বাংলাদেশ ভ্রমণে যুক্তরাষ্ট্রের লেভেল-২ সতর্কতা

মানবজমিন ডিজিটাল

অনলাইন (৪ দিন আগে) নভেম্বর ২৫, ২০২১, বৃহস্পতিবার, ৫:০৪ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ৩:১৩ অপরাহ্ন

বাংলাদেশ ভ্রমণে নিজ দেশের নাগরিকদের জন্য নতুন ভ্রমণ সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র। গত ২২ নভেম্বর জারি করা নতুন ওই সতর্কতায় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় ভ্রমণ সতর্কতায় বাংলাদেশকে দ্বিতীয় পর্যায় (লেভেল-২) এ রেখেছে। স্টেট ডিপার্টমেন্টের ট্রাভেল  এডভাইজারিতে এ তথ্য হালনাগাদ করা হয়েছে।

লেভেল-২ এ যুক্তরাষ্ট্রের নাগরিকদের নিজেদের সুরক্ষা এবং নিরাপত্তার উচ্চতর ঝুঁকি সম্পর্কে সচেতন থাকতে বলা হয়। এর অর্থ হলো- বাংলাদেশ ভ্রমণে দেশটির নাগরিকদের অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে হবে।

লেভেল-২ এ যুক্তরাষ্ট্রের নাগরিকদের সংশ্লিষ্ট দেশে সফর করার জন্য সর্বোত্তমভাবে প্রস্তুত করতে সাহায্য করার জন্য ডিপার্টমেন্ট অফ স্টেটের ওয়েবসাইটে ওই দেশ-নির্দিষ্ট কিছু তথ্য দেয়া হয়ে থাকে। যেমনঃ বাংলাদেশ ভ্রমণ প্রসঙ্গ বলা হয়েছে- অপরাধ, সন্ত্রাস ও অপহরণের কারণে বাংলাদেশে সতর্কতা বৃদ্ধি পেয়েছে।

করোনা প্রসঙ্গ বলা হয়েছে- এফডিএ (যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন) অনুমোদিত ভ্যাকসিন সম্পূর্ণরূপে নেয়া থাকলে (বাংলাদেশে গেলে) আপনার করোনায় সংক্রমিত হওয়ার এবং গুরুতর উপসর্গগুলো বিকাশের ঝুঁকি কম হতে পারে।

এছাড়া, অপরাধ, সন্ত্রাস এবং অপহরণের কারণে পার্বত্য চট্টগ্রামসহ দক্ষিণ-পূর্ব বাংলাদেশ ভ্রমণের বিষয়ে নাগরিকদের পুনর্বিবেচনা করতেও বলা হয়েছে নির্দেশিকায়।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Shobuj Chowdhury

২০২১-১১-২৫ ২০:৫৮:৩৬

Instead of travel ban or advisory, US can restrict certain people those responsible for bring the nation to level 2.

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর



অনলাইন সর্বাধিক পঠিত



নাগরিক সংবাদ সম্মেলনে জাফরুল্লাহ

‘খালেদা জিয়ার অবস্থা অত্যন্ত ক্রিটিক্যাল’

কূটনীতিকদের পররাষ্ট্রমন্ত্রীর ব্রিফ

খালেদা জিয়ার বিদেশ যাওয়ার সুযোগ নেই

তৃতীয় ধাপে নির্বাচনী সহিংসতা

বিজিবি সদস্যসহ প্রাণ গেলো ৯ জনের

DMCA.com Protection Status