দেশ বিদেশ

চীনা টেনিস তারকাকে যৌন নিপীড়ন, সুষ্ঠু তদন্তের দাবি ইইউ’র

অনলাইন ডেস্ক

৪ ডিসেম্বর ২০২১, শনিবার, ১১:৩৮ পূর্বাহ্ন

চীনের সাবেক ভাইস প্রিমিয়ারের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তুলেছিলেন দেশটির টেনিস-কন্যা ও সবচেয়ে বড় ক্রীড়া তারকা পেং শুয়াই। কিন্তু সেই অভিযোগের পর থেকেই নিখোঁজ তিনি। ওই ঘটনার স্বচ্ছ তদন্ত ও তার নিরাপত্তা নিশ্চিতে চীনা কর্তৃপক্ষকে আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন।

গত মঙ্গলবার ইইউ’র ‘এক্সটার্নাল অ্যাকশন সার্ভিস’র মুখপাত্রের বরাতে রুশ সংবাদমাধ্যম স্পুটনিক জানিয়েছে, চীনা টেনিস তারকার ব্যাপারে আন্তর্জাতিক দাবির সঙ্গে তাদের একাত্বতা রয়েছে। পেং শুয়াইয়ের মুক্তি ও তার নিরাপত্তা নিশ্চিতে ইইউ পাশে রয়েছে।
এছাড়া পেং শুয়াইয়ের নিরাপত্তা, সুস্থতা এবং তিনি কোথায় রয়েছেন সেই অবস্থানের প্রমাণ দিতে চীনা সরকারকে অনুরোধ করেছে ইউনিয়ন। তাকে যৌন নিপীড়নের পূর্ণ, ন্যায্য ও স্বচ্ছ তদন্ত করতে চীনের প্রতি আহ্বান জানিয়েছে।

৩৫ বছর বয়সী পেং গত ২রা নভেম্বর নিখোঁজ হন। সামাজিক যোগাযোগমাধ্যমে তিনি অভিযোগ করেন ৭৫ বছর বয়সী ঝাং গাওলি তাকে যৌন হেনস্তা করেছেন। তার সঙ্গে যৌন সম্পর্ক করতে পেংকে বাধ্য করা হয়েছিল। গাওলি ২০১৩ থেকে ২০১৮ সাল পর্যন্ত চীনের ভাইস প্রিমিয়ার ছিলেন।
আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) গত সপ্তাহে এক বিবৃতিতে বলেছে, আওসি’র সভাপতি থমাস বাচ তিনবারের অলিম্পিয়ান পেং শুয়াইয়ের সঙ্গে ৩০ মিনিট ভিডিও কলে কথা বলেন। সেখানে একজন চীনা ক্রীড়া কর্মকর্তা ও আইওসি কর্মকর্তারা যুক্ত হন।

বিবৃতিতে বলা হয়, ওই সময় পেংকে ‘ভালো’ ও ‘নিশ্চিন্ত’ বলে মনে হয়েছে। পেং জানিয়েছেন, তিনি ‘তার গোপনীয়তাকে সম্মান জানাতে চান।’ তবে পেংয়ের নানা জটিলতা সত্ত্বেও আইওসি কীভাবে তার সঙ্গে ভিডিও কলের আয়োজন করেছিল সে ব্যাখ্যা করেনি।

গত ১৮ই নভেম্বর উইমেন টেনিস অ্যাসোসিয়েশন (ডব্লিউটিএ) একটি বিবৃতি পায়। সেটি পেংয়ের পক্ষ থেকে বলে মনে করা হয়। ওই বিবৃতিতে যৌন নিপীড়নের অভিযোগ প্রত্যাখ্যানের কথা বলা হয়। জবাবে ‘তাকে নিরাপদে থাকার আশ্বাস দেয়’ আইওসি।

গত ১৯ ও ২০শে নভেম্বর পেংয়ের কিছু ছবি ও ভিডিও চীন সরকার পরিচালিত মিডিয়ার সঙ্গে যুক্ত টুইটার অ্যাকাউন্টে দেখা যায়। ওই সব ছবি পেংয়ের বাড়িতে, রেস্তোরাঁয় ও বেইজিংয়ের একটি যুব টেনিস ইভেন্টের।

সূত্র : এএনআই
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status