হয়েছে ঢাকা ওয়াসা।
তাজুল ইসলাম বলেন, গত একযুগে আমাদের গড় আয় ম্যাজিকের মতো বৃদ্ধি পেয়েছে। কারণ দেশের নেতৃত্বে আছেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি ২০০৯ সালে ক্ষমতায় আসার পর আমাদের আয় ছিল ৭০০ ডলারের নিচে। গত একযুগে আমাদের মাথাপিছু আয় বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৫৫৪ ডলারে। চলতি বছরের মধ্যে ৩ হাজার ডলারে উন্নীত হবে বলে জানান তিনি।
বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত উল ইসলাম বলেন, ঢাকা ওয়াসার বিল দিতে এখন আর কাউকে লাইনে দাঁড়াতে হয় না। অনলাইনে বিল পরিশোধ করছি। এখন আমাদের জীবন অনেক সহজ হয়েছে। এখন আর কোনো লোক কিংবা সময় লাগে না। যখন আমরা সুযোগ পাচ্ছি তখনই সেবা খাতের বিলগুলো পরিশোধ করতে পারছি।
সভাপতির বক্তব্যে ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান বলেন, সরকারের উন্নয়নের সঙ্গে তাল মিলিয়ে ২০০৯ সাল থেকে ঘুরে দাঁড়াও ঢাকা ওয়াসা কর্মসূচির মাধ্যমে গতিশীল হয়েছি। এখন ঢাকা ওয়াসা টেকসই ও গণমুখী বাণিজ্যিক প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। সাউথ এশিয়ার পানি ব্যবস্থাপনার মধ্যে আমরা এগিয়ে রয়েছি। এটি শুধু আমাদের কথা নয়, এডিবি, ওয়ার্ল্ড ব্যাংকসহ বিভিন্ন সংস্থার রিপোর্ট। এ কাজে বাণিজ্যিক ব্যাংকগুলো আমাদেরকে সার্বিক সহযোগিতা করে আসছে। অনলাইনের মাধ্যমে দ্রুত টাকা পরিশোধ করতে পারছেন গ্রাহকরা। গ্রাহকরা অনলাইনে বিল দিয়ে তা দেখতে পাচ্ছেন। বিল নম্বর তাদের কাছে পাঠানো হচ্ছে। এজন্য আমাদের সব গ্রাহককে ধন্যবাদ জানাচ্ছি, তারা সময়মতো বিল পরিশোধ করছেন।
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com