ডেল্টা-ওমিক্রন লড়াই, আতঙ্ক নিয়ে পর্যবেক্ষন করছেন বিজ্ঞানীরা

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন (১ মাস আগে) ডিসেম্বর ৭, ২০২১, মঙ্গলবার, ৫:৩১ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ১০:৫৭ পূর্বাহ্ন

দক্ষিণ আফ্রিকাজুড়ে ছড়িয়ে পড়েছে কোভিডের ওমিক্রন ভ্যারিয়েন্ট। এছাড়া বিশ্বের একাধিক দেশেও এই ভাইরাসের সংক্রমণ বেড়ে চলেছে। বিজ্ঞানীরা এখন আতঙ্কের সঙ্গে ভাইরাসটির দুটি ভয়াবহ ভ্যারিয়েন্টের মধ্যে এক লড়াই পর্যবেক্ষন করছেন। বিশ্বে এখন যত মানুষ কোভিডে আক্রান্ত তার বেশিরভাগই এখন ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত। তবে শীগগিরই ডেল্টাকে ছাড়িয়ে ওমিক্রনই হতে যাচ্ছে সবথেকে প্রভাবশালী ভ্যারিয়েন্ট এমন আশঙ্কাই করছেন বিজ্ঞানীরা। তারা বলছেন, এ লড়াইয়ে কোন ভ্যারিয়েন্ট জয়ী হবে তার উপরই নির্ভর করছে মহামারির ভবিষ্যৎ অবস্থা।
অনেক বিজ্ঞানী এক্ষেত্রে দক্ষিণ আফ্রিকা ও বৃটেন থেকে পাওয়া তথ্য বিশ্লেষণ করে উপসংহার টানছেন। তারা বলছেন, শীগগিরই ডেল্টাকে ছাড়িয়ে যাবে ওমিক্রন ভ্যারিয়েন্ট।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানীও একই কথা বলছেন। ওমিক্রন নিয়ে উদ্বিগ্ন না হওয়ার আহ্বান জানালেও এটি যে অন্য ভ্যারিয়েন্টের থেকে বেশি সংক্রামক তাও নিশ্চিত করেছেন তিনি। এখন পর্যন্ত ওমিক্রনে আক্রান্ত কারো মৃত্যু হয়নি। তবে এ নিয়ে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন সৌম্য স্বামীনাথন। হার্ভার্ড মেডিক্যাল স্কুলের গবেষক ড. জ্যাকম লেমিয়ুক্স বলেন, এখনো খুব বেশি দিন পার হয়নি। তারপরেও প্রাথমিক তথ্য বলছে ওমিক্রন দ্রুতই ডেল্টাকে ছাড়িয়ে যাবে। সব স্থানে না হলেও বেশীরভাগ স্থানেই এটি হবে। মিনেসোটার ভাইরাস বিশেষজ্ঞ ম্যাথিউ বিনিকার বলছেন, যুক্তরাষ্ট্রে ডেল্টা ভ্যারিয়েন্টের বড় সংক্রমণ দেখেছি আমরা। ওমিক্রন এটির স্থান নিতে পারবে কিনা তা বুঝতে আরো দুই সপ্তাহ সময় লাগবে।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

এভাবেও খোলে ভাগ্যের চাকা!

২৫ জানুয়ারি ২০২২



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status