ওমিক্রন আতঙ্ক প্রস্তুতি কি?

ফরিদ উদ্দিন আহমেদ

প্রথম পাতা ২৯ নভেম্বর ২০২১, সোমবার | সর্বশেষ আপডেট: ৩:৫৮ অপরাহ্ন

করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে দুনিয়াজুড়ে উদ্বেগ ছড়িয়ে পড়েছে। বাংলাদেশে ওমিক্রন আতঙ্ক ক্রমশ বাড়ছে। করোনার নতুন এই ধরন নিয়ে স্বাস্থ্য বিভাগের বিভিন্ন প্রস্তুতির কথা বলা হয়েছে। বিশ্বজুড়ে আতঙ্ক ছড়ানো করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের বিষয়ে দেশের সব পোর্ট অব এন্ট্রিতে (প্রবেশপথ) সতর্কবার্তা দেয়া হয়েছে। বিভিন্ন পদক্ষেপের কথা বললেও দৃশ্যত তা এখনো দেখা যাচ্ছে না। জাতীয় কারিগরি কমিটি এই বিষয়ে প্রাথমিক পর্যায়ে চারটি সুপারিশ দিয়েছে। বলা হয়েছে, যে সমস্ত দেশে সংক্রমণ ছড়িয়েছে সে সমস্ত দেশের যাত্রী আগমন বন্ধ করতে হবে। যদি কোনো ব্যক্তির আক্রান্ত দেশ ভ্রমণের ইতিহাস থাকে তাহলে ১৪ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে।
কোভিড-১৯ এর টেস্ট পজেটিভ হলে আইসোলেশনে থাকতে হবে। প্রতিটি বন্দরে সামাজিক সুরক্ষা সংক্রান্ত ব্যবস্থা আরও কঠোরভাবে পালন করতে হবে। রাজনৈতিক ও সামাজিক সমাবেশে জনসমাগম সীমিত করতে হবে। এ ছাড়া কমিটি করোনা পরীক্ষায় জনগণকে আরও উৎসাহিত করার জন্য বিনামূল্যে পরীক্ষা করার সুপারিশ করেছে।

এদিকে অত্যন্ত ঝুঁকিপূর্ণ এই ভাইরাস মোকাবিলায় কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক তার নির্ধারিত জেনেভা সফর বাতিল করেছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষ অধিবেশনে যোগ দেয়ার জন্য দুবাই পর্যন্ত গিয়েছিলেন। সেখান থেকে অন্য একটা ফ্লাইটে ঢাকায় ফিরেছেন। অন্যদিকে কোভিডের আগের স্ট্রেইনগুলোর তুলনায় এটি কতোটা শক্তিশালী? আক্রান্ত হলে পার্শ্বপ্রতিক্রিয়া কেমন? এটি কি করোনার প্রচলিত টিকাগুলোকে ফাঁকি দিতে সক্ষম? এমন নানা প্রশ্ন ঘুরপাক খাচ্ছে মানুষের মনে।

দেশের সব প্রবেশ পথে সতর্কবার্তা: গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন বুলেটিনে সংস্থাটির মুখপাত্র অধ্যাপক ডা. নাজমুল ইসলাম বলেছেন, বিশ্বজুড়ে আতঙ্ক ছড়ানো করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের বিষয়ে দেশের সব পোর্ট অব এন্ট্রিতে (প্রবেশপথ) সতর্কবার্তা দেয়া হয়েছে। তিনি বলেন, নতুন এই ভ্যারিয়েন্ট প্রতিরোধে সব ধরনের প্রস্তুতি নিচ্ছে স্বাস্থ্য বিভাগ। অধ্যাপক নাজমুল ইসলাম উল্লেখ করেন, দক্ষিণ আফ্রিকায় পাওয়া একটি নতুন ভ্যারিয়েন্টকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা উদ্বেগ হিসেবে চিহ্নিত করেছে। সেই বিষয়ে বিশ্বের বিভিন্ন দেশ বিভিন্ন ধরনের প্রতিরোধমূলক পদক্ষেপ নিয়েছে। আমাদের সকল পোর্ট অব এন্ট্রিতে সতর্কবার্তা দেয়া হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের এই কর্মকর্তা জানান, কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটি বিভিন্ন পর্যায়ে পাওয়া ডকুমেন্ট পরীক্ষা-নিরীক্ষা করছেন। কমিটির সভা থেকে সকলের জন্য মঙ্গল এবং মানুষকে নিরাপত্তা দিতে যেসব কার্যকর উদ্যোগ নিতে হয়, সেগুলো গ্রহণ করবে। সাধারণ মানুষের প্রতি অধ্যাপক ডা. নাজমুল ইসলামের আহ্বান, কোনোভাবেই আমাদের আত্মতুষ্টিতে ভোগার কোনো কারণ নেই। করোনার নতুন ভ্যারিয়েন্টের সংক্রমণ মোকাবিলায় ব্যক্তিগত স্বাস্থ্যবিধি এবং শিষ্টাচার মেনে চলতে হবে।

পরামর্শক কমিটির সুপারিশ: ওমিক্রনের বিস্তার রোধ করার জন্য এশিয়া, ইউরোপ ও আমেরিকার অনেক দেশ, দক্ষিণ আফ্রিকাসহ সে অঞ্চলের কয়েকটি দেশ (জিম্বাবুয়ে, নামিবিয়া, বোতসোয়ানা, সোয়াজিল্যান্ড) হতে যাত্রী আগমনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে (প্রত্যক্ষ ও পরোক্ষ ফ্লাইটসহ)। এর পরিপ্রেক্ষিতে বাংলাদেশেও এ সমস্ত দেশ এবং যে সমস্ত দেশে সংক্রমণ ছড়িয়েছে সে সমস্ত দেশ থেকে যাত্রী আগমন বন্ধ করার সুপারিশ করেছে কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। রোববার ২৮শে নভেম্বর জাতীয় কারিগরি পরামর্শক কমিটির ৪৮তম সভায় এই সুপারিশ করা হয়। এ ছাড়া প্রতিটি পোর্ট অব এন্ট্রি (প্রবেশপথ)তে স্ক্রিনিং পরীক্ষা, সামাজিক সুরক্ষা সংক্রান্ত ব্যবস্থা আরও কঠোরভাবে পালন করা (স্কুল কলেজসহ), চিকিৎসা ব্যবস্থা শক্তিশালী করা ও বিভিন্ন (রাজনৈতিক, সামাজিক, ধর্মীয়) সমাবেশে জনসমাগম সীমিত করার সুপারিশ করে কমিটি। সভা শেষে কমিটির এক বিজ্ঞপ্তিতে বলা হয়,  কোভিড-১৯ এর নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন দক্ষিণ আফ্রিকা থেকে পৃথিবীর বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে। বিশ্বস্বাস্থ্য সংস্থা ওমিক্রন Variant of Concern হিসেবে ঘোষণা করেছে। এর বিস্তার রোধ করার জন্য এশিয়া, ইউরোপ ও আমেরিকার অনেক দেশ, দক্ষিণ আফ্রিকাসহ সে অঞ্চলের কয়েকটি দেশ (জিম্বাবুয়ে, নামিবিয়া, বোতসোয়ানা, সোয়াজিল্যান্ড) হতে যাত্রী আগমনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে (প্রত্যক্ষ ও পরোক্ষ ফ্লাইটসহ)। এ পরিপ্রেক্ষিতে বাংলাদেশেও এ সমস্ত দেশ এবং যে সমস্ত দেশে সংক্রমণ ছড়িয়েছে সে সমস্ত দেশ থেকে যাত্রী আগমন বন্ধ করার সুপারিশ করা হচ্ছে: কোনো ব্যক্তির এ সমস্ত দেশে ভ্রমণের সাম্প্রতিক (বিগত ১৪ দিনে) ইতিহাস থাকলে তাদের বাংলাদেশে ১৪ দিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। কোভিড-১৯ এর টেস্ট পজেটিভ হলে আইসোলেশন করতে হবে।  প্রতিটি পোর্ট অব এন্ট্রি (প্রবেশপথ)- তে স্ক্রিনিং পরীক্ষা, সামাজিক সুরক্ষা সংক্রান্ত ব্যবস্থা আরও কঠোরভাবে পালন করা (স্কুল-কলেজসহ), চিকিৎসা ব্যবস্থা শক্তিশালী করা ও বিভিন্ন (রাজনৈতিক, সামাজিক, ধর্মীয়) সমাবেশে জনসমাগম সীমিত করার সুপারিশ করা হলো। কোভিড-১৯ এর পরীক্ষায় জনগণকে উৎসাহিত করার জন্য বিনামূল্যে পরীক্ষা করার সুপারিশ করা হয়।

এদিকে, বিশ্বব্যাপী আফ্রিকান ভ্যারিয়েন্ট ওমিক্রনের গুরুত্ব অনুধাবন করে এবং এ বিষয়ে জরুরি নির্দেশনা ও করণীয় ঠিক করতে শনিবার সুইজারল্যান্ডের সরকারি প্রোগ্রামের উদ্দেশ্যে রওয়ানা দিয়েও দুবাই থেকেই ভিন্ন আরেকটি ফ্লাইটে রাত ১১টায় দেশে ফিরে এসেছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। তিনি খুব দ্রুতই দেশে ওমিক্রন মোকাবিলা করার বিষয়টি নিয়ে জাতীয় পরামর্শক কমিটির সঙ্গে জরুরি বৈঠক করবেন বলে স্বাস্থ্য মন্ত্রণালয়  জানিয়েছে।

আপনার মতামত দিন

প্রথম পাতা অন্যান্য খবর

নাসিক নির্বাচন

হ্যাটট্রিক

১৭ জানুয়ারি ২০২২

শিক্ষার্থীদের ওপর পুলিশের লাঠিচার্জ, গুলি

শাবি বন্ধ ঘোষণা

১৭ জানুয়ারি ২০২২

যুক্তরাষ্ট্র, চীন ও সৌদি অনুপস্থিত

কূটনৈতিক ব্রিফিংয়ে ইসি পুনর্গঠন ও নির্বাচন নিয়ে অবস্থান জানালো সরকার

১৭ জানুয়ারি ২০২২

ইভিএম বিড়ম্বনা

১৭ জানুয়ারি ২০২২

বিস্মিত মাহবুব তালুকদার

১৭ জানুয়ারি ২০২২

ভোট দিতে পারেননি অনেকেই

১৭ জানুয়ারি ২০২২

বাইরে উত্তাপ ভেতরে বিরক্তি

১৭ জানুয়ারি ২০২২

ভোট পড়েছে ৫০ শতাংশ

১৭ জানুয়ারি ২০২২

এক্সক্লুসিভ

গণতন্ত্রে ভিন্নমত ও বিরোধী মতের কথা শুনতে হবে

১৬ জানুয়ারি ২০২২

নাসিক নির্বাচন

ইসি’র শেষ পরীক্ষা

১৬ জানুয়ারি ২০২২

আশাবাদী আইভী

১৬ জানুয়ারি ২০২২



প্রথম পাতা সর্বাধিক পঠিত



মৃত্যু নিয়ে ধূম্রজাল

এতদিন কোথায় ছিলেন হারিছ চৌধুরী

ডেটলাইন ১৬ই জানুয়ারি

খেলা না ভোট?

শিক্ষার্থীদের ওপর পুলিশের লাঠিচার্জ, গুলি

শাবি বন্ধ ঘোষণা

নাসিক নির্বাচন

হ্যাটট্রিক

নাসিক নির্বাচন

তৈমূরের অভিযোগ

DMCA.com Protection Status