তথ্য প্রযুক্তি

কেনাকাটা করতে ভার্চুয়াল থলে

স্টাফ রিপোর্টার

১ ডিসেম্বর ২০২১, বুধবার, ৩:৪৪ অপরাহ্ন

ইন্টারনেটের মাধ্যমে পণ্যদ্রব্য কেনাবেচার প্লাটফর্মের সংখ্যা দিনদিন বেড়েই চলেছে। তবে বাংলাদেশের প্রেক্ষাপটে এমন হাতেগোনা ক’টা প্রতিষ্ঠানই আছে যেগুলো ক্রেতাসাধারণের নিকট বেশ জনপ্রিয়! তেমনি একটি ই-কমার্স সাইট হলো থলে ডটকম। ঝামেলাহীন কেনাকাটার নিশ্চয়তায় প্রতিষ্ঠানটি বেশ ভূমিকা রেখেছে। সাধারণ কোনো ই-কমার্স নয় বরং ভোক্তাদের নিয়ে একটি ই-কমার্স কমিউনিটি তৈরি করে সঠিক পণ্য এবং সার্ভিস দেয়ার স্বপ্ন নিয়ে ১লা মার্চ ২০২০ সালে থলে ডট কম তৈরি করেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী সাকিব উদ্দিন।

Tholay.com-এর প্রতিষ্ঠাতা তার স্বকীয় উদ্ভাবনী দ্বারা প্রতিষ্ঠানটিকে চালিত করে চলেছেন। দ্রুত বর্ধনশীল ই-কমার্স প্ল্যাটফর্মটি ক্রেতাদেরকে অর্থের বিনিময়ে পণ্যদ্রব্য এবং মজাদার এবং ইন্টারেক্টিভ শপিং অভিজ্ঞতা প্রদান করে থাকে। সাকিব উদ্দিনের বেড়ে ওঠা নরসিংদী জেলায় ; বাংলাদেশের স্বনামধন্য একটি পরিবারে। জন্ম ১৯৯৩ সালের ৩০শে আগষ্ট। একজন অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তার সন্তান তিনি। আদমজী ক্যান্টনমেন্ট কলেজ , ঢাকা থেকে এইচএসসি পাস করেন তারপর বিবিএ (মার্কেটিং) ঢাকা থেকে বিবিএ এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় থেকে বিজনেস প্রযুক্তিতে ডিগ্রি অর্জন করেন সাকিব উদ্দিন।

তাহলে বোঝায় যায় বিজনেস সাইট সম্পর্কে তার জানাশোনাটা আগে থেকেই! আর তার বদৌলতে সাজিয়ে তুললেন নিজের ই-কমার্স সাইটটিকে। চমৎকার সব অফারে পণ্যসামগ্রী গ্রাহকের ক্রয়ক্ষমতার মাঝে নিয়ে আসাই প্রধান লক্ষ্য। শুরুতে নিত্যপ্রয়োজনীয় পণ্য দিয়ে শুরু করলেও ধীরে ধীরে সব ধরনের পণ্যসামগ্রী দিয়ে সাজানো হয়েছে প্লাটফর্মটি। ভোক্তাদের সব সমস্যা সমাধানে নিরবচ্ছিন্নভাবে কাজ করে চলছে থলেডটকম’এর পুরো টিম। সাধারণ পণ্যের পাশাপাশি নানা ধরনের বিশেষ অফার দিয়ে আসছে শুরু থেকেই। বাইক মাস্তি অফারে নানান ব্র্যান্ডের এবং মডেলের মোটরসাইকেলের নানা অফার চাঞ্চল্য সৃষ্টি করে।

এছাড়া সাপ্তাহিক জ্যাকপট অফারে থাকে বিভিন্ন পণ্যে বিশাল মূল্যছাড় এবং দ্রুত ডেলিভারির নিশ্চয়তা। ঈদ আয়োজনকে ঘিরে থাকে নানা ধরনের আয়োজন হাম্বা যেখানে দ্রুত ডেলিভারির পাশাপাশি সর্বোচ্চ উচ্চছাড় পাওয়া যাবে বিভিন্ন পণ্যে। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী সাকিব উদ্দিন বলেন , ‘আমরা বরাবরই আইনের প্রতি শ্রদ্ধাশীল এবং আমরা বিশ্বাস করি এই নতুন নীতিমালা ই-কমার্স ইন্ডাস্ট্রির জন্য এক নতুন দিগন্ত উন্মোচন করবে। এজন্য যুগোপযোগী সিদ্ধান্ত নেয়ার জন্য ধন্যবাদ জানাই সরকারকে।’ সম্পূর্ণ সরকারি নীতিমালা অনুসারে কর্মপরিচালনা করে থলে। আগে পণ্য, পরে মূল্য পরিশোধই তাদের নীতি। বর্তমান শতাব্দীতে আরামপ্রিয় মানুষগুলো ঘরে বসেই প্রায় সব ধরনের সুবিধাপ্রত্যাশী। আমাদের দেশেই ই-কমার্স প্রতিষ্ঠানের সংখ্যা বাড়ছে অনবরত।

তবে সেক্ষেত্রে ক্রেতা জনপ্রিয়তা এবং বিশ্বাসযোগ্যতা আবশ্যক। আর ঠিক এই জায়গাটিতে বিভিন্ন সাইট দ্রুত জনপ্রিয়তা পেতে হিমশিম খায়। সেদিক থেকে খুবই কম সময়ে ক্রেতাসাধারণের নিকট বেশ জনপ্রিয় হয়ে উঠেছে থলে ডটকম। এখন ভার্চুয়াল থলেতেই হবে কেনাকাটা! www.tholay.com এর ওয়েবসাইটে গিয়ে স্ক্রল করতেই মনে হবে আপনি এমন একটি ভার্চুয়াল সাইটে আছেন যেখানে মুঠোফোন থেকে শুরু করে আপনার ঘরের রাধুনির জন্য রেফ্রিজারেটর সাজানো আছে! শুধুই কি তাই? ফ্রোজেন ফুড থেকে হেয়ার ওয়েল সবই পাবেন এই ই-কমার্স সার্ভিসটির মাধ্যমে। ওয়েবসাইট থেকে ক্রয়কালে ডেলিভারি বারটিতে নিজের ইনফো ইনপুট করবার কিছুক্ষণ পরই আপনার ঘরের দরজায় কড়া নাড়বে ডেলিভারি ম্যান।

এছাড়াও অর্ডার রিটার্ন কিংবার ওর্ডার হিস্টোরি বার থেকে দেখে নিতে পারেন আপনার করা অর্ডার সমূহ। সাকিব উদ্দিন তার বিশ্লেষণাত্মক মন , মিশন এবং দৃষ্টির সাথে তার আবেগের মিশেলে দায়িত্ব গ্রহণ করেন এবং সৃজনশীল ব্যবসায়িক মডেলগুলি উদ্ভাবন এবং পরীক্ষা করার সাহস তার রয়েছে। তার লক্ষ্য হচ্ছে — “ক্রমাগত ইন্টারনেট এবং প্রযুক্তি ব্যবহার করে গ্রাহকদের অভিজ্ঞতার সীমা বৃদ্ধি করা। যার মাধ্যমে গ্রাহকদের যেকোনো কিছু খুঁজে বের করতে , আবিষ্কার করতে এবং বিক্রি করতে এবং ব্যবসায়িক ও বিষয়বস্তু নির্মাতাদের ক্ষমতায়ন করে তাদের সাফল্যকে সর্বাধিক করে তোলার জন্য তিনি বিশ্বাস করেন।

তার মিশন বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ কারণ , ডিজিটাল গ্রাহক এবং ব্যবসার ক্ষমতায়ন দেশের উপরে এবং নীচের মানুষের জীবনযাত্রার মান উন্নত করে এবং বিশ্ব অর্থনীতিতে আমাদের অর্থনৈতিক প্রতিযোগিতা এবং উৎপাদনশীলতাকে চালিত করে। tholay.com-এর প্রতিষ্ঠাতা হিসেবে তার দৃষ্টিভঙ্গি হল ; ‘ই-কমার্স প্ল্যাটফর্ম ব্যবহার করে একটি আধুনিক জীবনধারার চাহিদার ঘন ঘন পরিবর্তনের কথা মাথায় রেখে একটি সুন্দর আগামীকাল গড়ে তোলা। এমন একটি জায়গা তৈরি করার জন্য যেখানে লোকেরা অনলাইনে কিনতে চাইতে পারে এমন কিছু খুঁজে পেতে এবং আবিষ্কার করতে পারে।’
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status