নিরাপদ সড়কের দাবিতে শাহবাগে কর্মসূচিতে পুলিশের বাধা নীলক্ষেত-শান্তিনগরে অবরোধ

স্টাফ রিপোর্টার

দেশ বিদেশ ৩০ নভেম্বর ২০২১, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ১০:৩৫ পূর্বাহ্ন

রাজধানীর বিভিন্ন এলাকায় গণপরিবহনে হাফ পাস ও নিরাপদ সড়কের দাবিতে অবরোধ, বিক্ষোভ সমাবেশ ও অবস্থান কর্মসূচি পালিত হয়েছে। শাহবাগে আন্দোলনরত শিক্ষার্থীদের অবরোধ কর্মসূচিতে পুলিশ বাধা দিয়েছে। এ সময় আন্দোলনরত ৮টি বামপন্থি ছাত্রসংগঠনের নেতাকর্মী ও পুলিশ মুখোমুখি অবস্থান নেয়। গতকাল দুপুর ১২টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে মিছিল বের করে ছাত্রসংগঠনের নেতাকর্মীরা। মিছিলটি জাতীয় গ্রন্থাগারের সামনে পৌঁছালে পুলিশি বাধার সম্মুখীন হয়। গণপরিবহনে শিক্ষার্থীদের জন্য অর্ধেক ভাড়া নিশ্চিত করা, জ্বালানি তেলসহ নিত্যপণ্যের দাম কমানো এবং বর্ধিত বাস ও লঞ্চভাড়া প্রত্যাহারের দাবিতে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়। শিক্ষার্থীরা পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকা থেকে মিছিল বের করেন। এ সময় ৮ ছাত্র সংগঠন যুক্ত ছিলেন- বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, বিপ্লবী ছাত্র মৈত্রী, বাংলাদেশ ছাত্র ফেডারেশন, গণতান্ত্রিক ছাত্র কাউন্সিল, পাহাড়ি ছাত্র পরিষদ ও বিপ্লবী ছাত্র-যুব আন্দোলনের নেতাকর্মীরা।
পুলিশের সঙ্গে বাম সংগঠনগুলোর নেতাকর্মীদের কিছুক্ষণ ধাক্কাধাক্কি হয়। এরপর সেখানেই সমাবেশ শুরু করেন তারা। এরপর সমাবেশ শেষ করে চলে যান।
আন্দোলনরত ছাত্র সংগঠনের নেতারা বলেন, পূর্বের নির্ধারিত কর্মসূচিতে পুলিশ হামলা করেছে। তারা নারীদের গায়ে হাত তুলেছে। ধিক্কার জানাই, আপনারা ভয় পেয়েছেন। শিক্ষার্থীদের জন্য নিরাপত্তা দিতে পেরেছেন?
এদিকে গণপরিবহনে শিক্ষার্থীদের জন্য হাফ পাস এবং নটর ডেমের শিক্ষার্থী নাঈমের মৃত্যুর ঘটনায় জড়িতদের দ্রুত বিচারসহ ৯ দফা দাবিতে গতকাল নীলক্ষেতে অবস্থান নেন বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বেলা ১২টায় নীলক্ষেতে এসে জড়ো হয় তারা। এ সময় তারা হাফ পাসের দাবিতে নানা ধরনের স্লোগান দিতে থাকে। শিক্ষার্থীদের অবস্থানের কারণে নীলক্ষেত ও তার আশপাশের এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়। শিক্ষার্থীদের ঘিরে পুলিশের সতর্ক অবস্থান ছিল।
বিক্ষোভে আসা শিক্ষার্থীরা বলেন, আমরা মূলত দুইটা দাবি আদায়ে আজ রাজপথে নেমেছি। হাফ পাস আমাদের অধিকার। আইনের প্রণয়নের মাধ্যমে সরকারকে এটি নিশ্চিত করতে হবে। নাঈম হত্যায় জড়িত চালকের দ্রুত আইনে বিচারের মাধ্যমে কঠোর শাস্তি নিশ্চিত করতে হবে।
নীলক্ষেতে ঘণ্টাখানেকের অবস্থান শেষে শিক্ষার্থীরা একটি বিক্ষোভ মিছিল বের করলেও সেটি পুলিশের অনুরোধে বেশিদূর যেতে পারেনি। পরবর্তীতে শিক্ষার্থীদের মধ্যে থেকে একটি প্রতিনিধিদল তাদের দাবি-দাওয়ার স্মারকলিপি নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের উদ্দেশ্যে রওনা দেয়।
দুপুরের দিকে শান্তিনগর সড়কে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। শান্তিনগরে রাজারবাগ পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজ, উইলস লিটল ফ্লাওয়ার উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ও হাবীবুল্লাহ বাহার কলেজের শিক্ষার্থীরা অংশ নেন। শতাধিক শিক্ষার্থী প্রথমে শান্তিনগর মোড় অবরোধ করেন। পরে তারা মিছিল নিয়ে কাকরাইল মোড় হয়ে আবার শান্তিনগর এসে অবস্থান নেন। বেলা পৌনে ২টার দিকে তারা সড়ক থেকে সরে যান। ৯ দফা দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবেন শিক্ষার্থীরা।
শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মওদুদ হাওলাদার বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা দুপুরে টিএসসি থেকে একটি মিছিল বের করে। মিছিলটি জাতীয় গ্রন্থাগারের সামনে পৌঁছালে তাদের বাধা দেয়া হয়। পরবর্তীতে জাদুঘরের সামনে তারা সমাবেশ শেষ করে চলে যান।

আপনার মতামত দিন

দেশ বিদেশ অন্যান্য খবর

দেশে মদের চাহিদা ও উৎপাদন বেড়েছে

২২ জানুয়ারি ২০২২

দেশে আগের যেকোনো সময়ের চেয়ে অ্যালকোহল বা মদের চাহিদা ও উৎপাদন বেড়েছে ব্যাপক হারে। সরকারি ...

গবেষণা-উদ্ভাবনে বুয়েট-ওয়ালটন চুক্তি

২২ জানুয়ারি ২০২২

বাংলাদেশে প্রকৌশল ও প্রযুক্তি গবেষণার কেন্দ্র হয়ে উঠেছে ওয়ালটন। ওয়ালটন কারখানায় বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তি নিয়ে ...

মালয়েশিয়ায় জিয়াউর রহমানের ৮৬ তম জম্মদিন পালন

২০ জানুয়ারি ২০২২

শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮৬ তম জন্মদিন উপলক্ষে দোয়া,মিলাদ ও আলোচনা সভার আয়োজন করে মালয়েশিয়া ...

বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে চায় ইরাক: বাণিজ্যমন্ত্রী

২১ জানুয়ারি ২০২২

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ইরাকের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির সুযোগ রয়েছে। এজন্য দুই ...

পররাষ্ট্রমন্ত্রীকে মার্কিন প্রেসিডেন্টের শুভেচ্ছা

২১ জানুয়ারি ২০২২

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন এবং তার পত্নী সেলিনা মোমেনকে ইংরেজি নববর্ষের শুভেচ্ছা জানিয়েছেন মার্কিন ...

‘সমঝোতার’ চেষ্টায় ভিসি

২১ জানুয়ারি ২০২২

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা

নারীদের নজর কেড়েছে অ্যালুমিনিয়ামের তৈরি বাহারি পণ্যে

২১ জানুয়ারি ২০২২

চলতি অধিবেশনে ইসি গঠনে আইন কারা থাকছেন অনুসন্ধান কমিটিতে?

২১ জানুয়ারি ২০২২

একাদশ জাতীয় সংসদের চলতি ষষ্ঠদশ অধিবেশনেই নির্বাচন কমিশন (ইসি) গঠনে আইন পাস হতে চলেছে। সংবিধানের ...



দেশ বিদেশ সর্বাধিক পঠিত



ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা

কারাগারের কয়েদিদের হাতে তৈরি পণ্যের চাহিদা

DMCA.com Protection Status