খালেদা জিয়ার সুচিকিৎসার দাবিতে দেশজুড়ে বিক্ষোভ সংঘর্ষ, আহত শতাধিক

বাংলারজমিন ডেস্ক

শেষের পাতা ২৩ নভেম্বর ২০২১, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ১২:৪৯ অপরাহ্ন

বিএনপি’র চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সুচিকিৎসার দাবিতে দেশজুড়ে বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন দলটির নেতাকর্মীরা। এই বিক্ষোভ কর্মসূচি পালনকালে বিভিন্নস্থানে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের ধাওয়া-পাল্টা ধাওয়া, লাঠিচার্জ, টিয়ারশেল, রাবার বুলেট ও ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটেছে। এতে পুলিশের ওসি সাংবাদিকসহ আহত হয়েছেন অন্তত শতাধিক লোক। গ্রেপ্তারও হয়েছেন বেশ কয়েকজন। বিস্তারিত প্রতিনিধিদের পাঠানো রিপোর্টে-
নাটোর প্রতিনিধি জানান, নাটোরে বিএনপি’র বিক্ষোভ সমাবেশে পুলিশের সঙ্গে-বিএনপি’র নেতাকর্মীদের সংঘর্ষ হয়েছে। এ সময় লাঠিচার্জ, টিয়ারশেল এবং ইটপাটকেল নিক্ষেপে নাটোর সদর থানার ওসি মুনসুর রহমান, দুই সাংবাদিকসহ অন্তত ১৫ জন আহত হয়েছেন। ঘটনার সঙ্গে জড়িত থাকায় যুবদল নেতা ডালিমসহ ৪ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। এ ঘটনায় বিএনপি’র সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলুর সহধর্মিণী বিএনপি নেত্রী সাবিনা ইয়াসমিন ছবিসহ আহতের সংখ্যা আরও বেশি বলে দাবি করেছে বিএনপি।
জানা গেছে, গতকাল সকালে দলটির চেয়ারপারসন  বেগম খালেদা জিয়ার সুচিকিৎসার দাবিতে শহরের আলাইপুরে জেলা বিএনপি’র কার্যালয়ের সামনে মিছিল নিয়ে জড়ো হতে থাকেন  নেতাকর্মীরা। এ সময় পুলিশ সমাবেশ ছত্রভঙ্গ করতে লাঠিচার্জ শুরু করে। পরে নেতাকর্মীরা পাল্টা ইট-পাটকেল ছুড়তে থাকে। পুলিশও টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ করে।
নাটোরের পুলিশ সুপার লিটন কুমার সাহা বলেন, শান্তিপূর্ণ কর্মসূচি পালনের জন্য তাদের বলা হয়। কিন্তু তারা পুলিশের শান্তিপূর্ণ অবস্থান লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করে অশান্ত অবস্থার সৃষ্টি করে। পুলিশ কোনো লাঠিচার্জ করেনি। ধাওয়া করেছে মাত্র। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ১৫ রাউন্ড টিয়ার শেল নিক্ষেপ করা হয়েছে। এ ঘটনায় কয়েকজনকে আটক করা হয়েছে বলে তিনি জানান।
স্টাফ রিপোর্টার, খুলনা থেকে জানান, খুলনায় বিএনপি’র সমাবেশে পুলিশ লাঠিচার্জ করলে বিএনপি নেতাকর্মীদের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটে। গতকাল  বেলা পৌনে ১২টার দিকে নগরীর কেডি ঘোষ রোডস্থ দলীয় কার্যালয়ের সামনে সমাবেশ চলাকালে এ সংঘর্ষের ঘটনা ঘটে। জানা গেছে, চিকিৎসাধীন বিএনপি’র চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি ও তাকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর দাবিতে কেন্দ্র ঘোষিত বিক্ষোভ কর্মসূচি চলাকালে পুলিশের বাধা উপেক্ষা করে বেলা ১১টার দিকে বিএনপি বিক্ষোভ কর্মসূচি শুরু করে। পরে পুলিশের লাঠিচার্জ করে বিএনপি নেতাকর্মীদের ছত্রভঙ্গ করে দেয় পুলিশ। এ সময় বিএনপি’র কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সাবেক সংসদ সদস্য নজরুল ইসলাম মঞ্জু, মহানগর বিএনপি’র সহ-সভাপতি মীর কায়সেদ আলী ও দৈনিক প্রথম আলোর ফটো সাংবাদিক সাদ্দাম হোসেন,  দৈনিক জন্মভূমির সিনিয়র ফটো সাংবাদিক দেবব্রত রায় দেবু, সময় টিভি’র আব্দুল হালিম, যমুনা টিভি’র আমির সোহেল, এসএ টিভি’র মোহাম্মদ ইব্রাহিমসহ অর্ধশতাধিক নেতাকর্মী আহত হয়েছেন। আহতদের খুলনা সদর হাসপাতালসহ বিভিন্ন ক্লিনিকে ভর্তি করা হয়েছে।
তবে খুলনা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাসান আল মামুন জানান, বিএনপি’র ৪ জন নেতাকর্মীকে আটক করা হয়েছে। ৬ রাউন্ড টিয়ারশেল নিক্ষেপ করা হয়েছে।
স্টাফ রিপোর্টার, বরিশাল থেকে জানান, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বরিশাল দলীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশ করেছে বিএনপি। জেলা ও মহানগর বিএনপি’র উদ্যোগে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে যোগ দিতে আসা ছাত্রদলের মিছিলে পুলিশের লাঠিচার্জের অভিযোগ পাওয়া গেছে। গতকাল বেলা ১১টার দিকে নগরীর বিএনপি দলীয় কার্যালয় সংলগ্ন সদর রোডে এ ঘটনা ঘটে। কোতোয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আজিমুল করিম বলেন, মিছিলের পূর্বানুমতি ছিল না। এ কারণে পুলিশ তাদের মিছিল করতে দেয়নি। জনগণের জানমালের নিরাপত্তার জন্যই এ ব্যবস্থা নেয়া হয়েছে ।
স্টাফ রিপোর্টার, মৌলভীবাজার থেকে জানান, মৌলভীবাজারে পৃথক পৃথক সমাবেশ করেছে জেলা বিএনপি। গতকাল সকালে মৌলভীবাজার শহরের প্রেস ক্লাব মোড়ে একাংশের বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। বেলা একটার দিকে বিক্ষোভ সমাবেশ শেষ করে মিছিল বের করলে পুলিশ তাতে বাধা দেয়।
মাগুরা প্রতিনিধি জানান, পুলিশের সঙ্গে মাগুরা জেলা বিএনপি’র নেতা-কর্মীদের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটেছে। গতকাল দুপুরে  ভায়না এলাকায় জেলা বিএনপি’র অস্থীয় কার্যালয়ের সামনে এ ঘটনা ঘটে। সমাবেশ চলাকালে মাইক ব্যবহার না করা কথা জানালে পুলিশের সঙ্গে এ হাতাহাতি হয়। এ সময় বিক্ষোভকারীরা নানাভাবে উত্তেজিত হয়ে স্লোগান দিতে থাকে। পরে পুলিশের কাছ থেকে মাইক নিয়ে তারা বিক্ষোভ শুরু করেন।

আপনার মতামত দিন

শেষের পাতা অন্যান্য খবর

এক সপ্তাহে শনাক্ত বেড়েছে ২২২ শতাংশ

শনাক্ত ৫২২২ ৮ জনের মৃত্যু

১৭ জানুয়ারি ২০২২

দেশে লাফিয়ে বাড়ছে করোনার সংক্রমণ ও মৃত্যু। ফের একদিনে শনাক্ত ৫ হাজার ছাড়ালো। এক সপ্তাহে ...

শিল্পকলার ডিজি লাকীকে দুদকের জিজ্ঞাসাবাদ

১৭ জানুয়ারি ২০২২

শিল্পকলা একাডেমির ডিজি লিয়াকত আলী লাকীকে জিজ্ঞাসাবাদ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল ১০টার দিকে ...

টি এইচ খান আর নেই

১৭ জানুয়ারি ২০২২

সিলেটে টিকটকে ঝড় তুলেন মৌ

১৬ জানুয়ারি ২০২২

প্রাইভেটে আইন না মানার প্রতিযোগিতা

পাবলিক বিশ্ববিদ্যালয়ের বেহাল দশা

১৬ জানুয়ারি ২০২২

স্বাস্থ্যের নথি গায়েব

৩ বিষয় নিয়ে চলছে তদন্ত

১৬ জানুয়ারি ২০২২



শেষের পাতা সর্বাধিক পঠিত



বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের প্রতিবেদনে উদ্বেগ

খালেদা জিয়ার চিকিৎসা নিয়ে আশ্বস্ত হতে চায় বৃটেন

প্রাইভেটে আইন না মানার প্রতিযোগিতা

পাবলিক বিশ্ববিদ্যালয়ের বেহাল দশা

স্বাস্থ্যের নথি গায়েব

৩ বিষয় নিয়ে চলছে তদন্ত

DMCA.com Protection Status