শ্রিংলা আসছেন মঙ্গলবার

প্রধানমন্ত্রীর দিল্লি সফর নিয়েও আলোচনা হতে পারে

কূটনৈতিক রিপোর্টার

দেশ বিদেশ ৫ ডিসেম্বর ২০২১, রোববার

দু’দিনের সফরে আগামী মঙ্গলবার ঢাকা আসছেন ভারতের বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা। তার সফরে ভারতের প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দের ঢাকা সফরের কর্মসূচি চূড়ান্ত করার পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রস্তাবিত দিল্লি সফর নিয়েও আলোচনা হতে পারে। শনিবার সকালে বিশ্ব শান্তি সম্মেলনের সাইড লাইনে ফরেন সার্ভিস একাডেমিতে গণমাধ্যমের সঙ্গে আলাপে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন এ আভাস দেন। বলেন, ভারতের প্রধানমন্ত্রী এসেছিলেন এবং প্রেসিডেন্টও আসছেন। এ ছাড়া ১৮টি দেশে আমরা যৌথভাবে মৈত্রী দিবস পালন করবো। সেসব বিষয় নিয়ে আলোচনার জন্যই তিনি (শ্রিংলা) ঢাকা আসছেন। প্রধানমন্ত্রীর দিল্লি সফর ঠিক হয়ে গেছে কিনা- জানতে চাইলে মন্ত্রী বলেন, এখনো ঠিক হয়নি। তবে এ বিষয়েও আলাপ হবে হয়তো।
 এদিকে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে সরকারের পদক্ষেপ সম্পর্কে পররাষ্ট্রমন্ত্রী বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় সজাগ আছে।
দক্ষিণ আফ্রিকা এবং আশেপাশের দেশগুলোসহ মোট সাতটি দেশ থেকে মানুষ আসতে আমরা নিরুৎসাহিত করছি। ভারতের প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ এই প্রথম বাংলাদেশে আসছেন। মূলত ওই সফর চূড়ান্ত করতেই দু’দিনের সফরে ঢাকা আসছেন ভারতের সচিব হর্ষবর্ধন শ্রিংলা। ৭ই ডিসেম্বর তিনি ঢাকায় পৌঁছাবেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বশীল সূত্র জানিয়েছে, ভারতের প্রেসিডেন্ট তিনদিনের সফরে ১৫ই ডিসেম্বর ঢাকা আসার কথা রয়েছে। সেই সফর প্রস্তুতি নিয়ে চূড়ান্ত আলোচনার পাশাপাশি দ্বিপক্ষীয় অন্যান্য ইস্যুতেও কথা হবে ঢাকায় শ্রিংলার বৈঠকগুলোতে। ঢাকায় হাই কমিশনারের দায়িত্ব সফলতার সঙ্গে পালন করে যাওয়া শ্রিংলা সচিব হওয়ার পর বাংলাদেশে এটি হবে তার চতুর্থ সফর। সর্বশেষ গত ২৬শে মার্চ স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরসঙ্গী হিসেবে এসেছিলেন তিনি। তার আগে গত বছরের সেপ্টেম্বরে বিশেষ বিমানে চড়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিশেষ বার্তা নিয়ে ঢাকা সফর করেছিলেন তিনি। তারও আগে সচিব হিসেবে দায়িত্ব নেয়ার পরপরই ঢাকা ঘুরে যান হর্ষবর্ধন শ্রিংলা। এবারের সফরে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক ছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন তিনি। উল্লেখ্য, ভারতের প্রেসিডেন্টের প্রস্তাবিত সফরের নিরাপত্তাসহ অন্যান্য প্রস্তুতি নিয়ে আলোচনায় দেশটির রাষ্ট্রাচার প্রধান নাগেশ সিংয়ের নেতৃত্বে একটি অগ্রবর্তী দল ঢাকা সফর করে গেছে।

আপনার মতামত দিন

দেশ বিদেশ অন্যান্য খবর

দেশে মদের চাহিদা ও উৎপাদন বেড়েছে

২২ জানুয়ারি ২০২২

দেশে আগের যেকোনো সময়ের চেয়ে অ্যালকোহল বা মদের চাহিদা ও উৎপাদন বেড়েছে ব্যাপক হারে। সরকারি ...

গবেষণা-উদ্ভাবনে বুয়েট-ওয়ালটন চুক্তি

২২ জানুয়ারি ২০২২

বাংলাদেশে প্রকৌশল ও প্রযুক্তি গবেষণার কেন্দ্র হয়ে উঠেছে ওয়ালটন। ওয়ালটন কারখানায় বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তি নিয়ে ...

মালয়েশিয়ায় জিয়াউর রহমানের ৮৬ তম জম্মদিন পালন

২০ জানুয়ারি ২০২২

শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮৬ তম জন্মদিন উপলক্ষে দোয়া,মিলাদ ও আলোচনা সভার আয়োজন করে মালয়েশিয়া ...

বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে চায় ইরাক: বাণিজ্যমন্ত্রী

২১ জানুয়ারি ২০২২

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ইরাকের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির সুযোগ রয়েছে। এজন্য দুই ...

পররাষ্ট্রমন্ত্রীকে মার্কিন প্রেসিডেন্টের শুভেচ্ছা

২১ জানুয়ারি ২০২২

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন এবং তার পত্নী সেলিনা মোমেনকে ইংরেজি নববর্ষের শুভেচ্ছা জানিয়েছেন মার্কিন ...

‘সমঝোতার’ চেষ্টায় ভিসি

২১ জানুয়ারি ২০২২

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা

নারীদের নজর কেড়েছে অ্যালুমিনিয়ামের তৈরি বাহারি পণ্যে

২১ জানুয়ারি ২০২২

চলতি অধিবেশনে ইসি গঠনে আইন কারা থাকছেন অনুসন্ধান কমিটিতে?

২১ জানুয়ারি ২০২২

একাদশ জাতীয় সংসদের চলতি ষষ্ঠদশ অধিবেশনেই নির্বাচন কমিশন (ইসি) গঠনে আইন পাস হতে চলেছে। সংবিধানের ...



দেশ বিদেশ সর্বাধিক পঠিত



ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা

কারাগারের কয়েদিদের হাতে তৈরি পণ্যের চাহিদা

DMCA.com Protection Status