পাকিস্তান ক্রিকেট দলের ২১ জনের বিরুদ্ধে মামলা নেয়ার আবেদন খারিজ

স্পোর্টস ডেস্ক

খেলা ২৫ নভেম্বর ২০২১, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ১০:২২ পূর্বাহ্ন

বাংলাদেশ সরকারের অনুমতি না নিয়ে ঢাকার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে পাকিস্তানের জাতীয় পতাকা প্রদর্শনের অভিযোগে দেশটির ক্রিকেট দলের ২১ জনের বিরুদ্ধে মামলা নেয়ার আবেদন খারিজ করে দিয়েছেন আদালত। ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতের অ্যাডিশনাল চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আবু বকর সিদ্দিক আজ বৃহস্পতিবার এ আদেশ দেন। গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন ওই আদালতের বেঞ্চ সহকারী পারভেজ আহমেদ। আদালত আদেশে উল্লেখ করেন, এ মামলা করার জন্য সরকারের কোনো অনুমোদন নেই। তাই মামলা নেয়ার আবেদন খারিজ করা হলো।

আজ এ মামলা নেয়ার আবেদনটি করেন বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ নামের একটি সংগঠনের সাধারণ সম্পাদক মোহাম্মদ আল মামুন। আদালত প্রথমে বাদীর জবানবন্দি রেকর্ড করেন। পরে বাদীর আবেদন খারিজ করে দেন।

আবেদনটি করার পর বাদীপক্ষের আইনজীবী আনিস উজ জামান বলেছিলেন, বাংলাদেশের পতাকা বিধিমালা অনুযায়ী, বাংলাদেশের জাতীয় পতাকা স্বাধীনতা, সার্বভৌমত্ব ও মর্যাদার প্রতীক। বিদেশি কোনো নাগরিকের তার দেশের জাতীয় পতাকা এ দেশে প্রদর্শন করতে হলে অবশ্যই সরকারের পূর্ব অনুমোদন প্রয়োজন। তবে পাকিস্তান ক্রিকেট দলের সদস্যরা ১৫ই নভেম্বর রাজধানীর মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দেশটির জাতীয় পতাকা প্রদর্শন করেন। কিন্তু তারা বাংলাদেশ সরকারের কোনো অনুমোদন নেননি। পরবর্তীকালে তারা বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কাছে পতাকা প্রদর্শনের অনুমতি চেয়ে আবেদন করেন। এর মধ্য দিয়ে পাকিস্তান ক্রিকেট দলের সদস্যরা বাংলাদেশের জাতীয় সংগীত, পতাকা ও প্রতীক আদেশ ১৯৭২ অনুযায়ী ফৌজদারি অপরাধ করেছেন। তাই পাকিস্তান ক্রিকেট দলের ২১ জনের বিরুদ্ধে মামলা নেয়ার আবেদনটি আদালতে করা হয়।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Md Helal Karim

২০২১-১১-২৭ ১০:৪১:৩৮

এরা কি গাঁজা খায় নাকি? এটা আইসিসির অনুমদিত ইভেন্ট। এখানে দুই দলের জাতীয় পতাকা উড়বে। সমর্থকরাও জাতীয় পতাকা, প্লেকার্ড ওড়াবে। ছাড়া বিদেশি দূতাবাসগুলোতেও নিজ নিজ দেশের নিয়ম অনুযায়ী জাতীয় উত্তোলন করা হয়। এটা কি জানে না? আসলে এরা চেতনা ব্যবসায়ী। নিজের টাইম লাইনে দেখার জন্য হিত মানসিকতা পরিচয় দিয়ে থাকে।

জামশেদ পাটোয়ারী

২০২১-১১-২৫ ২০:৫৭:৫৪

সরকারের অনুমোদন থাকলে তাহলে মামলা হয়ে যেত। মীরপুর শের এ বাংলা ষ্টেডিয়াম হলো আইসিসির অনুমোদন পাপ্ত একটি ইন্টারন্যাশনাল ক্রিকেট ভেন্যু। এখানে যেকোন দলের সমর্থক বা খেলোয়াড় তাদের সমর্থিত বা তাদের দেশের পতাকা উড়ানোতে মনে হয় কোন সমস্যা নাই। আর এটি যদি সমস্যাই হয় তাহলে বাংলাদেশে বিদেশী যে দুতাবাসগুলো আছে, সেখানে প্রত্যেক দুতাবাসে তাদের নিজ দেশের পতাকা প্রতিদিন উড়ানো হয়। এবং তাদের নিজ নিজ দেশের রীতি অনুযায়ী তা করা হয়। কিছু পাতি নেতা আছে তারা বেকার তাদের কোন কাম কাজ নাই। তারা ওগুলি করে লাইম লাইটে আসতে চায়। ঐ নেতা কি দেখেনা মীরপুর শের এ বাংলা ষ্টেডিয়ামের নামই হলো পাকিস্তানী ভাষায় উর্দুতে "শের এ বাংলা" শব্দটি উর্দু। যার বাংলা করলে হয় "বাংলার বাঘ" একে ফজলুল হক সাহেব তার কাজের কৃতিত্তের জন্য পাকিস্তান সরকার থেকে "শের এ বাংলা" উপাদি পেয়েছিলেন। সেউ উর্দু শব্দগুলো বাদ দিয়ে তা বাংলায় "বাংলার বাঘ ষ্টেডিয়াম" রাখার দাবী করলে যুক্তি সংগত হতো।

Munir Hossain

২০২১-১১-২৫ ০৫:৩৮:৩৩

তাও ভালো যে পাকিস্তানের PM ইমরান খানের বিরুদ্ধে মামলা করে নাই। আসলে এইগুলা দেশ প্রেম নয় এগুলো দালালি। এরাই৷ দেশের সমপদ লুটপাট করে কানাডায় বাড়ি বানাচ্ছে

আপনার মতামত দিন

খেলা অন্যান্য খবর

চোটে বছর শেষ নেইমারের

২৯ নভেম্বর ২০২১

চট্টগ্রাম টেস্ট

পাকিস্তানের ভালো শুরু

২৯ নভেম্বর ২০২১

চট্টগ্রাম টেস্ট

পাকিস্তানকে ২০২ রানের লক্ষ্য দিলো বাংলাদেশ

২৯ নভেম্বর ২০২১

তাইজুলের ‘লাকি সেভেন’

২৯ নভেম্বর ২০২১



খেলা সর্বাধিক পঠিত



চট্টগ্রাম টেস্ট

৩৩০ রানে শেষ বাংলাদেশ

DMCA.com Protection Status