বাজার মূলধন বেড়েছে পৌনে ৭ হাজার কোটি টাকা

অর্থনৈতিক রিপোর্টার

দেশ বিদেশ ৪ ডিসেম্বর ২০২১, শনিবার

আগের সপ্তাহে ১৫ হাজার কোটি টাকা কমলেও বিদায়ী সপ্তাহে পৌনে ৭ হাজার কোটি টাকা বেড়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন। সপ্তাহটিতে সব সূচকই বেড়েছে। একই সঙ্গে বেড়েছে লেনদেনে অংশ নেয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে টাকার পরিমাণে লেনদেন কমেছে। জানা গেছে, সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ৪৬ হাজার ৯৭ কোটি ৩৫ লাখ ৬৭ হাজার ৮৭৮ টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৫ লাখ ৫২ হাজার ৮৪০ কোটি ৬২ লাখ ৬৯ হাজার ৬৯১ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বিনিয়োগকারীরা ছয় হাজার ৭৪৩ কোটি ২৭ লাখ ১ হাজার ৮১৩ টাকা বা ১.২৩ শতাংশ বাজার মূলধন ফিরে পেয়েছে। বিদায়ী সপ্তাহে ডিএসইতে পাঁচ হাজার ৩৯ কোটি ৯৭ লাখ ৭৬ হাজার ৪৪০ টাকার লেনদেন হয়েছে।
আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৬ হাজার ৩০৬ কোটি ২৫ লাখ ৫ হাজার ১৭ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন এক হাজার ২৬৬ কোটি ২৭ লাখ ২৮ হাজার ৫৭৭ টাকা বা ২০ শতাংশ কমেছে। সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৮৪.১১ পয়েন্ট বা ১.২৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ছয় হাজার ৯৩৬.২০ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৬.৫৩ পয়েন্ট বা ১.১৫ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৩৩.০৭ পয়েন্ট বা ১.২৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪৫৮.৯২ পয়েন্টে এবং দুই হাজার ৬৩৫.৯৪ পয়েন্টে। বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৮০টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১৭৬টির বা ৪৬.৩২ শতাংশের, কমেছে ১৬৮টির বা ৪৪.২১ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির বা ৯.৪৭ শতাংশের শেয়ার ও ইউনিট দর।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৪২ কোটি ৬৫ লাখ ৯৭ হাজার ৭২৬ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২৬১ কোটি ৯২ লাখ ১৮ হাজার ৪৬০ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ১৯ কোটি ২৬ লাখ ২০ হাজার ৭৩৪ টাকা বা ৭ শতাংশ কমেছে। সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৯৬.৭৫ পয়েন্ট বা ০.৯৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার ২৫৪.৮৭ পয়েন্টে। সপ্তাহজুড়ে সিএসইতে ৩৩৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১৫৩টির বা ৪৫.১৩ শতাংশের দর বেড়েছে, ১৬২টির বা ৪৭.৭৯ শতাংশের কমেছে এবং ২৪টির বা ৭.০৮ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

আপনার মতামত দিন

দেশ বিদেশ অন্যান্য খবর

পার্বত্য অঞ্চল হবে সম্পদ শান্তিতে সমৃদ্ধ- পরিকল্পনামন্ত্রী

১৭ জানুয়ারি ২০২২

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, পার্বত্য চট্টগ্রামের সমপ্রীতি, সম্ভাবনা ও উন্নয়নের বিষয়টি বেশ জটিল। তবে, ...

শিক্ষাপ্রতিষ্ঠান এখনো বন্ধের কথা ভাবছি না: শিক্ষামন্ত্রী

১৭ জানুয়ারি ২০২২

শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি বলেছেন, সরকার এখনো শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের কথা ভাবছে না। গতকাল সাভারের বাংলাদেশ লোক ...

রাজধানীতে যুবকের লাশ উদ্ধারের ঘটনায় গ্রেপ্তার ২

১৭ জানুয়ারি ২০২২

 রাজধানীর দারুস সালাম এলাকা থেকে এক যুবকের লাশ উদ্ধারের ঘটনায় দুইজনকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর ...

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা

কারাগারের কয়েদিদের হাতে তৈরি পণ্যের চাহিদা

১৭ জানুয়ারি ২০২২

ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট

১৬ জানুয়ারি ২০২২

গাজীপুরের সালনা থেকে টঙ্গী পর্যন্ত ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে ধীরগতির উন্নয়ন কর্মকাণ্ডের প্রতিবাদে ময়মনসিংহ অঞ্চলে আজ থেকে ...

সেতুর অভাবে দুর্ভোগ

১৬ জানুয়ারি ২০২২

‘একটি সেতু করে দেবেন বলে ৫০ বছর ধরে প্রতিশ্রুতি দিয়ে আসছেন জনপ্রতিনিধিরা। কিন্তু বাস্তবায়ন করেননি ...

দিনাজপুরে ৫০ কোটি টাকা ব্যয়ে তৈরি হচ্ছে আফতাবগঞ্জ মসজিদ

১৬ জানুয়ারি ২০২২

আগ্রার তাজমহলের আদলে শিল্পী’র নিপুণ শৈলীতে তৈরি হচ্ছে দিনাজপুর আফতাবগঞ্জ জামে মসজিদ। দৃষ্টিনন্দন, নান্দনিক কারুকার্য ...



দেশ বিদেশ সর্বাধিক পঠিত



আমি নারী, আমি জানি (১)

মেয়েটি ‘সুন্দরী’ তাই

DMCA.com Protection Status