মত-মতান্তর

জেনারেল আজিজের প্রতি বিনীত পরামর্শ

শেখ আবদুল মুকিত

২৫ ডিসেম্বর ২০২১, শনিবার, ৪:১৩ অপরাহ্ন

জার্মান বাংলা সংবাদ মাধ্যম ডয়েচে ভেলে (DW) তে প্রচারিত সাংবাদিক খালেদ মুহিউদ্দিনের সাথে বাংলাদেশের সদ্য সাবেক সেনাপ্রধান জেনারেল (অব.) আজিজ আহমেদের একটি সাক্ষাৎকার চোখে পড়লো।

এই সাক্ষাৎকারে তিনি দুর্নীতির মাধ্যমে শত শত কোটি টাকার মালিক হয়েছেন, এমন এক প্রশ্নের জবাবে প্রশ্নকর্তা খালেদ মুহিউদ্দিনকে বলেন, শত শত কোটি টাকার কথা বাদ দেন, এর যদি সামান্য একটা অংশও আমার কোথাও পড়ে থাকে, তাহলে আমাকে তার সন্ধান দিন, আমি এই বয়সে তা দিয়ে একটু আরামে-আয়েসে টেনশনমুক্ত জীবন যাপন করি।

এই বিষয়ে তাঁর জন্য আমার একটা বিনীত পরামর্শ আছে। স্যার, যেহেতু, আপনি দাবী  করেছেন, আল জাজিরায় আপনার বিরুদ্ধে আনা সব অভিযোগ ভিত্তিহীন। চ্যালেঞ্জ করে বলছেন, এসব মিথ্যা। তাহলে দয়া করে এই বিষয়ে চ্যালেঞ্জ না করে বরঞ্চ এখন আপনি আল জাজিরার চ্যালেঞ্জ কবুল করুন এবং কাতারের রাজধানী দোহায় আল জাজিরার বিরুদ্ধে শত কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে মানহানির মামলা ঠুকে দিন। আমি নিশ্চিত, নিঃসন্দেহে আপনি কোটি কোটি টাকা ক্ষতিপূরণ পাবেন তাদের কাছ থেকে।  তখন আপনার অবসর জীবন অনেক নির্ঝঞ্ঝাট, টেনশনমুক্ত ভাবে, যা আপনি চান, সেভাবে কেটে যাবে। আমার শুভ কামনা রইলো এর জন্য।

তবে স্যার, ক্ষমা করবেন, যুক্তরাষ্ট্র আপনার ভিসা বাতিল করেছে কি না, এই প্রশ্নের জবাবে আপনি অনেক যুক্তি-তর্কের অবতারণা করলেও সরাসরি "হ্যাঁ' কিংবা 'না'  না বলায় বিষয়টি আমরা অনেকেই  ঠিকঠাক বুঝে উঠতে পারিনি।

স্যার, আরো একটা বিষয়ে আপনাকে ক্ষমা করতেই হবে আমাকে, আপনার সাথে দ্বিমত পোষণ করার জন্য। আপনার আপন ভাইয়েরা নিজের নাম, মা এবং বাবার নাম, স্থায়ী ঠিকানা পরিবর্তন করে অন্য সব নাম ব্যবহার করে জাতীয় পরিচয় পত্র এবং বাংলাদেশের পাসপোর্ট বানিয়ে বিদেশে বসবাস করছেন কি না, এই প্রশ্নের জবাবে এই অভিযোগ পরোক্ষভাবে আপনি স্বীকার করে উল্টো প্রশ্ন করেছেন সাক্ষাৎকার গ্রহণকারী খালেদ মুহিউদ্দিনকে, ক'জন বাংলাদেশি আসল নাম-ঠিকানা নিয়ে বিদেশে বসবাস করে?

স্যার, আপনার এই কথায় কিন্তু প্রায় কোটির কোঠায় বিদেশে বসবাসকারী প্রবাসী বাংলাদেশিরা মনে ভীষণ দুঃখ পাবেন। কারণ, কেবল মাত্র দু-চারজন অপরাধী বাংলাদেশি হয়তো নিজের নাম, মায়ের নাম, বাবার নাম এবং নিজের আদি ও অকৃত্রিম ঠিকানা পরিবর্তন করে বিদেশে বসবাস করছেন। বাকিরা কিন্তু  একজনও নয়।

(শেখ আবদুল মুকিত
লালখান বাজার, চট্টগ্রাম
২৫. ১২. ২০২১, শনিবার)

[লেখাটি ফেসবুক থেকে নেয়া]
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com