সিরিয়ার বন্দরে ইসরাইলের ক্ষেপণাস্ত্র হামলা

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন (১ মাস আগে) ডিসেম্বর ৭, ২০২১, মঙ্গলবার, ৪:০৮ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ১১:৫৭ অপরাহ্ন

সিরিয়ার লাতাকিয়া বন্দরে যুদ্ধবিমান থেকে ইসরাইল ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে বলে জানিয়েছে সিরিয়ার সেনাবাহিনী। এতে কিছু কন্টেইনার ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে কোনো প্রাণহানি হয়নি। এ খবর দিয়েছে অনলাইন আল জাজিরা। সামরিক সূত্রের উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থা সানা বলেছে, সোমবার দিবাগত রাত এক টা ২৩ মিনিটে ওই হামলা চালানো হয়। ওই কর্মকর্তা বলেছেন, বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র কন্টেইনার এলাকায় আঘাত করে। এ সময় তাতে আগুন ধরে যায়। কিন্তু সিরিয়ার বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ইসরাইলের আগ্রাসন ভণ্ডুল করে দিয়েছে।


লাতাকিয়া বন্দরে এমন হামলা বিরল। যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় বিদেশ থেকে পণ্য আমদানির জন্য এই বন্দরটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। সিরিয়ার রাষ্ট্রীয় টিভি রিপোর্টে বলেছে, বন্দরে ৫টি বিস্ফোরণের শব্দ শোনা গেছে। কন্টেইনার এলাকায় ব্যাপক অগ্নিকাণ্ডের সৃষ্টি হয়। অগ্নিনির্বাপণকারীরা দৌড়ে ছুটে যান সেখানে। আগুন নিয়ন্ত্রণে আনা হয়। ওদিকে এ বিষয়ে ইসরাইলের সামরিক বাহিনীর তরফ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

বহু বছর ধরে সরকার নিয়ন্ত্রিত বিভিন্ন স্থাপনায় শত শত হামলা চালিয়েছে ইসরাইল। তবে এসব অপারেশনের কথা স্বীকার করার বিষয়টি বিরল। এর আগে যেসব হামলা চালানো হয়েছে, তার বেশির ভাগই রাজধানী দামেস্কে প্রধান বিমানবন্দরকে টার্গেট করে। ইসরাইল বলেছে, তারা ইরানের মিত্র যোদ্ধাগোষ্ঠী লেবাননের হিজবুল্লাহ গ্রুপের মতো যোদ্ধাদের ঘাঁটি টার্গেট করে হামলা চালিয়েছে। কারণ, হিজবুল্লাহ তাদের যোদ্ধাদের মোতায়েন করেছে সিরিয়ায়। তাই তারা অস্ত্রবাহী শিপমেন্টে হামলা করেছে। তাদের দাবি এসব শিপমেন্টে করে অস্ত্র যাচ্ছিল হিজবুল্লাহর কাছে।

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের পক্ষ নিয়ে যুদ্ধ করে যাচ্ছে হিজবুল্লাহ।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status