শর্তের হাফ পাস প্রত্যাখ্যান

স্টাফ রিপোর্টার

প্রথম পাতা ১ ডিসেম্বর ২০২১, বুধবার | সর্বশেষ আপডেট: ১:৩৯ পূর্বাহ্ন

কেবল ঢাকা মহানগরে শর্তসাপেক্ষে ‘হাফ’ ভাড়া নেয়ার ঘোষণা প্রত্যাখ্যান করে সারা দেশে সব শিক্ষাপ্রতিষ্ঠানে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে ৯ দফা দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা। গতকাল ঢাকার বনানীতে বিআরটিএ ভবনে গিয়ে সড়ক পরিবহন কর্তৃপক্ষের চেয়ারম্যানের কাছে নিজেদের দাবিনামা তুলে ধরার পর শিক্ষার্থীদের প্রতিনিধিরা সাংবাদিকদের সামনে নতুন কর্মসূচি ঘোষণা করেন। আন্দোলনকারীদের প্রতিনিধি, স্টেট কলেজের শিক্ষার্থী এনজামুল হক রামিম বলেন, নয় দফা দাবিতে বুধবার সারা দেশে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে বিক্ষোভ কর্মসূচি পালন করা হবে।
গতকাল সকালে ঢাকা পরিবহন মালিক সমিতি সংবাদ সম্মেলন করে শিক্ষার্থীদের ‘হাফ’ ভাড়ার দাবি মেনে নেয়ার ঘোষণা দেয়। বাস মালিকদের ঘোষণা অনুযায়ী, বাসে ‘হাফ’ ভাড়া দেয়া যাবে কেবল সকাল ৭টা থেকে সন্ধ্যা ৮টার মধ্যে। সরকারি ছুটির দিন, সাপ্তাহিক ছুটির দিন, কিংবা শিক্ষাপ্রতিষ্ঠানের অন্যান্য ছুটির দিনে ‘হাফ’ ভাড়া নেয়া হবে না। কেবল ঢাকা মহানগরের জন্যই এ সুযোগ প্রযোজ্য হবে। দুপুরে দেয়া মালিক সমিতির এই ঘোষণার পরও রামপুরা, নীলক্ষেত, ধানমণ্ডিসহ বিভিন্ন এলাকার সড়কে শিক্ষার্থীদের বিক্ষোভ চলতে থাকে।
বেলা ৩টার দিকে আন্দোলনরত শিক্ষার্থীদের একটি দল ‘নিরাপদ সড়ক আন্দোলন’-এর ব্যানার নিয়ে বিআরটিএ ভবনের সামনে অবস্থান নেন।
নিরাপদ সড়ক আন্দোলনের যুগ্ম আহ্বায়ক কবি নজরুল কলেজের ছাত্র শাহাদাত হোসেন বলেন, বাস মালিকদের নেতা খন্দকার এনায়েত উল্যাহ শর্তসাপেক্ষে শিক্ষার্থীদের অর্ধেক ভাড়ার যে ঘোষণা দিয়েছেন তা আমরা মানছি না। ঢাকার বাইরেও লক্ষ লক্ষ শিক্ষার্থী বাসে যাতায়াত করে। শিক্ষার্থীদের অনেকে ভোর ৬টায় উঠে বাসে করে কোচিংয়ে যায়, ক্লাস ধরতে যায়। অনেক শিক্ষার্থী টিউশনি শেষে গভীর রাতে বাড়ি ফিরে। তাদের ক্ষেত্রে কি হবে?
শিক্ষার্থীদের তিনজন প্রতিনিধি বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদারের সঙ্গে দেখা করে তাদের নয় দফা দাবি উত্থাপন করেন। প্রায় পৌনে এক ঘণ্টা বৈঠক শেষে বেরিয়ে এসে তারা বুধবার বিক্ষোভের কর্মসূচি ঘোষণা করেন।
শিক্ষার্থীদের অন্যতম মুখপাত্র এনজামুল হক রামিম বলেন, আমরা মালিক পক্ষের হাফ ভাড়ার ঘোষণা প্রত্যাখ্যান করলাম। আমরা চাই শুধু বাসে নয়; লঞ্চ ও ট্রেনও হাফ ভাড়ার আওতাভুক্ত হোক, সেটা সারা দেশে এবং ২৪ ঘণ্টা।
 বৈঠকের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘চেয়ারম্যানের সঙ্গে কথা বলে নয় দফা দাবি উত্থাপন করা হয়েছে। তার সঙ্গে সন্তোষজনক আলোচনা হয়নি। আবার তার সঙ্গে কথা হবে।
ওদিকে রামপুরা, নীলক্ষেত ও ধানমণ্ডি ২৭-এ অবস্থান নেয়া শিক্ষার্থীরাও ঢাকায় অর্ধেক ভাড়ার প্রস্তাব প্রত্যাখ্যান করে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

আপনার মতামত দিন

প্রথম পাতা অন্যান্য খবর

সংকট নিরসনে ঢাকায় বৈঠক, ফের আলোচনার প্রস্তাব শিক্ষামন্ত্রীর

কাফন মিছিলের পর এবার গণঅনশনের ডাক শাবিতে

২৩ জানুয়ারি ২০২২

রেহাই পাচ্ছে না পুলিশও

অজ্ঞান পার্টির দাপট

২৩ জানুয়ারি ২০২২

করোনার আগ্রাসী থাবা

২২ জানুয়ারি ২০২২

দুই টার্গেটে মাঠে বিএনপি

২২ জানুয়ারি ২০২২

সরজমিন

ডিএনসিসি করোনা হাসপাতালে রোগীর চাপ

২২ জানুয়ারি ২০২২



প্রথম পাতা সর্বাধিক পঠিত



তিন দিনব্যাপী সম্মেলনের সমাপ্তি

ক্ষমতা বাড়াতে ডিসিদের একগুচ্ছ প্রস্তাব

সাড়া নেই শিক্ষার্থীদের

পদত্যাগ নয় সমঝোতা চান শাবি ভিসি

মার্কিন নিষেধাজ্ঞা প্রসঙ্গে পররাষ্ট্র প্রতিমন্ত্রী

লবিস্ট নয়, সরাসরি আলোচনায় জোর দিচ্ছি

শিক্ষার্থীদের ওপর পুলিশের লাঠিচার্জ, গুলি

শাবি বন্ধ ঘোষণা

নাসিক নির্বাচন

হ্যাটট্রিক

DMCA.com Protection Status