বিশ্বজমিন

ওমিক্রনের প্রথম থ্রিডি ছবি তৈরি করেছেন রোমের বিজ্ঞানীরা

মানবজমিন ডেস্ক

২৯ নভেম্বর ২০২১, সোমবার, ১:২২ অপরাহ্ন

ইতালির রাজধানী রোমে অবস্থিত অভিজাত বামবিনো গেসু হাসপাতাল থেকে করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের প্রথম থ্রিডি ছবি প্রকাশ করা হয়েছে। এতে দেখানো হয়েছে যে, ডেল্টা ভ্যারিয়েন্টের চেয়ে এই ভ্যারিয়েন্টে বহুগুন রূপান্তর ঘটেছে। রোববার গবেষকদের একটি টিম বিবৃতিতে বলেছেন, থ্রিডি এই ছবিতে আমরা পরিষ্কারভাবে দেখতে পোয়েছি, ডেল্টা ভ্যারিয়েন্টের চেয়ে ওমিক্রনে বহুগুণ রূপান্তর বর্তমান। এই রূপান্তর প্রোটিনের একটি এলাকায় কেন্দ্রীভূত, যা মানবকোষকে আক্রান্ত করে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি।

এতে বলা হয়, ওই গবেষকরা বলেছেন, এর অর্থ এই নয় যে, এই ভ্যারিয়েন্ট অতি মাত্রায় বিপজ্জনক। এই ভাইরাসটি আরেকটি প্রজাতি তৈরি করে মানবজাতির সঙ্গে খাপ খাইয়ে নিয়েছে। এ নিয়ে আরো গবেষণা চলছে। তা থেকে নিশ্চিত হওয়া যাবে যে এই রূপান্তর এবং খাপ খাইয়ে নেয়া কতটা নিরাপদ, কত কম বিপজ্জনক এবং কতটা অধিক মাত্রায় বিপজ্জনক। গবেষকরা করোনা ভাইরাসের স্পাইক প্রোটিনের থ্রি-ডি গাঠনিক কাঠামোতে কিভাবে রূপান্তর ঘটে সেদিকে দৃষ্টি দিয়েছিলেন বলে জানিয়েছেন মিলান স্টেট ইউনিভার্সিটির ক্লিনিক্যাল মাইক্রোবায়োলজির প্রফেসর এবং বামবিনো গেসু’র একজন গবেষক ক্লাউডিয়া আলতেরি।

তিনি বলেছেন- বোতসোয়ানা, দক্ষিণ আফ্রিকা এবং হংকং থেকে বৈজ্ঞানিক সম্প্রদায়ের কাছে নতুন ভ্যারিয়েন্ট নিয়ে যেসব সিকুয়েন্ট আসছে, তা নিয়ে গবেষণা করে এই থ্রিডি ছবি তৈরি করা হয়েছে। তিনি আরো বলেন, এই ছবিতে সব রকম ভ্যারিয়েন্টের ম্যাপিং দেখানো হয়েছে। এতে ওমিক্রনের রূপান্তর দেখানো হয়েছে। এটা কতটা ক্ষতিকর তা দেখানো হয়নি। এ বিষয়টি নিশ্চিত হতে আরো গবেষণা প্রয়োজন হবে।
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status