প্রাথমিক তথ্য বলছে ডেল্টার থেকে দ্রুত ছড়ায় ওমিক্রন: জনসন

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন (১ মাস আগে) ডিসেম্বর ৭, ২০২১, মঙ্গলবার, ৭:৩০ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ১০:৫৮ পূর্বাহ্ন

ডেল্টার থেকে ওমিক্রন ভ্যারিয়েন্ট তুলনামূলক অধিক সংক্রামক। মঙ্গলবার মন্ত্রীসভার এক বৈঠকে এমনটাই জানিয়েছেন বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। বৈঠকে কোভিড পরিস্থিতির সর্বশেষ আপডেট নিয়ে আলোচনা করেন তিনি। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর মুখপাত্র এক বিবৃতিতে জানান, এতো তাড়াতাড়ি ওমিক্রনের বৈশিষ্ট্য সম্পর্কে নিশ্চিত হওয়া সম্ভব নয় বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী। তবে একইসঙ্গে তিনি জানিয়েছেন যে, প্রাথমিক তথ্য বলছে এই ভ্যারিয়েন্ট ডেল্টার থেকেও বেশি দ্রুত ছড়াতে সক্ষম।

মুখপাত্র আরও জানিয়েছেন, এই শীতে কোভিড পরিস্থিতি মোকাবেলায় সরকারের কোনো ‘প্ল্যান বি’ বা বিকল্প পরিকল্পনা রয়েছে কিনা সে ইস্যুতে কোনো আলোচনা হয়নি। বৃটেনে মোট ৩৩৬ জনের মধ্যে কোভিডের ওমিক্রন শনাক্ত হয়েছে। এরমধ্যে ইংল্যান্ডে ২৬১ জন, স্কটল্যান্ডে ৭১ জন এবং ওয়েলসে ৪ জন। স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ জানিয়েছেন, কোনো ধরণের ভ্রমণের ইতিহাস ছাড়া মানুষরাও এখন ওমিক্রনে আক্রান্ত হচ্ছেন।
অর্থাৎ, ওমিক্রন এখন কমিউনিটি পর্যায়ে ছড়াতে শুরু করেছে।

ওমিক্রন মোকাবেলায় নানা রকম বাধানিষেধ জারির পাশাপাশি ১১ দেশকে লাল তালিকায় রেখেছে বৃটেন। এসব দেশ হচ্ছে, অ্যাঙ্গোলা, বোতসোয়ানা, এসোয়াতিনি, লেসোথো, মালাওয়ি, জিম্বাবুয়ে, নামিবিয়া, নাইজেরিয়া, দক্ষিণ আফ্রিকা, মোজাম্বিক ও জাম্বিয়া।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

এভাবেও খোলে ভাগ্যের চাকা!

২৫ জানুয়ারি ২০২২



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status