প্রতিবন্ধীদের কল্যাণে হিন্দু আইন সংস্কারের দাবি

স্টাফ রিপোর্টার:

দেশ বিদেশ ৪ ডিসেম্বর ২০২১, শনিবার

হিন্দু আইনে সম্পত্তিতে প্রতিবন্ধীদের অধিকার প্রতিষ্ঠার দাবি জানিয়ে বিবৃতি দিয়েছেন বাংলাদেশ হিন্দু আইন সংস্কার পরিষদ। শুক্রবার আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবসে সংগঠনের সভাপতি ড. ময়না তালুকদার এবং সাধারণ সম্পাদক পুলক ঘটকের পাঠানো বিবৃতিতে প্রচলিত প্রথাভিত্তিক হিন্দু আইন সংশোধনের জোর দাবি জানানো হয়।
বিবৃতিতে বলা হয়, বাংলাদেশে প্রচলিত হিন্দু আইনে প্রতিবন্ধীদের সম্পত্তিতে অধিকার নেই। শিশুদের প্রতিও নিষ্ঠুর বৈষম্য করা হয়েছে। স্বগোত্রীয়, সুস্থ্য ও সুলক্ষণযুক্ত ছেলে শিশুকে দত্তক নেয়ার অধিকার হিন্দু আইনে আছে। কিন্তু মেয়েশিশু অথবা কোনো প্রতিবন্ধী শিশুকে দত্তক নেয়ার অধিকার নেই। অধিকার নেই লিঙ্গবৈচিত্র্যময় জনগোষ্ঠীর। নারী সমাজকেও প্রতিবন্ধীদের কাতারে রাখা হয়েছে। নারী হয়ে জন্মালে তাকে স্বাধীন ও আত্মনির্ভর হতে দেয়া যাবে না; পুরুষের আশ্রিত হয়ে বাঁচতে হবে।
একইভাবে অস্বীকার করা হয়েছে অশক্ত বা দুর্বলের আত্মনির্ভরতা। কেউ দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হলে সম্পত্তিতে উত্তরাধিকার পাবে না। দৃষ্টি, শ্রবণ বা বাক প্রতিবন্ধী, মানসিক প্রতিবন্ধী কিংবা ক্লীব হলে সে পিতার সম্পত্তির উত্তরাধিকারী হতে পারবে না।
বিবৃতিতে বলা হয়, ভারত এবং নেপালসহ অন্যান্য দেশের হিন্দু আইনে সমভাবে সবার অধিকার আছে। কিন্তু বাংলাদেশে প্রচলিত হিন্দু আইনে নির্মম বৈষম্য বিদ্যমান। এই আইন অমানবিক; এই আইন বদলাতে হবে। শুধু অধিকারহীনতা নয়, এই আইনের ফলে ব্যক্তির সম্মান ও মানবিক মর্যাদা ভূলুণ্ঠিত হয়েছে। মানবিক বিবেচনায় হিন্দু আইন সংস্কার করে একটি বৃহৎ জনগোষ্ঠীর কল্যাণ সাধন করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের প্রতি বিনীত অনুরোধ জানানো হয়েছে।
উল্লেখ্য, প্রাচীনকালে মনোবৈকল্য এবং কুষ্ঠ বা অন্ধত্বের মতো যেসব সমস্যাকে দুরারোগ্য ব্যাধি মনে করা হতো চিকিৎসা বিজ্ঞানের উন্নতির ফলে আধুনিক যুগে সেগুলো আর দুরারোগ্য নয়।

আপনার মতামত দিন

দেশ বিদেশ অন্যান্য খবর

পার্বত্য অঞ্চল হবে সম্পদ শান্তিতে সমৃদ্ধ- পরিকল্পনামন্ত্রী

১৭ জানুয়ারি ২০২২

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, পার্বত্য চট্টগ্রামের সমপ্রীতি, সম্ভাবনা ও উন্নয়নের বিষয়টি বেশ জটিল। তবে, ...

শিক্ষাপ্রতিষ্ঠান এখনো বন্ধের কথা ভাবছি না: শিক্ষামন্ত্রী

১৭ জানুয়ারি ২০২২

শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি বলেছেন, সরকার এখনো শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের কথা ভাবছে না। গতকাল সাভারের বাংলাদেশ লোক ...

রাজধানীতে যুবকের লাশ উদ্ধারের ঘটনায় গ্রেপ্তার ২

১৭ জানুয়ারি ২০২২

 রাজধানীর দারুস সালাম এলাকা থেকে এক যুবকের লাশ উদ্ধারের ঘটনায় দুইজনকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর ...

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা

কারাগারের কয়েদিদের হাতে তৈরি পণ্যের চাহিদা

১৭ জানুয়ারি ২০২২

ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট

১৬ জানুয়ারি ২০২২

গাজীপুরের সালনা থেকে টঙ্গী পর্যন্ত ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে ধীরগতির উন্নয়ন কর্মকাণ্ডের প্রতিবাদে ময়মনসিংহ অঞ্চলে আজ থেকে ...

সেতুর অভাবে দুর্ভোগ

১৬ জানুয়ারি ২০২২

‘একটি সেতু করে দেবেন বলে ৫০ বছর ধরে প্রতিশ্রুতি দিয়ে আসছেন জনপ্রতিনিধিরা। কিন্তু বাস্তবায়ন করেননি ...

দিনাজপুরে ৫০ কোটি টাকা ব্যয়ে তৈরি হচ্ছে আফতাবগঞ্জ মসজিদ

১৬ জানুয়ারি ২০২২

আগ্রার তাজমহলের আদলে শিল্পী’র নিপুণ শৈলীতে তৈরি হচ্ছে দিনাজপুর আফতাবগঞ্জ জামে মসজিদ। দৃষ্টিনন্দন, নান্দনিক কারুকার্য ...



দেশ বিদেশ সর্বাধিক পঠিত



আমি নারী, আমি জানি (১)

মেয়েটি ‘সুন্দরী’ তাই

DMCA.com Protection Status