সারা দেশে অনশনের ঘোষণা বিএনপিপন্থি আইনজীবীদের

স্টাফ রিপোর্টার

দেশ বিদেশ ৮ ডিসেম্বর ২০২১, বুধবার

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি ও উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর দাবিতে সরকারকে চারদিনের সময় দিয়ে আগামী রোববার সারা দেশে অনশনের ডাক দিয়েছে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের নেতারা। গতকাল বিকালে জাতীয় প্রেস ক্লাবের সামনের সড়কে খালেদা জিয়ার মুক্তি ও চিকিৎসার দাবিতে আয়োজিত সমাবেশ থেকে এই ঘোষণা দেন জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সদস্য সচিব এডভোকেট ফজলুর রহমান।
তিনি বলেন, অবিলম্বে খালেদা জিয়াকে মুক্তি দিয়ে তাকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার সুযোগ দিতে হবে। এজন্য আমরা সরকারকে চারদিন সময় দিলাম। আগামী রোববারের মধ্যে যদি দাবি মেনে নেয়া না হয় তাহলে সারা দেশের আইনজীবীরা অনশন করবেন।
সিনিয়র আইনজীবী সাবেক আইন ও বিচার প্রতিমন্ত্রী ব্যারিস্টার শাহজাহান ওমর বীর উত্তম বলেন, মনে রাখবেন পৃথিবী চালায় আইনজীবীরা। সুতরাং অবিলম্বে দেশনেত্রীকে মুক্তি দিয়ে বিদেশে যাওয়ার সুযোগ দিন। অন্যথায় আইনজীবীরা রাস্তায় নামলে সরকারের পতন হতে বেশি সময় লাগবে না।
সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল বলেন, বেগম খালেদা জিয়া জীবন-মৃত্যুর সঙ্গে সংগ্রাম করছেন। তিনি এতটাই অসুস্থ আজকে সেটা বর্ণনা করা যাবে না। তিনি জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে।
তার আশু উন্নত চিকিৎসা প্রয়োজন। মেডিকেল বোর্ডের চিকিৎসকরা পরিষ্কার করে বলেছেন, তারা যেটা করার সেটা করেছেন। কিন্তু তাদের কাছে সেই প্রযুক্তি নেই যে প্রযুক্তির মাধ্যমে বেগম জিয়াকে আরও উন্নত চিকিৎসা করতে পারবেন।
সরকারের উদ্দেশ্যে ফখরুল বলেন, আপনারা আইন দেখাচ্ছেন। কোন আইন? ৪০১ ধারায় পরিষ্কার বলা আছে, সরকার চাইলেই তাকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠাতে পারে। মূলত আইন কোনো বাধা নয়। বাধা হচ্ছে সরকার। যারা মানুষকে ভুল বুঝিয়ে জোর করে ক্ষমতায় বসে আছে। তিনি বলেন, আজকে সংবিধানকে কাটাছেঁড়া করে, ছিন্নভিন্ন করে এমন অবস্থা করা হয়েছে যেখানে আজকে কেউ কথা বলতে পারে না, দেশে কোনো গণতান্ত্রিক অধিকার নেই, বাক-স্বাধীনতা নেই, আইনের শাসন নেই। সবচেয়ে দুঃখের বিষয় হচ্ছে আজকে বিচার ব্যবস্থাকে সম্পূর্ণ দলীয়করণ করা হয়েছে।
আইনজীবীদের ধন্যবাদ জানিয়ে ফখরুল বলেন, আজকে আইনজীবী সমাবেশের মধ্য দিয়ে আমাদের মধ্যে আশার সঞ্চার হয়েছে। আমরা যারা দীর্ঘকাল পথে পথে ঘুরছি সারা দেশ থেকে আইনজীবীরা এসে, আমাদের সঙ্গে একাত্মতা ঘোষণা করে আমাদেরকে উজ্জীবিত করেছেন। আগামীতে সারা দেশের গণতান্ত্রিকামী মানুষকে সঙ্গে নিয়ে দুর্বার আন্দোলনের মাধ্যমে বেগম খালেদা জিয়াকে মুক্ত করবো এবং তাকে বিদেশে চিকিৎসার জন্য পাঠাতে সক্ষম হবো।
বিএনপি চেয়ারপারসন উপদেষ্টা এডভোকেট ফজলুর রহমানের সভাপতিত্বে সমাবেশে আরও বক্তব্য রাখেন- মীর নাসির উদ্দিন, এডভোকেট জয়নাল আবেদীন, নিতাই রায় চৌধুরী, আহমেদ আযম খান, বিএনপি’র যুগ্ম-মহাসচিব মাহবুব উদ্দিন খোকন, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক এডভোকেট মাসুদ আহম্মেদ তালুকদার, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল, এডভোকেট শামসুর রহমান শিমুল বিশ্বাস, ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল প্রমুখ।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

রাকিব

২০২১-১২-০৮ ০৮:০৮:০৫

আইনজীবীদের শক্ত-হাত, বজ্র-কণ্ঠ অবশ্যই পারবে খালেদা জিয়াকে হায়নার হাত থেকে মুক্ত করতে।

আপনার মতামত দিন

দেশ বিদেশ অন্যান্য খবর

দেশে মদের চাহিদা ও উৎপাদন বেড়েছে

২২ জানুয়ারি ২০২২

দেশে আগের যেকোনো সময়ের চেয়ে অ্যালকোহল বা মদের চাহিদা ও উৎপাদন বেড়েছে ব্যাপক হারে। সরকারি ...

গবেষণা-উদ্ভাবনে বুয়েট-ওয়ালটন চুক্তি

২২ জানুয়ারি ২০২২

বাংলাদেশে প্রকৌশল ও প্রযুক্তি গবেষণার কেন্দ্র হয়ে উঠেছে ওয়ালটন। ওয়ালটন কারখানায় বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তি নিয়ে ...

মালয়েশিয়ায় জিয়াউর রহমানের ৮৬ তম জম্মদিন পালন

২০ জানুয়ারি ২০২২

শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮৬ তম জন্মদিন উপলক্ষে দোয়া,মিলাদ ও আলোচনা সভার আয়োজন করে মালয়েশিয়া ...

বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে চায় ইরাক: বাণিজ্যমন্ত্রী

২১ জানুয়ারি ২০২২

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ইরাকের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির সুযোগ রয়েছে। এজন্য দুই ...

পররাষ্ট্রমন্ত্রীকে মার্কিন প্রেসিডেন্টের শুভেচ্ছা

২১ জানুয়ারি ২০২২

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন এবং তার পত্নী সেলিনা মোমেনকে ইংরেজি নববর্ষের শুভেচ্ছা জানিয়েছেন মার্কিন ...

‘সমঝোতার’ চেষ্টায় ভিসি

২১ জানুয়ারি ২০২২

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা

নারীদের নজর কেড়েছে অ্যালুমিনিয়ামের তৈরি বাহারি পণ্যে

২১ জানুয়ারি ২০২২

চলতি অধিবেশনে ইসি গঠনে আইন কারা থাকছেন অনুসন্ধান কমিটিতে?

২১ জানুয়ারি ২০২২

একাদশ জাতীয় সংসদের চলতি ষষ্ঠদশ অধিবেশনেই নির্বাচন কমিশন (ইসি) গঠনে আইন পাস হতে চলেছে। সংবিধানের ...



দেশ বিদেশ সর্বাধিক পঠিত



ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা

কারাগারের কয়েদিদের হাতে তৈরি পণ্যের চাহিদা

DMCA.com Protection Status