উচ্চ ঝুঁকির দেশের তালিকা থেকে বাংলাদেশকে বাদ দিলো ভারত

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন (১ মাস আগে) নভেম্বর ৩০, ২০২১, মঙ্গলবার, ৪:৪০ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ১:৫৬ অপরাহ্ন

কোভিডের ওমিক্রন ভ্যারিয়েন্ট মোকাবেলায় তৈরি উচ্চ ঝুঁকির দেশের তালিকা থেকে বাংলাদেশকে বাদ দিয়েছে ভারত। এর আগে দেশটি মোট ১২টি দেশ বা অঞ্চলকে নিয়ে এই তালিকা প্রকাশ করেছিল, যাতে বাংলাদেশও ছিল। কিন্তু মঙ্গলবার দেশটির স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এই তালিকা হালনাগাদ করে। মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত ওই তালিকায় দেখা যায়, এই আপডেটে বাংলাদেশকে বাদ দেয়া হয়েছে। ওই তালিকায় বর্তমানে রয়েছে, বৃটেনসহ ইউরোপের সকল দেশ, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বতসোয়ানা, চীন, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে, সিঙ্গাপুর, হংকং ও ইসরাইল।

বিশ্বজুড়েই ছড়িয়ে পড়েছে ওমিক্রন আতঙ্ক। দেশগুলো তাই এই ভ্যারিয়েন্টের প্রবেশ থামাতে নানা রকম নিষেধাজ্ঞা ও বিধিনিষেধ জারি করছে। ভারতও এমন উচ্চঝুঁকির তালিকা তৈরি করেছিল। যদিও বাংলাদেশে ওমিক্রন সংক্রমণের কোনো রিপোর্ট পাওয়া যায়নি, তারপরেও বাংলাদেশকে এ তালিকায় রেখেছিল দেশটি।
উচ্চ ঝুঁকির তালিকায় থাকা দেশগুলো থেকে ভারতে যাওয়া নাগরিকদের নয়াদিল্লির আইজিআই বিমানবন্দরে করোনার আরটি-পিসিআর পরীক্ষা করা হচ্ছে। এসব দেশের মধ্যে ওমিক্রন সংক্রমণের হটস্পট দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে ও হংকং থেকে ভারতে আসা উড়োজাহাজের যাত্রীদের নয়াদিল্লির বিমানবন্দরে করোনা পরীক্ষার ফলাফল পাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। পরীক্ষায় নেগেটিভ ফলাফল আসা ব্যক্তিরাই কেবল বিমানবন্দর থেকে গন্তব্যে যাওয়ার অনুমতি পাবেন। তবে বাকি দেশগুলো থেকে আসা ব্যক্তিরা করোনা পরীক্ষার জন্য নমুনা দিয়ে বিমানবন্দর ত্যাগ করার অনুমতি পাবেন। পরে তাদের ফলাফল জানিয়ে দেওয়া হবে। ফলাফলের উপর ভিত্তি করে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status