বিপিএল-এ নেই পুরনো ৩ ফ্র্যাঞ্চাইজি, আগ্রহী নতুন ‘৮’

স্পোর্টস রিপোর্টার

খেলা ৭ ডিসেম্বর ২০২১, মঙ্গলবার

বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল)-এর সবশেষ আসরে ঢাকার মালিকানায় ছিল বেক্সিমকো, খুলনার জেমকন ও রংপুরের ছিল বসুন্ধর গ্রুপ। তবে এবারের আসরে থাকছে না এই তিন ফ্র্যাঞ্চাইজি। আগামী বছরের ২০শে জানুয়ারি থেকে শুরু হওয়ার কথা বিপিএল’র ৮ম আসরের। পুরনো তিন ফ্রাঞ্চাইজি না থাকলেও নতুন ৮টি প্রতিষ্ঠান এবার দল কেনার ব্যাপারে আগ্রহ দেখিয়েছে। রোববার ছিল ‘এক্সপ্রেশন্স অব ইন্টারেস্ট’ আগ্রহীদের নাম জমা দেয়ার শেষদিন। জানা গেছে,  মোট ৮টি করপোরেট প্রতিষ্ঠান নিজেদের নাম জমা দিয়েছে বিপিএল-এ দল কেনার জন্য। বিষয়টি নিশ্চিত করে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন বলেন, ‘এবারের আসরে ৮টি ফ্র্যাঞ্চাইজি আগ্রহ দেখিয়েছে (দল নিতে)। এখন আমরা দেখবো, ওদের সম্পর্কে জানবো, দেখে আমরা একটা সিদ্ধান্তে আসবো।
ফাইনাল হয়নি এখনও।’ অন্যদিকে পুরনো তিনটি নিয়মিত অংশ নেয়া ফ্র্যাইঞ্চাইজি না থাকার কারণ বিস্তারিত জানা যায়নি। তবে জানা গেছে, এবারও যারা বিপিএল-এ অংশ নিচ্ছে তারা দীর্ঘ মেয়াদে চুক্তির আওয়াতে আসবে না। আগামী আসর থেকে হবে ছয় বছরের জন্য দলগুলোর সঙ্গে চুক্তি। আর এই কারণেই বেক্সিকো, বসুন্ধরা ও  জেমকন গ্রুপ এই আসরে অংশ নিচ্ছে না! বিসিবি সভাপতি নিজেই বেক্সিকোর গুরুত্বপূর্ণ পদে রয়েছেন। তাই  বেক্সিমকোর অংশগ্রহণ না  করা নিয়ে রয়েছে প্রশ্ন। যদিও বিসিব সভাপতি বিষয়টি এড়িয়ে গেছেন। তিনি বলেন, ‘এটা বলা মুশফিক, (বেক্সিমকো প্রসঙ্গে) আসলে বেক্সিমকো থাকবে কি থাকবে না এটা আমি এখনো জানি না। তবে অনেকেরই আগ্রহ আছে। আসলে হয় কি ছোট সংস্করণ তো এক বছর এক বছর করে অনেকেই আগ্রহী না। অনেকেই দীর্ঘ সময়ের জন্য আগ্রহী। তাহলে ওরা একটা প্ল্যান করে নামতে পারে। আসলে আমি জানি না, বসুন্ধরাও আগ্রহী কি না জানি না।’

করোনাভাইরাসের কারণে এক মৌসুমের বিরতির পর এবার হচ্ছে বিপিএল। আগামী ২০শে জানুয়ারি টুর্নামেন্ট শুরুর সম্ভাব্য সময় ধরে আয়োজন গোছানোর চেষ্টা করছে বিসিবি। গতবছর বিপিএল না হওয়ায় বিকল্প হিসেবে নিজস্ব ব্যবস্থাপনায় বঙ্গবন্ধু টি-টোয়েন্টি লীগ আয়োজন করে বিসিবি। বিপিএল আগের আসরগুলোয় বিদেশি ও দেশি ক্রিকেটারদের পারিশ্রমিকের পার্থক্য অনেক বেশি হওয়া নিয়ে বিতর্ক হয়েছে বেশ। দেশের ক্রিকেটারদের কয়েকজন অসন্তোষ জানান প্রকাশ্যেই। এবার পারিশ্রমিকের পার্থক্য কম রাখার পরামর্শ দিয়েছেন বলে জানালেন বিসিবি প্রধান।  এ নিয়ে তিনি বলেন, ‘বিপিএল নিয়ে যখন প্রথম কথা হয়, আমি নিজে থেকেই প্রসঙ্গটি উত্থাপন করেছিলাম যে বিদেশি ক্রিকেটারদের সঙ্গে আমাদের ক্রিকেটারদের, বিশেষ করে ড্রাফটে যারা আছে, এটার পার্থক্য যাতে বেশি না হয়। আমাদের ক্রিকেটাররা যেন উপযুক্ত, তাদের যা পাওয়া উচিত, তা পায়। তবে এখনও পর্যন্ত আমি দেখিনি যে আল্টিমেটলি বিস্তারিত কী হয়েছে, এটা দেখবো।’ অন্যদিকে বিপিএল’র এবারের আসর ৬টি দল নিয়ে আয়োজন করতে চায় বিসিবি। তবে যে ৮টি দল আবেদন করেছে তাদের সক্ষমতা যাচাই ছাড়া ফ্র্যাঞ্চাইজি দেয়া হবে না বলে জানিয়েছেন বিসিবি’র পরিচালক ইফতেখার মিঠু। তিনি বলেন, ‘আসলে আমাদের আশা ছ’টি দল নিয়ে বিপিএল আয়োজন করবো। কিন্তু যারা আবেদন করেছে তাদের অর্থ ব্যয় করে সঠিক ভাবে দল চালানোর সক্ষমতা আছে কিনা সেটি আমাদের আগে জানতে হবে। আমরাতো যে কাউকে দল দিয়ে দিতে পারি না। আমরা আগে দেখবো কাদের দল পরিচালনা করার সামর্থ্য আছে। এরপরই চূড়ান্ত হবে ক’টি দল এবার বিপিএল-এ অংশ নেবে।’

দিনক্ষণের পাশাপাশি চূড়ান্ত হয়েছে ক্রিকেটারদের পারিশ্রমিকও। সর্বোচ্চ ৬৪ লাখ ৫০ হাজার টাকা পারিশ্রমিক পাবেন ‘এ প্লাস’ ক্যাটাগরিতে থাকা বিদেশি ক্রিকেটাররা। দেশি ‘এ প্লাস’ ক্যাটাগরিতে থাকা সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহীম, মাহমুদুল্লাহ রিয়াদ পাবেন ৫০ লাখ টাকা। কোচদের পারিশ্রমিক ধরা হয়েছে ১০ লাখ টাকা। স্কোয়াডে সর্বনিম্ন ১০ ও সর্বোচ্চ ১৪ জন দেশি ক্রিকেটারকে দলে নিতে পারবে দলগুলো। পারিশ্রমিক পরিশোধের বিতর্ক এড়াতে এবারও বিসিবি’র মাধ্যমে মূল্য পরিশোধ করবে ফ্র্যাঞ্চাইজিগুলো। বিপিএল’র ৩টি ভেন্যুও চূড়ান্ত করেছে বিসিবি। ভেন্যুগুলো হলো- মিরপুর শের-ই বাংলা স্টেডিয়াম, চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম ও সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। টুর্নামেন্টের জন্য ১৫টি হোটেলও চূড়ান্ত করেছে বিসিবি, নিশ্চিত করা হবে জৈব সুরক্ষা বলয়।

আপনার মতামত দিন

খেলা অন্যান্য খবর

এএফসি কাপের ‘ডি’ গ্রুপে বসুন্ধরা কিংস

প্লে-অফ খেলতে হবে আবাহনীকে

১৮ জানুয়ারি ২০২২

দাপুটে জয়ে শুরু নাদালের

১৮ জানুয়ারি ২০২২

ছোট পর্দায় আজকের খেলা

১৮ জানুয়ারি ২০২২

অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপকানাডা-ইংল্যান্ড সন্ধ্যা ৭টাদ. আফ্রিকা-উগান্ডা সন্ধ্যা ৭টাআফগানিস্তান-পিএনজি সন্ধ্যা ৭টা(স্টার স্পোর্টস)

বাংলাদেশে ফিরলেন রোডস

১৭ জানুয়ারি ২০২২



খেলা সর্বাধিক পঠিত



অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ

জয়ে শুরু অস্ট্রেলিয়া-শ্রীলঙ্কার

DMCA.com Protection Status