ভারত

৩৭ বছরের মিথ কি উত্তরপ্রদেশে ভাঙতে পারবেন যোগী আদিত্যনাথ

জয়ন্ত চক্রবর্তী, কলকাতা

৯ জানুয়ারি ২০২২, রবিবার, ১০:০৫ পূর্বাহ্ন

উত্তরপ্রদেশে সাত দফায় ভোট ঘোষণার সঙ্গে সঙ্গে লোকের মুখে এই প্রশ্ন ফিরতে আরম্ভ করেছে- যোগী আদিত্যনাথ কি পারবেন ৩৭ বছরের পুরোনো সেই মিথ ভাঙতে? কি সেই মিথ? উত্তরপ্রদেশে ১৯২৫ সাল থেকে দ্বিতীয় টার্ম এর জন্য আর কেউ মুখ্যমন্ত্রী হননি। ১৯৭৯ সালে জনতা দলের হয়ে মুলায়ম সিং যাদব মুখ্যমন্ত্রী হওয়ার পর উত্তরপ্রদেশে দ্বিতীয়বার আর কেউ মুখ্যমন্ত্রী হননি। এই ৩৭ বছরে তিনবার রাষ্ট্রপতি শাসন দেখেছে উত্তরপ্রদেশ।

বিজেপির কল্যাণ সিং, রাজনাথ সিং, রামপ্রকাশ গুপ্ত, সমাজবাদী পার্টির মুলায়ম সিং যাদব, আখিলেশ সিং যাদব, বহুজন সমাজ পার্টির মায়াবতীর মত মুখ্যমন্ত্রী দেখেছে উত্তরপ্রদেশ। কিন্তু, কেউ পরপর দুবার মুখ্যমন্ত্রী হতে পারেননি। এবার বিজেপির যোগী আদিত্যনাথ কি পারবেন? শনিবার নির্বাচন ঘোষণা হওয়ার পর যোগী বলেছেন, বিজেপি দ্বিতীয়বার বিপুল ক্ষমতা নিয়ে আসবে এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাত শক্ত করবে।

কিন্তু বাস্তবে কাজটা কি এত সহজ হবে অজয় মোহন বিষ্ট এর পক্ষে? অবাক হচ্ছেন তো? ভাবছেন কে এই অজয় মোহন বিষ্ট? সন্ন্যাসী যোগী আদিত্যনাথের পূর্বাশ্রমের নাম অজয়মোহন। ফরেস্ট রেঞ্জার এর দ্বিতীয় সন্তান অজয়মোহন ১৯৯১ সালে রাম মন্দির গড়ার স্বপ্ন নিয়ে বাড়ি ছেড়ে সন্ন্যাস নেন এবং কালক্রমে যোগী আদিত্যনাথ হিসেবে পরিচিত হন। ২০১৭ সালে যোগী আদিত্যনাথ উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী নির্বাচিত হন। অনেকে ৪৯ বছরের যোগী কে মোদির উত্তরসূরি হিসেবেও ভাবতে শুরু করেছেন।

শুক্রবার উত্তরপ্রদেশের ছাত্রছাত্রীদের ডিজিটাল শিক্ষায় শিক্ষিত করতে যোগী আদিত্যনাথ এক কোটি স্মার্ট ফোন ও ট্যাবলেট বিতরণ করেছেন। যোগীর আশা, তরুণ প্রজন্ম বিজেপির সঙ্গে থাকবে। কিন্তু কেন্দ্রের কৃষি বিল, সাম্প্রদায়িক মানসিকতা, কট্টর হিন্দুত্ববাদ, এবং উত্তরপ্রদেশ ভোটের চিরন্তন জাত পাতের খেলা যোগীর বাড়া ভাতে ছাই ফেলতে পারে। প্রধানমন্ত্রীর বারাণসী এই উত্তরপ্রদেশেই। কাশি মথুরা ইস্যু রীতিমতো কপালে ভাঁজ ফেলছে সন্ন্যাসীর। আর আছেন সমাজবাদী পার্টির আখিলেশ যাদব এবং বহুজন সমাজ পার্টির বহিন জি মায়াবতী। এঁরাও দাঁত ফোটাবেন।

৩৭ বছর উত্তরপ্রদেশে ক্ষমতার স্বাদ থেকে বঞ্চিত কংগ্রেস এবার থাবা চাটছে। তৃণমূল কংত্রেস নতুন শক্তি। তারা কার সঙ্গে জুটি বাঁধে সেটাও দেখার। তাই, তথ্যভিজ্ঞ মহল বলছে, যোগী যদিও ফেভারিট ব্যাটার। কিন্তু পিচটা অনুকূল নয়। চার ভাই, তিন বোনের মধ্যে মেজ সেই সন্ন্যাসী যদি দ্বিতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী হন তাহলে উত্তরপ্রদেশের ইতিহাস অন্যভাবে লেখা হবে। ২০২৪ সালে তৃতীয়বারের জন্যে দিল্লির মসনদ দখল করার পথ প্রশস্ত হবে মোদির। যোগী পারবেন কি? লোকের মুখে মুখে এখন সেই প্রশ্নই।
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com