করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন

বিশ্বের বহু জায়গায় সংক্রমণ বৃদ্ধির পরিণতি হতে পারে গুরুতর: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

মানবজমিন ডিজিটাল

অনলাইন (১ মাস আগে) নভেম্বর ২৯, ২০২১, সোমবার, ৪:৩০ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ১০:৪৬ পূর্বাহ্ন

বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসের দক্ষিণ আফ্রিকান ভ্যারিয়েন্ট ওমিক্রনের সংক্রমণ দেখা দেওয়া নিয়ে নতুন করে চিন্তিত সবাই। করোনাভাইরাসের এই ভ্যারিয়েন্ট পুরনো ভ্যারিয়েন্ট ডেল্টার চেয়েও বেশি সংক্রামক বলে ইতিমধ্যেই বিশেষজ্ঞরা মতামত প্রকাশ করেছেন।

এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলেছে, ওমিক্রন ভ্যারিয়েন্ট আন্তর্জাতিকভাবে ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে, এটি "খুব উচ্চ" বৈশ্বিক ঝুঁকি তৈরি করেছে। বিশ্বের অনেক জায়গায় সংক্রমণ বৃদ্ধির "পরিণতি গুরুতর" হতে পারে।

জাতিসংঘ তার ১৯৪ সদস্য রাষ্ট্রকে প্রযুক্তিগত পরামর্শে, তাদের উচ্চ-অগ্রাধিকার গোষ্ঠীর টিকাকরণকে ত্বরান্বিত করার এবং প্রয়োজনীয় স্বাস্থ্য পরিষেবাগুলি বজায় রাখা নিশ্চিতের আহ্বান জানিয়েছে।

বৃটিশ পত্রিকা গার্ডিয়ান জানায়- ডব্লিউএইচও বলেছে, ওমিক্রনের অভূতপূর্ব সংখ্যক স্পাইক মিউটেশন রয়েছে, যার মধ্যে কয়েকটি উদ্বেগজনকভাবে মহামারীর গতিপথে নিজেদের প্রভাব বিস্তার করতে পারে। দেখা গেছে,ওমিক্রনের সামগ্রিক বৈশ্বিক ঝুঁকি খুব বেশি।

যদিও সংস্থাটি বলছে, ভ্যাকসিন এবং পূর্ববর্তী সংক্রমণের নিরাপত্তা থেকে রক্ষা পাওয়ার জন্য ওমিক্রনের সক্ষমতাকে আরও ভালভাবে বোঝার জন্য আরও গবেষণার প্রয়োজন ছিল।
তারা বলছে, করোনাভাইরাসের সংখ্যা এবং সংক্রমণ টিকাপ্রাপ্ত ব্যক্তিদের মধ্যেও দেখা যেতে পারে, যদিও সেটা অল্প এবং অনুমানযোগ্য অনুপাতে।

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর

ভারতের কাছে বড় লজ্জা !

২০ জানুয়ারি ২০২২

শনাক্তের হার ২৬.৩৭

নতুন শনাক্ত ১০৮৮৮, আরও ৪ জনের মৃত্যু

২০ জানুয়ারি ২০২২



অনলাইন সর্বাধিক পঠিত



ফেনী আইনজীবী সমিতির নির্বাচন

বিএনপি-জামায়াত ১০টি, আওয়ামী লীগ ৪টিতে জয়ী

DMCA.com Protection Status