অপ্রত্যাশিত সুরক্ষা দিচ্ছে কোভিডের বুস্টার ডোজ

মানবজমিন ডিজিটাল

অনলাইন (১ মাস আগে) ডিসেম্বর ৭, ২০২১, মঙ্গলবার, ৪:২৭ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ১১:৫৭ অপরাহ্ন

যদিও ওমিক্রন ভ্যারিয়েন্টের উত্থান বিশ্বব্যাপী উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে, এর পাশাপাশি কিছু ভাল খবরও আছে। ভ্যাকসিন বুস্টার প্রোগ্রামের উদীয়মান প্রমাণগুলি প্রকাশ করে যে তৃতীয় ডোজ মানুষকে  করোনাভাইরাস থেকে অপ্রত্যাশিত সুরক্ষা দিচ্ছে। দীর্ঘদিন ধরে বলা হচ্ছে, অক্সফোর্ড/অ্যাস্ট্রাজেনেকা এবং ফাইজার/বায়োএনটেকের কোভিড-১৯ ভ্যাকসিন, যেগুলিকে দুই-ডোজ হিসাবে ডিজাইন করা হয়েছিল, শেষ পর্যন্ত তৃতীয় শটের প্রয়োজন হতে পারে। কয়েকমাস কেটে যাবার পর ভ্যাকসিনের কার্যকারিতা হ্রাস পাচ্ছে, গবেষণায় এই খবর সামনে আসার পর যুক্তরাজ্যসহ অনেক দেশ বুস্টার প্রোগ্রাম শুরু করে। যা সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে। ৫০ বা তার বেশি বয়সী ব্যক্তিদের এবং নির্দিষ্ট কিছু সংখ্যক মানুষকে তৃতীয় ডোজ দেওয়া শুরু হয়। পরবর্তীতে ৪০ বছর বা তার বেশি বয়সীদের বুস্টার ডোজের আওতায় আনা হয়। ভ্যাকসিন নেওয়ার মাত্র ছয় মাস পরে বুস্টারগুলির প্রয়োজন পড়ছে দেখে কিছুটা হতাশা জন্মেছিল বিজ্ঞানীদের মনে, তবে তৃতীয় ডোজগুলি ভাল কাজ করছে দেখে বিজ্ঞানীরা অনেকটা আশ্বস্ত হয়েছেন।
অক্টোবরে, একটি পরীক্ষায় দেখা গেছে যে যারা Pfizer/BioNTech ভ্যাকসিনের তৃতীয় ডোজ পেয়েছেন তারা ভ্যাকসিনের দুটি ডোজ নেওয়া ব্যক্তিদের তুলনায় প্রায় ৯৫ শতাংশ কম সংক্রমিত হয়েছেন। বিশ্বব্যাপী রিপোর্ট পর্যালোচনা করে দেখা গেছে ৫০ বছরের বেশি বয়সের লোকেরা যাদের বুস্টার ডোজ নেওয়া ছিল তাদের মধ্যে সংক্রমণের সম্ভাবনা প্রায় ৯৩ শতাংশ কম ছিল, ভ্যাকসিন না নেয়া মানুষদের তুলনায়। এই ব্যক্তিরা AstraZeneca বা Pfizer/BioNTech এর দুটি করে ভ্যাকসিন আগেই নিয়েছিলেন। এই ফলাফল সত্যি তাৎপর্যপূর্ণ বলে মনে করেন যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অফ ইস্ট অ্যাংলিয়ার বিশেষজ্ঞ পল হান্টার। ইউকে হেলথ সিকিউরিটি এজেন্সি জানাচ্ছে, বুস্টার ডোজ দেবার পর সত্তোরোর্ধদের সুরক্ষা স্তরগুলি গত আগস্টের তুলনায় অনেকটাই বেড়েছে।  

হোয়াইট হাউসের প্রধান চিকিৎসা উপদেষ্টা অ্যান্টনি ফাউসির মতো ব্যক্তিরা বলেছেন যে কোভিড -১৯ ভ্যাকসিনগুলিকে তিন-ডোজের নিয়মের আওতায় আনা প্রয়োজন । তিনি বুস্টার ডোজকে আলাদা হিসেবে দেখতে রাজি নন, ফাউসি মনে করেন এটি মূল প্রক্রিয়ারই একটি অংশ। লিভারের সংক্রমণ হেপাটাইটিস বি ঠেকাতেও ভ্যাকসিনের তিনটি ডোজ প্রয়োজন। আমরা যখন বারবার প্যাথোজেন বা ভ্যাকসিনের মুখোমুখি হই, তখন আমাদের অ্যান্টিবডি তৈরির কোষগুলি "অ্যাফিনিটি ম্যাচুরেশন" নামক একটি প্রক্রিয়ার মধ্য দিয়ে যায়। আমাদের অ্যান্টিবডিগুলি বি-কোষ নামক ইমিউন কোষ দ্বারা তৈরি করা হয় এবং অ্যাফিনিটি ম্যাচুরেশনের সময়, এই জাতীয় কোষের সংখ্যা বৃদ্ধি পায়। শুধুমাত্র বি-কোষগুলি যেগুলি সেরা অ্যান্টিবডি তৈরি করে তারা বেঁচে থাকে এবং প্রতিলিপি তৈরি করে, ফলে তাদের বংশধররা আরও শক্তিশালী অ্যান্টিবডি তৈরি করে, আর তাই সংক্রমণ আটকাতে তৃতীয় বুস্টার ডোজ মানবদেহকে দীর্ঘ সময়ের জন্য রক্ষা করে, বলছেন পল হান্টার। বুস্টার প্রোগ্রাম চালু করা অনেক দেশের জন্য একটি সুসংবাদ। কিন্তু তৃতীয় ডোজের কার্যকারিতার তথ্য সবই ডেল্টা ভেরিয়েন্টের সাথে সম্পর্কিত, তাহলে কীভাবে ওমিক্রনের উত্থান এটি রোধ করবে? ওমিক্রন সম্পর্কে অনেক কিছুই এখনও অস্পষ্ট, কিন্তু যদি এটি প্রভাবশালী কোভিড-১৯ ভ্যারিয়েন্ট হিসাবে ডেল্টাকে প্রতিস্থাপন করে তবে এর জেনেটিক ক্রম পরামর্শ দেয় যে বিদ্যমান কোভিড -১৯ ভ্যাকসিনগুলি এর ওপর কম কার্যকর হতে পারে। এর মানে এই নয় যে, ভ্যাকসিন অকেজো হয়ে যাবে। ইউকে সরকারের জরুরী অবস্থার জন্য বৈজ্ঞানিক উপদেষ্টা গ্রুপের সদস্য ক্যালাম সেম্পল ২৭ নভেম্বর বিবিসিকে বলেন, "টিকাদান আপনাকে এখনও গুরুতর রোগ থেকে রক্ষা করতে পারে।" এর অর্থ হল যতটা সম্ভব বেশি লোককে ভ্যাকসিনের সম্পূর্ণ তিন-ডোজ কোর্স নিতে উত্সাহিত করা যা এখনও ডেল্টা বা ওমিক্রন যে কোনও কোভিড -১৯ রূপের মোকাবিলা করার জন্য একমাত্র উপায়। যুক্তরাজ্যের টিকা এবং টিকাদান সংক্রান্ত যৌথ কমিটি বলেছে যে ১৮ বছর বা তার বেশি বয়সী যে কেউ বয়সের ক্রম অনুসারে একটি বুস্টার পেতে পারে এবং দ্বিতীয় - তৃতীয় ডোজের মধ্যে প্রয়োজনীয় ব্যবধান ছয় মাস থেকে সঙ্কুচিত করা হয়েছে। একই দিনে, ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন বলেছে যে ১৮ বছর বা তার বেশি বয়সী প্রত্যেকেরও একটি বুস্টার পাওয়া উচিত। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন আগামীদিনে বুস্টার ডোজ কোভিড -১৯ এর বিরুদ্ধে প্রধান অস্ত্র হয়ে উঠবে।  

সূত্র : newscientist.com

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর

বাংলাদেশ কংগ্রেস’র বিবৃতি

নির্বাচন কমিশনার গঠন আইন সংবিধান পরিপন্থী

২১ জানুয়ারি ২০২২

শনাক্তের হার ২৮.৪৯

নতুন শনাক্ত ১১৪৩৪, আরও ১২ জনের মৃত্যু

২১ জানুয়ারি ২০২২



অনলাইন সর্বাধিক পঠিত



ফেনী আইনজীবী সমিতির নির্বাচন

বিএনপি-জামায়াত ১০টি, আওয়ামী লীগ ৪টিতে জয়ী

DMCA.com Protection Status